২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১, ১৪ শাওয়াল ১৪৪৫
`

'চোখ খুলো, কুলসুম... একবার চোখ তো খুলে দেখো...'

হাসপাতালে অসুস্থ স্ত্রীর সামনে নওয়াজ শরিফ - সংগৃহীত

শেষবারের মতো স্ত্রীর সাথে দেখা করতে পারলেন না পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী নওয়াজ শরিফ। লন্ডনে হাসপাতালে চিকিৎসাধীন ছিলেন স্ত্রী বেগম কুলসুম। জেলে বসেই স্ত্রীর মৃত্যু সংবাদ পেলেন নওয়াজ। লন্ডনের হার্লে স্ট্রিট ক্লিনিকে সোমবার রাতেই মারা যান কুলসুম। তার বয়স হয়েছিল ৬৮ বছর। তবে সামাজিক মাধ্যমে স্ত্রীর সাথে নওয়াজের শেষ সময় কাটানোর একটি ভিডিও ভাইরাল হয়েছে।

ভিডিওতে দেখা যাচ্ছে, ১২ জুলাই পাকিস্তানে ১১ বছরের কারাদণ্ড কাটানোর আগে নওয়াজ শরিফ তার স্ত্রীর সাথে দেখা করেন। আবেগপ্রবণ হয়ে তিনি কথা বলছেন অসুস্থ স্ত্রীর সাথে। নওয়াজ শরিফ উর্দুতে বলছেন, ‘কুলসুম, চোখ খুলো... একবার চোখ তো খুলে দেখো।’‌ তারপর বলেন, ‘‌আল্লাহ তোমায় শক্তি দিক।’‌

তিনি দুঃখ প্রকাশ করে বলেন, স্ত্রীকে এমন অবস্থায় একা ফেলে তাকে চলে যেতে হচ্ছে। লন্ডনে যে হাসপাতালে তার স্ত্রীর চিকিৎসা চলছিল, সেখানকার চিকিৎসকদের নওয়াজ বলেন, ‘‌আমি আমার স্ত্রীকে আল্লাহর ভরসায় রেখে যাচ্ছি।’‌

এ বছরের জুলাইতে নওয়াজ শরিফ এবং তার কন্যার বিরুদ্ধে দুর্নীতির অভিযোগ প্রমাণিত হয়। লন্ডন থেকে তাদের পাকিস্তানের রাওয়ালপিণ্ডিতে নিয়ে আসা হয়। সেখানে আদিয়ালা জেলে তারা সাজা কাটাচ্ছেন। স্ত্রীর দাফনে যোগ দেয়ার জন্য নওয়াজ শরিফকে প্যারোলে মুক্তি দেয়া হয়েছে।

দেখুন স্ত্রীর সাথে নওয়াজের শেষ সময় কাটানোর ভিডিওটি-

 

আরো পড়ুন : স্ত্রীর দাফনের জন্য প্যারোলে মুক্তি নওয়াজ শরিফের

পাকিস্তানের কারাবন্দী সাবেক প্রধানমন্ত্রী নওয়াজ শরিফ ও তার মেয়েকে প্যারোলে মুক্তি দেয়া হয়েছে। স্ত্রীর দাফন অনুষ্ঠানে যোগ দেয়ার জন্য সাময়িক এ মুক্তি দেয়া হয়। বুধবার সরকার ও দলীয় সূত্র একথা জানিয়েছে।

মঙ্গলবার লন্ডনে কুলসুম নওয়াজ মারা যান। তিনি দীর্ঘদিন ধরে ক্যান্সারে ভুগছিলেন। তার স্বামী ও মেয়ে দুই মাস আগে পাকিস্তানে এলে দুর্নীতির দায়ে তাদের গ্রেফতার করে জেলে পাঠানো হয়।

পাকিস্তানের সাধারণ নির্বাচনের প্রাক্কালে শরিফ তার দল পাকিস্তান মুসলিম লীগ-নওয়াজ (পিএমএল-এন) পার্টির পক্ষে নির্বাচনী প্রচারণা চালাতে এসেছিলেন। খবর বার্তা সংস্থা এএফপি’র।

মঙ্গলবার রাতে জেল থেকে মুক্তি পাওয়ার পর নওয়াজ ও তার মেয়ে মারিয়াম একটি বিমানে করে লাহোর নগরীতে পৌঁছান। সেখানে সাবেক ফার্স্ট লেডিকে দাফন করা হবে।

বুধবার পিএমএল-এন শরিফ ও তার মেয়েকে বিমানে চড়া অবস্থায় একটি ছবি প্রকাশ করে।

রাওয়ালপিন্ডির কেন্দ্রীয় জেলখানার এক কর্মকর্তা বলেন, ‘নওয়াজ ও তার মেয়েকে জানাজা ও দাফনে অংশ নেয়ার জন্য ১২ ঘন্টার জন্য মুক্তি দেয়া হয়েছে। তবে বিশেষ বিবেচনায় স্বরাষ্ট্র মন্ত্রণালয় এই সময় বাড়াতে পারে।’

স্থানীয় গণমাধ্যম জানিয়েছে, শুক্রবার কুলসুম নওয়াজকে দাফন করা হবে। নওয়াজ ও তার মেয়েকে দাফনকাজ শেষ হওয়া পর্যন্ত প্যারোল দেয়া হতে পারে।

কুলসুম নওয়াজ (৬৮) তার স্বামীর দীর্ঘ রাজনৈতিক জীবনে পাশে ছিলেন। নওয়াজ শরিফ তিন তিনবার পাকিস্তানের প্রধানমন্ত্রী নির্বাচিত হন।

 

আরো পড়ুন : নওয়াজ শরিফের স্ত্রীর মৃত্যু : ফেসবুকে আফ্রিদির স্ট্যাটাস

নওয়াজ শরিফের স্ত্রী কুলসুমের মৃত্যুতে শোক প্রকাশ করেছেন দেশটির তারকা ক্রিকেটার শাহিদ আফ্রিদি - নয়া দিগন্ত
পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী নওয়াজ শরিফের স্ত্রী কুলসুম নওয়াজ (৬৮) মঙ্গলবার লন্ডনের একটি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা গেছেন। গত বছর আগস্টে তার ক্যান্সার ধরা পড়েছিল। তার মৃত্যুতে শোক প্রকাশ করেছেন দেশটির তারকা ক্রিকেটার শাহিদ আফ্রিদি।

সামাজিক যোগাযোগ মাধ্যমে দেয়া শোক বার্তায় তিনি কাল লিখেছেন, 'বেগম কুলসুম নওয়াজের মৃত্যুতে আমি গভীর সমাবেদনা জানাচ্ছি। মহান আল্লাহ তার আত্মাকে মাগফিরাত দান করুক। এবং মরিয়ম নওয়াজ শরিফ ও তার পুরো পরিবারকে এই শোক সহ্য করার তৌফিক দান করুক। এই দুঃসময়ে পরিবারটির জন্য আমার দোয়া রইলো।'

উল্লেখ্য, কুলসুম একটি কাশ্মীরি পরিবারে ১৯৫০ সালে লাহোরে জন্ম গ্রহণ করেন। ইসলামিয়া কলেজে পড়াশোনা করেন এবং লাহোরের ফরম্যান খ্রিস্টান কলেজ থেকে স্নাতক হন। ১৯৭০ সালে পাঞ্জাব বিশ্ববিদ্যালয় থেকে উর্দু বিষয়ে স্নাতকোত্তর ডিগ্রি নেন। একই বছর নওয়াজ শরিফের সাথে তার বিয়ে হয়। তার স্বামী নওয়াজ শরিফ ১৯৯০-৯৩, ১৯৯৭-৯৯ ও ২০১৩-২০১৭ মেয়াদে পাকিস্তানের প্রধানমন্ত্রীর দায়িত্ব পালন করেন। কুলসুম ও নওয়াজ শরিফের চার সন্তান রয়েছেন। তারা হলেন হাসান, হুসাইন, মরিয়ম ও আসমা।

পাকিস্তানের তিনবারের এই ফার্স্ট লেডির শরীরে ২০১৭ সালে ক্যান্সার ধরা পড়ে। পরে চলতি বছরের ১৪ জুলাই তার হার্ট অ্যাটাক হয়। নওয়াজের পক্ষে নির্বাচন করে তিনি ২০১৭ সালে জাতীয় পরিষদের সদস্য নির্বাচিত হন। তবে তিনি ওই সময় শপথ নেননি। এরই মধ্যে তার শরীরে ক্যান্সার ধরা পড়লে তিনি লন্ডনে চিকিৎসা নেয়া শুরু করেন। সেখানেই চিকিৎসাধীন অবস্থায় তিনি মৃত্যুবরণ করেন।


আরো সংবাদ



premium cement
চীনের আনহুই প্রদেশের সাথে ডিএনসিসি’র সমঝোতা স্মারক সই বিলাশপুরে আ’লীগ ২ গ্রুপের সংঘর্ষ : ২ শতাধিক ককটেল বিষ্ফোরণ, আহত ৫ রাঙ্গামাটিতে ডাম্প ট্রাক খাদে পড়ে নিহত ৬ প্রতিবাদ সমাবেশকারীদের গ্রেফতারের নিন্দা জামায়াতের ‘সংসদ সদস্যরা নির্বাচনী প্রচারণায় অংশ নিতে পারবেন না’ ফরিদপুরে বেইলি ব্রিজ অপসারণ করে স্থায়ী ব্রিজ নির্মাণের দাবিতে মানববন্ধন ঈশ্বরদীতে তাপমাত্রা ৪১.২ ডিগ্রি বাংলাদেশকে এভিয়েশন হাব হিসেবে গড়তে সহযোগিতা করতে চায় যুক্তরাজ্য অশ্লীল নৃত্য পরিবেশনের অভিযোগে ৫ জন‌ আটক ঈশ্বরদীতে বৃষ্টির জন্য ইসতেসকার নামাজ তীব্র তাপদাহে খাবার স্যালাইন ও শরবত বিতরণ করল একতা বন্ধু উন্নয়ন ফাউন্ডেশন

সকল