২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০, ১৭ রমজান ১৪৪৫
`

মধ্য আকাশে বিমান নষ্ট, অল্পে রক্ষা পেল ৩৭০ আরোহী

মধ্য আকাশে বিমান নষ্ট, অল্পে রক্ষা পেল ৩৭০ আরোহী - ছবি : সংগৃহীত

যাত্রী এবং কর্মী মিলিয়ে বিমানে ছিলেন ৩৭০ জন। জ্বালানি অত্যন্ত কম। নষ্ট হয়ে গেছে স্বয়ংক্রিয় যন্ত্রপাতির বেশিরভাগ যন্ত্র। তার উপর আবহাওয়া এতোটাই খারাপ যে রানওয়ে দেখা যাচ্ছিল না। এই অবস্থায় সম্পূর্ণ নিজস্ব দক্ষতায় এবং দ্রুত সিদ্ধান্ত নিয়ে অন্য বিমানবন্দরে নিরাপদে বিমান নামিয়েছিলেন পাইলট। ঘটনাটি ঘটেছিল গত ১১ তারিখ নিউ ইয়র্কের জেএফকে বিমানবন্দরে এয়ার ইন্ডিয়ার এআই–১০১ ফ্লাইটে। সম্প্রতি ওই ঘটনার রিপোর্ট এয়ার ইন্ডিয়াকে দিয়েছে জেএফকে বিমানবন্দরের এটিসি। এয়ার ইন্ডিয়ার পক্ষ থেকে সেভাবে স্পষ্ট করে কিছু না জানানো হলেও তারপরই বিষয়টি সামনে আসে।

দিল্লি থেকে নিউ ইয়র্কগামী এয়ার ইন্ডিয়ার ওই বোয়িং ৭৭৭–৩০০ বিমানটি ছিল নন স্টপ। কিন্তু জেএফকে বিমানবন্দরে নামার সময় পাইলট দেখতে পান আবহাওয়া অত্যন্ত খারাপ। ৪০০ ফুট নিচের রানওয়ে দেখা যাচ্ছিল না। টানা ১৫ ঘণ্টা ওড়ার পর বিমানে জ্বালানি ছিল মাত্র ৭২০০ কেজি। তার উপর বিমানের তিনটি ইন্সট্রুমেন্ট ল্যান্ডিং সিস্টেম বা আইএলএস–ই খারাপ হয়ে গিয়েছিল। আইএলএস–এর সাহায্যেই দিনের যে কোনও সময়, স্বয়ংক্রিয়ভাবে যে কোনও আবহাওয়ায় ঠিকভাবে বিমান অবতরণ করেন পাইলটরা। এছাড়া ৯ বছরের পুরনো ওই বিমানের অটো ল্যান্ডিং সিস্টেম, উইন্ডশিয়ার সিস্টেম, অটো স্পিট ব্রেক এবং অক্সিলিয়ারি পাওয়ার ইউনিটও ঠিকমতো কাজ করছিল না।

পুরো বিষয়টি সম্পর্কে জেএফকে–র এটিসি–কে সতর্ক করেন পাইলট। এটিসি–র পক্ষ থেকে আশ্বাস দেয়া হলেও সেভাবে কোনো বিকল্পের কথা বলা হয়নি। জেএফকে ছাড়া অত বড় বোয়িং বিমান অবতরণের নিরাপদ বিমানবন্দর ছিল অ্যালব্যানি, বস্টন বা কানেটিকাটের ব্র‌্যাডলি আন্তর্জাতিক বিমানবন্দর। কিন্তু জ্বালানি কম থাকায় অত দূর উড়ে যাওয়ার ঝুঁকি নিতে চাননি পাইলট। তাই জেএফকে–এর উপর ৩৮ মিনিট চক্কর কাটার পরও আবহাওয়া ঠিক না হওয়ায় সম্পূর্ণ নিজস্ব বুদ্ধি এবং দক্ষতায় জেএফকে–র পাশে তুলনামূলক ছোট বিমানবন্দর নেওয়ার্কে এআই–১০১ অবতরণ করান পাইলট। এয়ার ইন্ডিয়ার তরফে বলা হয়েছে, যেভাবে বোয়িং ৭৭৭–৩০০ অবতরণ করিয়েছিলেন পাইলট, সেই প্রশিক্ষণ তাদের পাইলটদের দেয়া হয় না। এভাবে ৩৭০ জনের প্রাণ বাঁচানোর জন্য পাইলটের প্রশংসা করলেও কেন এই ঘটনা ঘটল তা জানতে তদন্ত করছে এয়ার ইন্ডিয়া কর্তৃপক্ষ।

আরো পড়ুন :

এক পরিবারের সব সদস্যের ‘আত্মহত্যা’
এনডিটিভি

ভারতের গুজরাট রাজ্যের আহমদাবাদে স্ত্রী-সন্তানসহ আত্মহত্যা করা এক ব্যক্তির সুইসাইড নোটে ‘ব্ল্যাক ম্যাজিকের’ কথা পেয়েছে পুলিশ। গতকাল বৃহস্পতিবার আহমদাবাদের নারদা এলাকার একটি ঘরের ভেতর থেকে ওই তিনজনের লাশ উদ্ধার করা হয়। ‘কালো জাদুর প্রভাবে’ এ কা ঘটিয়েছেন, আত্মহত্যাকারী কুনাল ত্রিবেদির (৫০) লেখা সুইসাইড নোট থেকে এমন ইঙ্গিত পাওয়া গেছে বলে জানিয়েছে পুলিশ। 

নারদা থানার এক কর্মকর্তা জানান, কুনাল, তার স্ত্রী কবিতা ত্রিবেদি (৪৫) ও মেয়ে কুনাল ত্রিবেদির (১৬) ঝুলন্ত লাশ তাদের ঘরের ভেতর পাওয়া যায়। পুলিশ পরিদর্শক এইচ বি ভাগেলা বলেছেন, ‘আমরা একটি সুইসাইড নোট পেয়েছি, যেটি কুনাল ত্রিবেদিই লিখেছেন বলে মনে হচ্ছে। তিনি যে কালো জাদু দ্বারা প্রভাবিত ছিলেন নোটটিতে তা বলা হয়েছে।’ হাতের লেখা নিশ্চিত হতে সুইসাইড নোটটি ফরেনসিক ল্যাবরেটরিতে পাঠানো হয়েছে। কুনাল ‘কালো জাদুর মন্ত্রে আচ্ছন্ন’ এমনটা পরিবারের সদস্যদের কাছে বললেও তারা তা বিশ্বাস করেননি বলে নোটে উল্লেখ আছে। পরিবারের সদস্যরা ধারণা করেছিল, মদ্যপানের অভ্যাসের জন্যই কুনাল এমনটি বলছেন। 

এমনকি নিজের মদ্যপানের পেছনেও যে ‘কালো জাদুর প্রভাব’ আছে, কুনাল তাও বিশ্বাস করত বলে নোটে লেখা রয়েছে। পুলিশ কর্মকর্তা ভাগেলা বলছেন, কুনালের পরিবার অর্থনৈতিক টানাপোড়েনের মধ্যে ছিল না, উল্টো মধ্যপ্রদেশের কিছু লোককে তিনি সাড়ে ১৪ লাখ রুপি দিয়েছেন বলেও নোটে উল্লেখ করা হয়েছে। ঘটনাটি নানা দিক থেকে খতিয়ে দেখা হচ্ছে বলে জানিয়েছেন এ পুলিশ পরিদর্শক।


আরো সংবাদ



premium cement