২৩ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১, ১৩ শাওয়াল ১৪৪৫
`

ভারতের সাবেক প্রধানমন্ত্রী বাজপেয়ী আর নেই

-

ভারতের সাবেক প্রধানমন্ত্রী অটল বিহারি বাজপেয়ী দিল্লির একটি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় পরলোকগমন করেছেন। বাংলাদেশ সময় বৃহস্পতিবার বিকাল সাড়ে ৫টার দিকে তিনি মৃত্যুবরণ করেন। তার বয়স হয়েছিল ৯৩ বছর।

এর আগে গত ১১ জুন কিডনি ও মূত্রনালীর সমস্যা নিয়ে এ হাসপাতালে ভর্তি হন বাজপেয়ী। হাসপাতাল সূত্রে সে দিন জানানো হয়েছিল, রুটিন চেক আপের জন্যই তাকে ভর্তি করানো হয়েছে।

বাজপেয়ীর ভর্তি হওয়ার খবর পেয়েই সে দিন সন্ধ্যায় এইমস-এ দেখতে যান প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ও কংগ্রেস সভাপতি রাহুল গান্ধী। হাসপাতালে গিয়ে তাকে দেখে আসেন বিজেপি সভাপতি অমিত শাহ।

দীর্ঘদিন ধরেই বাজপেয়ীর একটি কিডনি অচল। ২০০৯ সালে স্ট্রোক হওয়ার পর থেকে তার স্মৃতিশক্তিও অনেকটাই লোপ পায়।

১৯৯৬, ১৯৯৮ ও ১৯৯৯ সালে তিন বার প্রধানমন্ত্রী হিসেবে শপথ নিয়েছেন অটল বিহারী বাজপেয়ী। প্রথম দফায় ১৩ দিন, দ্বিতীয় দফায় ১৩ মাস আর তৃতীয় দফায় পূর্ণ সময়ের জন্য প্রধানমন্ত্রী হিসেবে দেশের দায়িত্ব পালন করেন তিনি।

বয়স বাড়ার সঙ্গে সঙ্গে স্বাস্থ্যগত জটিলতা দেখা দিলে তিনি নিজেকে সামাজিক কর্মকাণ্ড থেকে সরিয়ে নেন এবং নিজের বাড়িতে জীবনকে সীমাবদ্ধ করে রাখেন।


আরো সংবাদ



premium cement
নেতাদের মুক্তির দাবিতে রিজভীর নেতৃত্বে নয়াপল্টনে বিএনপির মিছিল বৃষ্টির জন্য দেশবাসীর প্রতি ইস্তিস্কার নামাজ আদায়ের আহ্বান আমিরে জামায়াতের সড়ক উন্নয়ন প্রকল্পে চুক্তি স্বাক্ষর করল তুর্কি, ইরাক, কাতার, সংযুক্ত আরব আমিরাত ঢাকায় ‘হিট স্ট্রোকে এক ব্যক্তির মৃত্যু শ্যামবাজার ঘাটে লঞ্চে আগুন, নিয়ন্ত্রণে ৪ ইউনিট ‘আমার শিশু মেয়েটির যে সর্বনাশ সে করেছে’ বান্দরবানের ৩ উপজেলায় নির্বাচন স্থগিত চুয়াডাঙ্গায় বৃষ্টির জন্য ইস্তিস্কার নামাজে মুসুল্লিদের ঢল বাংলাদেশের স্বাধীনতা-সার্বভৌমত্বের চাবিটা মনে হয় পার্শ্ববর্তী দেশকে দিয়েছে সরকার : রিজভী চীনের দক্ষিণাঞ্চলীলের গুয়াংডংয়ে সর্বোচ্চ স্তরের বৃষ্টিপাতের সতর্কতা জারি আজমিরীগঞ্জ উপজেলা চেয়ারম্যান মর্তুজা হাসান গ্রেফতার

সকল