২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`

ভারতে শতাব্দীর ভয়াবহ বন্যা, মৃত ১৬৭

বানভাসি : ডুবে গেছে কোচি আন্তর্জাতিক বিমানবন্দর - ছবি : সংগৃহীত

ভারতের কেরল রাজ্যে শতাব্দীর ভয়াবহ বন্যা আঘাত হেনেছে। বন্যাবিধ্বস্ত কেরলে মৃত্যুর সংখ্যা বাড়ছে লাফিয়ে লাফিয়ে। গত কাল ২৫ জনের পরে বৃহস্পতিবার গোটা রাজ্যের বিভিন্ন অংশে অন্তত ২০ জনের মৃত্যু হয়েছে বলে আশঙ্কা করা হচ্ছে। সব মিলিয়ে মৃতের সংখ্যা ১৬৭ পেরিয়ে যাবে বলে মনে করছে প্রশাসন। শুক্রবার সকালে মুখ্যমন্ত্রী পিনারাই বিজয়নের সঙ্গে ফোনে কথা বলে পরিস্থিতির পর্যালোচনা করেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। আজই তিনি আকাশপথে কেরলের বন্যা পরিস্থিতি খতিয়ে দেখবেন বলে জানিয়েছেন।

বৃহস্পতিবার সুপ্রিম কোর্টও বলেছে, কেরলের বন্যা-পরিস্থিতি ‘ভয়াবহ।’ মুল্লাপেরিয়ার বাঁধের পানির স্তর কমাতে জাতীয় সঙ্কট মোকাবিলা কমিটির সঙ্গে শুক্রবার রাজ্যগুলোকে বৈঠকে বসতে বলেছে আদালত।

মুল্লাপেরিয়ার-সহ ৩৫টি জলাধারের বাঁধ খুলে দেয়া হয়েছে। মুল্লাপেরিয়ার নিয়ে কেরলের মুখ্যমন্ত্রী পিনারাই বিজয়ন উদ্বেগ জানানোর পরে তামিলনাড়ুর মুখ্যমন্ত্রী এপ্পাডি কে পলানীস্বামী বৃহস্পতিবার তাকে চিঠি লিখে জানান, বাঁধ সব দিক থেকেই সুরক্ষিত রয়েছে। এই বাঁধে ফাটল ধরার গুজব উড়িয়ে দিয়েছে কেরল সরকার। সোশ্যাল মিডিয়ায় কারা এ নিয়ে গুজব ছড়াচ্ছে তা খুঁজে বার করতে পুলিশকে নির্দেশ দেয়া হয়েছে। সুপ্রিম কোর্ট এ দিন বন্যার কথা মাথায় রেখে কেরল ও তামিলনাড়ুকে জাতীয় সঙ্কট মোকাবিলা কমিটির সঙ্গে সহযোগিতার মাধ্যমে ত্রাণ পৌঁছনোর কথা বলেছে।

মুল্লাপেরিয়ার বাঁধের পানির স্তর ১৩৯ ফুটে নামিয়ে আনার কথা জানিয়েছিল কেরল। কিন্তু তামিলনাড়ু সরকার কোর্টে তার বিরোধিতা করে। তারা বলেছে, এই মুহূর্তে বাঁধে ২০ হাজার কিউসেক পানি রয়েছে। এত বৃষ্টির মধ্যে দুম করে পানির স্তর কমানো হয়তো সম্ভব হবে না। সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি দীপক মিশ্র ও বিচারপতি ইন্দু মলহোত্রের বেঞ্চ বলেছে, ‘‘সঙ্কটের এই মুহূর্তে কোনো পক্ষেরই বিরোধিতার অবস্থান নেয়া উচিত নয়।’’ বেঞ্চের মতে, ‘‘অতীতকে এর মধ্যে টানবেন না। বর্তমান পরিস্থিতির কথা ভেবে মানিয়ে নেয়ার চেষ্টা করুন।’’ অতীতে মুল্লাপেরিয়ার বাঁধ নিয়ে কেরল-তামিলনাড়ুর বিরোধ দূরে সরিয়ে রাখার দিকে ইঙ্গিত করেছে শীর্ষ আদালত।

কেরলের পরিস্থিতিতে টুইটারে উদ্বেগ জানিয়েছেন কংগ্রেস সভাপতি রাহুল গান্ধীও। রাজ্যে কংগ্রেস বিরোধী আসনে থাকলেও তিনি মুখ্যমন্ত্রীর ত্রাণ তহবিলে সাহায্য করার জন্য আবেদন জানিয়েছেন সবার কাছে। পাশাপাশি প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে অনুরোধ করেছেন, রাজ্যে আরো বেশি করে জওয়ান এবং নৌসেনা মোতায়েন করার জন্য। এর পরই কেরল যাওয়ার কথা জানান প্রধানমন্ত্রী।

পানির তলায় থাকা কোচি আন্তর্জাতিক বিমানবন্দর ২৬ অগস্ট পর্যন্ত বন্ধ রাখার সিদ্ধান্ত নিয়েছে প্রশাসন। প্রথমে ১৮ অগস্ট পর্যন্ত বন্ধ রাখার সিদ্ধান্ত হলেও বিমানবন্দরের অবস্থা দেখে আরো আট দিন বন্ধ রাখার কথা ভাবা হয়েছে। অনির্দিষ্টকালের জন্য বন্ধ ছিল কোচির মেট্রো পরিষেবাও। বৃহস্পতিবার বিকেল চারটের পরে চালু হয়েছে মেট্রো। আরো ১২টি জেলায় ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে, যে কারণে রোববার পর্যন্ত লাল সতর্কতা জারি রয়েছে।

বৃহস্পতিবার ত্রিশূর, আলুভা ও পেরুমবভুরে ১৩২ জনকে আকাশপথে উদ্ধার করেছে ভারতীয় নৌবাহিনী। পোল্লাচি-ভালপারাই ঘাট রোডে এক কিলোমিটার জুড়ে বৃহস্পতিবার ভোর ৫টা নাগাদ বড় ধস নামে। তার পরেও ছোটখাটো ধস এবং পাহাড় থেকে গড়িয়ে আসা পাথরের চাঁই রাস্তার বিভিন্ন অংশে পড়ে রয়েছে।

সূত্র : আনন্দবাজার পত্রিকা

আরো পড়ুন :

ভারতের স্বাধীনতা দিবসে সর্বাত্মক ধর্মঘটে অচল কাশ্মির
পার্স টুডে
 
গতকাল ভারতের ৭২তম স্বাধীনতা দিবসে কাশ্মিরে সর্বাত্মক ধর্মঘট পালিত হয়েছে। ধর্মঘটের ফলে জনজীবন সম্পূর্ণ বিপর্যস্ত হয়ে পড়ে। কাশ্মিরি নেতা সাইয়্যেদ আলীশাহ গিলানী, মীরওয়াইজ ওমর ফারুক, জম্মু-কাশ্মির লিবারেশন ফ্রন্টের চেয়ারম্যান মুহাম্মদ ইয়াসীন মালিকের সমন্বিত যৌথ প্রতিরোধ নেতৃত্বের আহ্বানে ওই ধর্মঘটের ডাক দেয়া হয়েছিল।

হুররিয়াত কনফারেন্স কাশ্মিরে ভারতীয় নিরাপত্তা বাহিনীর মানবাধিকার লঙ্ঘনের অভিযোগসহ কাশ্মিরি জনতার প্রকৃত অধিকারকে পদদলিত করা হচ্ছে বলে অভিযোগ করেছে। সংগঠনটির প থেকে দিনটিকে ‘কালো দিবস’ হিসেবেও পালন করা হয়েছে। বন্ধকে কেন্দ্র করে কাশ্মির উপত্যকার শ্রীনগরসহ অন্যান্য জেলায় সমস্ত দোকানপাট, বাণিজ্যিক প্রতিষ্ঠান, পেট্রল পাম্প বন্ধ ছিল। সড়কে যানবাহন ও মানুষজন চলাচল করেনি। সরকারি ছুটির দিন হওয়ায় সরকারি দফতর, ব্যাংক ও শিাপ্রতিষ্ঠান এমনিতেই বন্ধ ছিল। শ্রীনগরের শের-ই-কাশ্মির স্টেডিয়ামে স্বাধীনতা দিবসের মূল অনুষ্ঠান হওয়ায় একে কেন্দ্র করে তিন স্তরের নিরাপত্তা বলয় গড়াসহ সংশ্লিষ্ট এলাকায় প্রচুর পরিমাণে পুলিশ ও আধাসামরিক বাহিনী সিআরপিএফ জওয়ান মোতায়েন করা হয়। গেরিলা হামলার আশঙ্কায় বিভিন্ন জায়গায় যানবাহন থামিয়ে তল্লাশি অভিযান চালানো হয়। সতর্কতামূলক পদপে হিসেবে কর্তৃপ আজ সকাল থেকেই মোবাইল ইন্টারনেট পরিসেবা বন্ধ রাখে। অন্য দিকে, গতকাল জেকেএলএফ চেয়ারম্যান মুহাম্মদ ইয়াসীন মালিককে পুলিশ আটক করে। গতকাল ভোরে ফজরের নামাজ শেষে পুলিশের একটি দল তার বাসভবনে এসে তাকে আটক করে কোটিবাগ থানায় নিয়ে যায়।

স্বাধীনতা দিবস উপলে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি দিল্লির ঐতিহাসিক লালকেল্লা থেকে জাতীয় পতাকা উত্তোলন করে দেশবাসীর উদ্দেশ্যে ভাষণ দেন। তিনি বলেন, ‘গত চার বছরে দেশে আমূল পরিবর্তন এসেছে। প্রযুক্তিগত দিক থেকে দেশ উন্নত হচ্ছে। ‘ডিজিটাল ইন্ডিয়া’ গড়ার ল্েয এগোচ্ছি আমরা।’ ভারত বিশ্বের দরবারে আলাদা জায়গা করে নিয়েছে বলে তিনি মন্তব্য করেন। গতকাল পশ্চিমবঙ্গের রাজধানী কলকাতার ঐতিহাসিক রেড রোডে স্বাধীনতা দিবসের মূল অনুষ্ঠানে জাতীয় পতাকা উত্তোলন করেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। এখানে পুলিশের চৌকস বাহিনীর প থেকে তাকে ‘গার্ড অব অনার’ দেয়া হয়।


আরো সংবাদ



premium cement
অধিকার প্রতিষ্ঠায় দেশপ্রেমিক জনতার ঐক্যের বিকল্প নেই : ডা: শফিকুর রহমান সোনাগাজীতে জামাতে নামাজ পড়ে বাইসাইকেল পুরস্কার পেল ২২ কিশোর গফরগাঁওয়ে পানিতে ডুবে শিশুর মৃত্যু দ্রব্যমূল্য ঊর্ধ্বগতিতে সাধারণ মানুষ দিশেহারা : আমিনুল লিবিয়ায় নিয়ে সালথার যুবককে নির্যাতনের ঘটনায় মামলা, গ্রেফতার ১ মনুষ্য চামড়ায় তৈরি বইয়ের মলাট সরানো হলো হার্ভাড বিশ্ববিদ্যালয় থেকে আওয়ামী লীগকে বর্জন করতে হবে : ডা: ইরান আমরা একটা পরাধীন জাতিতে পরিণত হয়েছি : মেজর হাফিজ তরুণীর লাশ উদ্ধারের পর প্রেমিকসহ ৪ জনের বিরুদ্ধে মামলা ভিয়েনায় মুসলিম বিশ্বের রাষ্ট্রদূতদের ইফতারে ইসলামিক রিলিজিয়াস অথোরিটি আমন্ত্রিত এবার বাজারে এলো শাওমির তৈরি বৈদ্যুতিক গাড়ি

সকল