২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`

শতাধিক সরকারি গাড়ি নিলামে তুললেন ইমরান খান

অপ্রয়োজনীয় ও বিলাসবহুল সরকারি গাড়ি নিলামে তুলেছেন ইমরান খান - ছবি : সংগ্রহ

পাকিস্তানের প্রধানমন্ত্রীর কার্যালয়ের শতাধিক বিলাসবহুল গাড়ি বিক্রির জন্য নিলামে তুলেছে দেশটির তেহরিকই-ই ইনসাফ পার্টির সরকার। এসব গাড়ির মধ্যে রয়েছে পাঁচটি বুলেট প্রুফ কারসহ বিএমডব্লিউ, মার্সিডিজ বেঞ্জের মতো দামী ব্রান্ডের গাড়ি। ইমরান খান সরকারের কঠোরতা নীতির অংশ হিসেবে উদ্যোগ নেয়া হয়েছে।

বিলাসবহুল ও অপ্রয়োজনীয় গাড়িগুলোই শুধু বিক্রি করা হচ্ছে এই নিলামে। নিলামে তোলা গাড়ির সংখ্যা মোট ১০২টি। পিটিআই দলের টুইটার অ্যাকাউন্ট থেকে জানানো হয়েছে, নিলামে তোলা গাড়িগুলোর মধ্যে রয়েছে ২০০৫ মডেলের ৫ হাজার সিসি মার্সিডিজ বেঞ্জ, যেটি বিক্রি হয়েছে এক কোটি ৪৫ লাখ পাকিস্তানি রুপিতে। এছাড়া ভি৮ মডেলের একটি ল্যান্ডক্রুজার বিক্রি হয়েছে দুই কোটি ৭৪ লাখ রুপিতে।

পিটিআইয়ের টুইটারে বলা হয়েছে, প্রধানমন্ত্রীর কঠোরতা নীতির অধীনে বিক্রিত গাড়ির এই অর্থ পাকিস্তানের জনগনের কল্যাণে ব্যয় হবে। এই প্রচেষ্টা পাকিস্তানের নেতৃত্বের প্রচলিত ধারণায় বিপ্লব আনবে।

জানা গেছে, বিক্রির জন্য নিলামে তোলা গাড়িগুলোর মধ্যে রয়েছে ৮টি বিএমডব্লিউ যার মধ্যে তিনটি ২০১৪ মডেল, তিনটি ৫ হাজার সিসি ও দুইটি ৩ হাজার সিসি এসইউভি ২০১৬ মডেল। এছাড়া আরো চারটি মার্সিডিজ বেঞ্জ রয়েছে তালিকায়, যার মধ্যে ২টি ৪ হাজার সিসি বুলেট প্রুফ গাড়ি।

এছাড়া আছে ১৮টি টয়োটা গাড়ি যার মধ্যে একটি ২০০৪ লেক্সাস, একটি ২০০৬ লেক্সাস এসইউভি এবং দুটি ২০০৪ ল্যান্ড ক্রুজার। এর বাইরে আরো আছে চারটি বুলেট প্রুফ ল্যান্ড ক্রুজার। এছাড়া হোন্ডা ও সুজুকি মডেলের গাড়ি রয়েছে ৪টি। একটি হিনো ব্রান্ডের বাস।

নিলামে তোলা গাড়িগুলোর  মধ্যে ৬১টি বিক্রি হয়েছে। এছাড়া ২১ গাড়ির নিলাম বাতিল করেছে সরকার।

আরো পড়ুন: ২৮ লাখ বাঙালিকে নাগরিকত্ব দেবে পাকিস্তান
পাকিস্তানে জন্ম নেয়া বাঙালি ও আফগান শরণার্থীদের নাগরিকত্ব দেয়ার ঘোষণা দিয়েছেন দেশটির প্রধানমন্ত্রী ইমরান খান। রোববার করাচির গভর্নর হাউজে বাঁধের জন্য তহবিল সংগ্রহের এক অনুষ্ঠানে ইমরান খান এ ঘোষণা দেন।

পাকিস্তানের প্রধানমন্ত্রী বলেন, বাঙালি ও আফগান শরণার্থীদের সন্তান এবং অভিবাসী শ্রমিকরা পাকিস্তানের পাসপোর্ট পাবেন। তিনি বলেন, শিক্ষা ও চাকরির সুযোগ না থাকায় করাচির নিম্ন শ্রেণির মানুষজন অপরাধমূলক কর্মকাণ্ডে জড়িয়ে পড়ছে।


ইমরান বলেন, এই অন্যায় বন্ধ হওয়া দরকার। বঞ্চিত শ্রেণির মানুষজন অপরাধে জড়িয়ে পড়ছে, এটার ‍দ্রুত সমাধান হওয়া দরকার।

করাচির উন্নয়ন ও সমাজের সব শ্রেণির মানুষকে সম্পৃক্ত করার লক্ষ্যে তার সরকারের বিভিন্ন পদক্ষেপের কথাও তুলে ধরেন ইমরান খান। তিনি বলেন, দরিদ্র এবং সুবিধাবঞ্চিতদের উন্নয়নে আমাদের কাজ করতে হবে। আমাদের সামনে চীনের অনুকরণীয় মডেল আছে, যেখানে সাত কোটি মানুষ দারিদ্র্য থেকে বেরিয়ে এসেছে।

ইমরান বলেন, বিচারহীনতার কারণে শহর এলাকায় অপরাধ হচ্ছে। তিনি বলেন, আবর্জনা ব্যবস্থাপনা শহরের জন্য একটি বড় বিষয়।

এই সমস্যা সমাধানের জন্য সিন্ধু প্রশাসনকে দুই মাসের সময়ও বেঁধে দিয়েছেন ইমরান খান।

পাকিস্তানে প্রায় ২৮ লাখ বাঙালি বসবাস করেন। এদের মধ্যে ১৫ লাখই আবার করাচিতে বসবাস করেন। তবে এই বিপুল সংখ্যক বাঙালিকে এখনও নাগরিকত্ব দেয়নি পাকিস্তান। এর আগেও বিভিন্ন সময়ে তাদের নাগরিকত্ব দেয়ার উদ্যোগ নেয়া হয়েছিল। তবে তা বাস্তবায়ন করা হয়নি।


আরো সংবাদ



premium cement