১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫
`

২০৪৭ সালে আবার দেশ ভাগ হবে : ভারতীয় মন্ত্রী

২০৪৭ সালে আবার দেশ ভাগ হবে : ভারতীয় মন্ত্রী - ছবি : সংগৃহীত


২০৪৭ সালে আবার দেশ ভাগ হবে : ভারতীয় মন্ত্রী
ভারতের ক্ষমতাসীন ‌বিজেপি নেতা তথা কেন্দ্রীয় মন্ত্রী গিরিরাজ সিং আবারো চাঞ্চল্যকর মন্তব্য করেছেন। তার এ মন্তব্যে ভারতজুড়ে আলোড়ন সৃষ্টি হয়েছে। তিনি জানালেন, ২০৪৭ সালে ভারত আবার ভাগ হবে। ১৯৪৭ সালে ধর্মের ভিত্তিতে দেশভাগ হয়েছিল, ২০৪৭ সালে ফের তার পুনরাবৃত্তি হবে। তিনি আরো জানান, এই ৭২ বছরে দেশের জনসংখ্যা ৩৩ কোটি থেকে ১৩৫.‌৭ কোটি দাঁড়িয়েছে। আর এটাই কারণ দেশভাগ হওয়ার জন্য।

কোনো সম্প্রদায়ের নাম না নিয়ে ভারতের কেন্দ্রীয় মন্ত্রী তার টুইটারে বলেন, ‘বিচ্ছিন্নতাবাদী শক্তির সংখ্যা সমষ্টিগতভাবে বেড়ে গেছে। ফলে আগামী দিনে এই দেশের নাম ভারত নাও থাকতে পারে।’‌‌

জম্মু–কাশ্মীরে সংবিধানের ৩৫এ ধারায় এ রাজ্যকে বিশেষ মর্যাদা দেয়া নিয়ে চলা বিতর্ক প্রসঙ্গেও গিরিরাজ সিং বলেন, ‘‌১৯৪৭ সালে ধর্মের ভিত্তিতে দেশভাগ হয়েছিল। ২০৪৭ সালেও একই অবস্থা তৈরি হবে। ৭২ বছরে চারগুণের বেশি জনসংখ্যা বেড়েছে। আগামী দিনে ভারতকে এই নামে ডাকাও অসম্ভব হয়ে উঠবে।’‌

সম্প্রতি এক জাতীয় সংবাদমাধ্যমকে দেয়া সাক্ষাতকারে কেন্দ্রীয় মন্ত্রী জানান, জনসংখ্যা ক্রমাগত বেড়ে চলা ভারতের এক বড় সমস্যা। সংসদে এ সংক্রান্ত বিতর্ক চলার সময় গিরিরাজ সিং জানিয়েছিলেন, জনসংখ্যা বাড়ার পেছনে সংখ্যালঘুরাই দায়ী। জনসংখ্যা রোধের জন্য কড়া আইন তৈরি না হলে দেশকে পরবর্তীকালে ভুগতে হবে বলেও মনে করছেন গিরিরাজ সিং।

সূত্র : আজকাল

আরো পড়ুন :
যথেষ্ট আসন না-পেলে উনিশের নির্বাচনে একলাই লড়বেন মায়া

২০১৯ সালের নির্বাচন এগিয়ে আসার সঙ্গে সঙ্গে ভারতের উত্তর প্রদেশের দলিত নেত্রী মায়াবাতীকে ঘিরে তৈরি হচ্ছে বিতর্ক এবং রহস্য। শেষ পর্যন্ত তিনি কোন দিকে যাবেন তা নিয়ে এখনও ধাঁধায় শাসক এবং বিরোধী জোট। রোববার সেই বিতর্ক আরো উস্কে তিনি দুর্নীতিগ্রস্তদের আড়াল করার জন্য এন়ডিএ এবং আগের ইউপিএ— দুই সরকারকেই সমান দায়ী করলেন।

তিনি জানালেন, মোদি সরকার মুষ্টিমেয় কয়েক জন শিল্পপতি ছাড়া দেশের কোনো মানুষের স্বার্থ দেখে না। কংগ্রেস ও এসপি-র সঙ্গে জোটে পর্যাপ্ত আসন না-পেলে বিএসপি একার শক্তিতেই লোকসভা নির্বাচনে লড়বে বলে রোববার ঘোষণা করেছেন মায়া।

উত্তরপ্রদেশের ভীম আর্মি দলের সভাপতি তথা দলিত নেতা চন্দ্রশেখর আজাদকেও এ দিন আক্রমণ করেন মায়াবতী। লখনউয়ে তিনি বলেন, ‘‘সম্প্রতি জেল থেকে ছাড়া পাওয়া এক জন আমাকে বুয়া বলে ডাকতে চেষ্টা করছে। যারা সহিংসতার জন্য জেলে যায় এবং বিএসপি-র বিরুদ্ধে কৌশলের অংশ হিসাবে ছাড়া পায়, তাদের সঙ্গে আমার দল নেই।’’

 

গত বছর মে মাসে সাবিরপুর গ্রামে সহিংসতা ছড়ানোর অভিযোগে গ্রেফতার হন দলিত নেতা চন্দ্রশেখর। তাকে ছেড়ে দিয়ে আসলে ভোটের আগে মায়াবাতীর উপর চাপ তৈরি করতে চাইছেন বিজেপি নেতৃত্ব। সেই অভিযোগ আজ মায়াও করেছেন।

জেল থেকে বেরিয়েই রাজ্যের শীর্ষ বিরোধী নেতাদের সঙ্গে দেখা করেছেন চন্দ্রশেখর। চাইছেন দলিত প্রশ্নে নিজেকেও তুলে ধরতে। এর ফলে দলিত ভোট ভাগ হওয়ার সম্ভাবনা তৈরি হচ্ছে বলে মনে করছে বিএসপি।

মায়াবতী বলেছেন, ‘‘আসন্ন নির্বাচনে জোট গড়তে আমাদের আপত্তি নেই। কিন্তু সম্মানজনক আসন দিলে তবেই সমঝোতার কথা ভাবব। নয়তো একলাই লড়ব।’’ তার কথায়, ‘‘দলিত সমাজ জানে বিজেপির মনোভাব। গণতান্ত্রিক আন্দোলনকে লাঠির আঘাতে ভাঙতে চাইছে তারা।’’

বিজেপি চন্দ্রশেখরকে ব্যবহার করার যে কৌশল নিয়েছে তা  ঝেড়ে ফেলতেই দলিত স্বার্থের এক এবং অভিন্ন দল হিসাবে বিএসপি-কে তুলে ধরছেন মায়াবতী। বিষয়টি নিয়ে মুখ খুলে বিতর্ক বাড়াতে চাননি এস পি নেতা অখিলেশ যাদব অথবা কংগ্রেস সভাপতি রাহুল গাঁধী। কারণ তাঁরা চাইছেন যে ভাবেই হোক উনিশের ভোটে উত্তরপ্রদেশ এবং চলতি বছরের মধ্যপ্রদেশ ও ছত্তীসগঢ়ের বিধানসভা ভোটে মায়াকে পাশে রাখার।


আরো সংবাদ



premium cement
‘শাহাদাতের তামান্নায় উজ্জীবিত হয়ে কাজ করলে বিজয় অনিবার্য’ কারাগারে নারী হাজতিকে হাত-পা বেঁধে নির্যাতন, প্রধান কারারক্ষীসহ ৩ জনের বদলি প্যারিসে ইরানি কনস্যুলেটে ঢুকে আত্মঘাতী হামলার হুমকিদাতা গ্রেফতার প্রেম যমুনার ঘাটে বেড়াতে যেয়ে গণধর্ষণের শিকার, গ্রেফতার ৫ ‘ব্যাংকিং খাতের লুটপাটের সাথে সরকারের এমপি-মন্ত্রী-সুবিধাবাদী আমলারা জড়িত’ ইরানের সাথে ‘উঁচু দরের জুয়া খেলছে’ ইসরাইল! অসুস্থ নেতাকর্মীদের পাশে সালাম-মজনু গলাচিপায় বিদ্যুৎস্পৃষ্টে শিশুর মৃত্যু মসজিদের ভেতর থেকে খাদেমের ঝুলন্ত লাশ উদ্ধার মোরেলগঞ্জে সৎভাইকে কুপিয়ে হত্যা দুবাই পানিতে তলিয়ে যাওয়ার কারণ কি কৃত্রিম বৃষ্টি ঝরানো?

সকল