২৩ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১, ১৩ শাওয়াল ১৪৪৫
`

তালেবানের সাথে তিন মাসের যুদ্ধবিরতি ঘোষণা

তালেবানদের সাথে তিন মাসের যুদ্ধবিরতি ঘোষণা - সংগৃহীত

পবিত্র ঈদুল আজহাকে সামনে রেখে তালেবানদের সাথে যুদ্ধবিরতির ঘোষণা দিয়েছেন আফগানিস্তানের প্রেসিডেন্ট মোহাম্মদ আশরাফ ঘানি। সোমবার তিনি আগামী তিন মাসের জন্য এ যুদ্ধবিরতির ঘোষণা দেন। সোমবার থেকে এটি কার্যকর হবে।

রোববার আফগানিস্তানের ৯৯তম স্বাধীনতা দিবস উপলক্ষে আয়োজিত এক অনুষ্ঠানে যুদ্ধবিরতির ঘোষণা দেন আফগান প্রেসিডেন্ট। তিনি বলেন, এই উদ্যোগ আগামী তিন মাসের জন্য বহাল থাকবে, যদি তালেবানরা এর প্রতি সম্মান প্রদর্শন করে।

মোহাম্মদ আশরাফ ঘানি বলেন, আফগান সমাজ ও বিশ্বজুড়ে ইসলামি পন্ডিতদের সঙ্গে আলোচনা করে এই পদক্ষেপ নেওয়া হয়েছে।

আফগানিস্তানে যুদ্ধবিরতির ঘোষণা দেয়া হয়েছে। ২১ নভেম্বর  নবী মুহাম্মাদ (সা.) এর জন্মদিন। এই দিনকে বিশেষ সম্মানের সাথে পালন করা হয়। 

এর আগে ঈদ উপলক্ষ্যে অস্ত্রবিরতির ডাক দেয় তালেবানরা। এ নিয়ে বহু জল্পনা-কল্পনার পর দৃশ্যত রবিবার সেই ডাকে সাড়া দিলেন আফগান প্রেসিডেন্ট।

এর আগে গত ঈদুল ফিতরেও অস্ত্রবিরতিতে আসে আফগান সরকার ও তালেবান। ওই সময় তালেবানের পক্ষ থেকে জানানো হয়, ঈদের ছুটির দিনগুলোতে তারা কার্যক্রম বন্ধ রাখবে।

তখন অস্ত্রবিরতি চলাকালে সেনাবাহিনী ও তালেবান যোদ্ধাদের ঐক্যবদ্ধ ঈদ উদযাপনের বেশ কিছু ভিডিও ও ছবি প্রকাশ সংবাদমাধ্যমে প্রকাশিত হয়। ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি দুই বাহিনীর সদস্যদের কোলাকুলিরও খবর দেয়।

 


আরো সংবাদ



premium cement