২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`

মুক্তি পেলেন নওয়াজ-মরিয়ম

কারাগার থেকে মুক্তির পর কঠোর নিরাপত্তার মধ্য দিয়ে লাহোরে পৌঁছান নওয়াজ ও তার মেয়ে মরিয়ম। - ছবি: ডন

আদালতের নির্দেশে মুক্তি পেলেন দুর্নীতি মামলায় সাজাপ্রাপ্ত পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী নওয়াজ শরিফ, তার মেয়ে মরিয়ম নওয়াজ ও মরিয়মের স্বামী মোহাম্মদ সফদার। খবর ডন, বিবিসি।

বুধবার দুপুরে পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী নওয়াজ শরিফের বিরুদ্ধে কারাদণ্ডাদেশের রায় স্থগিতের আদেশ দেন ইসলামাবাদ হাইকোর্ট। নওয়াজের সঙ্গে তার মেয়ে মরিয়ম নওয়াজ ও মরিয়মের স্বামী মোহাম্মদ সফদারের বিরুদ্ধে দণ্ডাদেশের রায়ও স্থগিত করা হয়।

বুধবার পাকিস্তানের ইসলামাবাদ হাইকোর্টের বিচারপতি আতহার মিনাল্লাহ বলেন, বেশকিছু অ্যাপার্টমেন্টের মালিকানায় নওয়াজের বিরুদ্ধে যে দুর্নীতির অভিযোগ আনা হয়েছে তার পক্ষে কোনো প্রমাণ দেখাতে পারেনি ন্যাশনাল অ্যাকাউন্টিবিলিটি ব্যুরো।

সংবাদমাধ্যম বিবিসির খবরে বলা হয়েছে, স্ত্রী কুলসুম নওয়াজের মৃত্যুর এক সপ্তাহের মধ্যে মুক্তি পেলেন নওয়াজ শরিফ। ক্যানসারে আক্রান্ত হয়ে লন্ডনে চিকিৎসাধীন অবস্থায় মারা যান কুলসুম। ওই সময় কয়েক দিনের জন্য প্যারোলে কারাগার থেকে মুক্তি পেয়েছিলেন পাকিস্তানের এই সাবেক প্রধানমন্ত্রী।

আনুষ্ঠানিকতা শেষে কবে মুক্তি পাবেন, তা নিয়ে অনিশ্চয়তা থাকলেও অবশেষে বুধবার সন্ধ্যায়ই মেয়ে-জামাতাসহ দেশটির আদিয়ালা কারাগার থেকে মুক্তি পান নওয়াজ শরিফ।

দেশটির বিরোধীদলীয় নেতা এবং নওয়াজের ভাই শাহবাজ শরিফ মুসলিম লিগের সিনিয়র নেতাদের সঙ্গে নিয়ে নওয়াজ শরিফকে অভ্যর্থনা জানাতে আদিয়ালা কারাগারে যান। ফুল নিয়ে নওয়াজের গাড়িবহরকে অভ্যর্থনা জানাতে হাজির হন দলের নেতাকর্মীরাও।

কারাগার থেকে চাকলালা বিমানঘাঁটিতে যায় নওয়াজের গাড়িবহর। সেখান থেকে ব্যক্তিগত হেলিকপ্টারে করে লাহোরে পৌঁছান নওয়াজ শরিফ। লাহোরে নওয়াজের দলের হাজার হাজার নেতা-কর্মী তাকে স্বাগত জানান।

পাকিস্তানের সাবেক প্রতিরক্ষামন্ত্রী আহসান ইকবাল বলেন, এটা অনেক বড় বিজয়। এ রায় প্রমাণ করেছে যে নওয়াজ, মরিয়ম ও সফদারের বিরুদ্ধে দায়ের করা মামলাটি ভিত্তিহীন।

আদালতের রায়ের পর আদালত কক্ষ ও এর বাইরে উপস্থিত নওয়াজের সমর্থকরা উল্লাস প্রকাশ করেন। তারা নওয়াজের পক্ষে নানা স্লোগান দেন।

দুর্নীতির দায়ে গত ৬ জুলাই নওয়াজ শরিফকে ১০ বছর, মরিয়মকে সাত বছর ও সফদারকে এক বছরেরর কারাদণ্ডাদেশ দেন আদালত। ১২ জুলাই নওয়াজ ও মরিয়ম লন্ডন থেকে লাহোরে ফিরলে তাঁদের গ্রেপ্তার করা হয়। নওয়াজের স্ত্রী কুলসুম নওয়াজের মৃত্যুতে প্যারোলে মুক্তি পেয়েছিলেন তারা।

 

আরো পড়ুন: নওয়াজ শরিফ ও তার মেয়ে লাহোরে গ্রেফতার

নয়া দিগন্ত অনলাইন, ১৩ জুলাই ২০১৮

পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী নওয়াজ শরিফ ও তার মেয়ে মরিয়ম শরিফকে শুক্রবার লাহোরের আল্লামা ইকবাল বিমানবন্দরে গ্রেফতার করা হয়েছে। লন্ডন থেকে লাহোরে পৌছানোর পরপরই ন্যাশনাল অ্যাকাউন্টিবেল ব্যুরোর (এনএবি) কর্মকর্তারা তাদেরকে হেফাজতে নেয়। ইতিহাদ এয়ারওয়েজ যোগে নওয়াজ শরিফ ও তার মেয়ে দেশে ফেরেন। স্থানীয় সময় রাত ৮.৪৫ মিনিটে বিমানটি লাহোরে অবতরণ করে।

তাদের অবতরণের পর ফেডারেল ইনভেস্টিগেশন এজেন্সি তাদের পাসপোর্ট জব্দ করে। সূত্র জানায়, গ্রেফতারের সময় নওয়াজ ও তার মেয়ে কর্মকর্তাদের সাথে পূর্ণ সহযোগিতা করেন।
এর আগে এক ভিডিও বার্তঅয় নওয়াজ শরিফ আগামী প্রজন্মের জন্য সুন্দর পাকিস্তান গড়ার কাজে তাকে সহযোগিতা করতে দেশবাসীর প্রতি আহ্বান জানান।

পাকিস্তানের তিনবারের প্রধানমন্ত্রী নওয়াজ দুর্নীতির অভিযোগে গত বছর ক্ষমতাচ্যুত হন। অবৈধ সম্পদ রাখার দায়ে গত ৬ জুলাই আদালত তাকে ১০ বছরের কারাদণ্ড দেন। এ ছাড়া তার মেয়ে মরিয়মকে সাত বছরের কারাদণ্ড দেয়া হয়।

মরিয়ম তার টুইটার অ্যাকাউন্টে লন্ডন ছেড়ে যাওয়ার আগের মুহূর্তের ছবি দিয়েছেন। একটি ছবিতে দেখা যায়, বাবা ও মেয়ে বিদায় নিচ্ছেন কুলসুম নওয়াজের কাছে। নওয়াজ শরিফের স্ত্রী কুলসুম দীর্ঘদিন হাসপাতালে ভর্তি রয়েছেন।

পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী বলেছেন, ২৫ জুলাইয়ের নির্বাচন সামনে রেখে তার বিরুদ্ধে ষড়যন্ত্র করা হয়েছে।

গত বুধবার লন্ডনে আয়োজিত সংবাদ সম্মেলনে পাকিস্তান মুসলিম লিগ-নওয়াজের (পিএমএল-এন) নেতা নওয়াজ শরিফ বলেন, ‘একসময় আমরা বলতাম রাষ্ট্রের ভেতর আরেক রাষ্ট্র, আর এখন দাঁড়িয়েছে রাষ্ট্রের ওপর আরেক রাষ্ট্র। আমার সামনে কারাগারের গারদ দেখছি, তা সত্ত্বেও আমি পাকিস্তানে যাব।’

দুর্নীতিবিরোধী আদালত বলেন, অবৈধভাবে নওয়াজ শরিফ লন্ডনে চারটি বিলাসবহুল ফ্ল্যাটের মালিক হয়েছেন।

নওয়াজের ফেরা উপলক্ষে লাহোর বিমানবন্দরে দলের হাজারো নেতাকর্মী হাজির হবে বলে ধারণা করা হচ্ছে। অবশ্য তিনি এরই মধ্যে গণসমাবেশের আহ্বান জানিয়েছেন।

আগামী ২৫ জুলাই পাকিস্তানের জাতীয় নির্বাচন।

আদালত তিনবারের প্রধানমন্ত্রী নওয়াজকে আজীবনের জন্য রাজনীতিতে অযোগ্য ঘোষণা করায় তিনি নির্বাচনের অংশ নিতে পারবেন না।

কিন্তু বর্তমানে ক্ষমতায় থাকা তার দল পাকিস্তান মুসলিম লিগ-নওয়াজ (পিএমএল) এর সমর্থকদের উজ্জীবিত করতেই তিনি গ্রেফতার হবেন জেনেও দেশে ফেরার ঝুঁকি নিয়েছেন।

গত বুধবার লন্ডনে এক জনসভায় নওয়াজ বলেন, ‘এক সময় আমরা প্রায়ই বলতাম রাষ্ট্রের ভেতর রাষ্ট্র, এখন এটা রাষ্ট্রের উপর রাষ্ট্র। যদিও আমি চোখের সামনে কারাগার দেখতে পাচ্ছি, তারপরও আমি পাকিস্তান যাচ্ছি।’

তিনি জনগণকে রাস্তায় বেরিয়ে এসে প্রতিবাদ করার আহ্বান জানিয়েছেন।

এদিকে, নওয়াজের আগমনের কারণে বিশৃঙ্খলা সৃষ্টি হতে পারে আশঙ্কায় গত কয়েক দিনে তার দলের শত শত কর্মীকে গ্রেফতার করা হয়েছে বলে জানিয়েছে বিবিসি।


আরো সংবাদ



premium cement
কুলাউড়ায় জঙ্গল থেকে তরুণীর লাশ উদ্ধার ঈদগাঁওতে মাদককারবারি গ্রেফতার শিক্ষায় ব্যাঘাত : ফেসবুক-টিকটক-ইনস্টাগ্রাম-স্ন্যাপচ্যাটের বিরুদ্ধে ২৯০ কোটি ডলারের মামলা আমতলীতে কিশোরীকে অপহরণ শেষে গণধর্ষণ, গ্রেফতার ৩ মহানবীকে কটূক্তির প্রতিবাদে লালমোহনে শিক্ষার্থীদের বিক্ষোভ ক্রিমিয়া সাগরে বিধ্বস্ত হলো রুশ সামরিক বিমান জর্ডান আন্তর্জাতিক কোরআন প্রতিযোগিতায় বাংলাদেশী বিচারক এবারের আইপিএলে কমলা ও বেগুনি টুপির লড়াইয়ে কারা সরকার জনবিচ্ছিন্ন হয়ে সন্ত্রাসনির্ভর হয়ে গেছে : রিজভী রাশিয়ার ৯৯টি ক্ষেপণাস্ত্রের ৮৪টি ভূপাতিত করেছে ইউক্রেন আওয়ামী লীগকে ‘ভারতীয় পণ্য’ বললেন গয়েশ্বর

সকল