২৬ মে ২০১৯

চীনকে টপকে বিশ্বের সবচেয়ে বড় ভাস্কর্য ভারতে

হিন্দু জাতীয়তাবাদীরা সরদার প্যাটেলকে গভীর শ্রদ্ধা করে। -

বিশ্বের সবচেয়ে বড় ভাস্কর্যটি এখন নির্মিত হচ্ছে। এ ভাস্কর্য নির্মাণের কাজে প্রায় শেষের দিকে।

এর উচ্চতা হবে ১৮২ মিটার বা ৬০০ ফুট। ভারতের স্বাধীনতা আন্দোলনের অন্যতম পুরোধা ব্যক্তিত্ব সরদার বল্লভভাই প্যাটেলের প্রতি শ্রদ্ধা নিবেদনের জন্য এ ভাস্কর্য তৈরি করা হচ্ছে ভারতের গুজরাট প্রদেশে।

বর্তমানে চীনে বৌদ্ধমূর্তি সবচেয়ে উঁচু ভাস্কর্য যার উচ্চতা ১২৮ মিটার।

সরদার বল্লভভাই প্যাটেলের ভাস্কর্য নির্মাণের জন্য ভারত সরকারের ব্যয় হচ্ছে প্রায় ৩০ বিলিয়ন ভারতীয় রুপী বা ৪৩০ মিলিয়ন ডলার।

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর আর্শিবাদপুষ্ট এ ভাস্কর্য নির্মাণের প্রকল্প।

এ ভাস্কর্যটি ‘স্ট্যাচু অব ইউনিটি’ বা ‘ঐক্যের ভাস্কর্য’ হিসেবে পরিচিত।

আগামী ৩১ অক্টোবর ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী এ ভাস্কর্য উদ্বোধন করবেন।

ব্রিটেনের কাছ থেকে স্বাধীনতা লাভের পর স্বাধীন ভারতে প্রথম প্রধানমন্ত্রী জওহরলাল নেহেরুর মন্ত্রিসভায় তিনি উপ-প্রধানমন্ত্রী ছিলেন।

ভারতের জাতীয়তাবাদী আন্দোলনের নেতা সরদার বল্লভভাই প্যাটেল ‘ভারতের লৌহ মানব’ হিসেবে পরিচিত।

ব্রিটেনের কাছ থেকে স্বাধীনতা লাভের পর ভারতের যেসব কলহ এবং বিবাদ ছিল তাদের ভারতের সাথে একত্রিত করার ক্ষেত্রে সরদার বল্লভভাই প্যাটেলের ভূমিকা ছিল গুরুত্বপূর্ণ।

ভারতের অনেক হিন্দু জাতীয়তাবাদীরা মনে করেন, ইতিহাসে সরদার বল্লভভাই প্যাটেলের ভূমিকা উপেক্ষা করা হয়েছে এবং জওহরলাল নেহেরু বেশি প্রাধান্য পেয়েছেন।

২০১৩ সালে নরেন্দ্র মোদী যখন নির্বাচনী প্রচারণা চালিয়েছেন, তখন নরেন্দ্র মোদী বলেছেন, ‘সরদার বল্লভভাই প্যাটেল স্বাধীন ভারতের প্রথম প্রধানমন্ত্রী না হওয়ায় ভারতের প্রতিটি নাগরিকের অনুতপ্ত হওয়া উচিত।’

ধারণা করা হচ্ছে, সরদার বল্লভভাই প্যাটেলের এ ভাস্কর্য উন্মুক্ত হবার পর এটি হবে পর্যটকদের আকর্ষণের জায়গা।

এ ভাস্কর্য নির্মাণের জন্য ২৫০০ শ্রমিক কাজ করছে, যাদের মধ্যে চীন থেকেও কয়েকশ শ্রমিক এসেছে।

সূত্র : বিবিসি


আরো সংবাদ

মীরবাগ সোসাইটির ইফতার ও দোয়া মাহফিল অনুষ্ঠিত জাতীয় কবি হিসেবে নজরুলের সাংবিধানিক স্বীকৃতি দাবি ন্যাপের নজরুলের জীবন-দর্শন এখনো ছড়াতে পারিনি জাকাত আন্দোলনে রূপ নেবে যদি সবাই একটু একটু এগিয়ে আসি কবি নজরুলের সমাধিতে সর্বস্তরের মানুষের শ্রদ্ধা সোনারগাঁওয়ে ব্যাংক এশিয়ার এজেন্ট শাখা থেকে ৭ লক্ষাধিক টাকা চুরি জুডিশিয়াল সার্ভিসের ইফতারে প্রধান বিচারপতি ও আইনমন্ত্রী ধর্মীয় শিক্ষার অভাবে অপরাধ বাড়ছে : কামরুল ইসলাম এমপি ৩৩তম বিসিএস ট্যাক্সেশন ফোরাম : জাহিদুল সভাপতি সাজ্জাদুল সম্পাদক নিহত ১২ বাংলাদেশী শান্তিরক্ষীকে সম্মান জানিয়েছে জাতিসঙ্ঘ রমজানে এ পর্যন্ত কোনো ছিনতাইয়ের ঘটনা ঘটেনি : ডিএমপি কমিশনার

সকল




Instagram Web Viewer
agario agario - agario
hd film izle pvc zemin kaplama hd film izle Instagram Web Viewer instagram takipçi satın al Bursa evden eve taşımacılık gebze evden eve nakliyat Canlı Radyo Dinle Yatırımlık arsa Tesettürspor Ankara evden eve nakliyat İstanbul ilaçlama İstanbul böcek ilaçlama paykasa