১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫
`

ফোনে কী কথা বললেন ইমরান-মোদী

ফোনে কী কথা বললেন ইমরান-মোদী - সংগৃহীত

এখনও পাকিস্তানের প্রধানমন্ত্রী হিসাবে শপথ নেননি ইমরানর খান। তার আগেই ভারতের প্রধানমন্ত্রীর কাছ থেকে শুভেচ্ছা পেয়েছেন তিনি। নির্বাচনে জয় পাওয়ায় ইমরানকে শুভেচ্ছা জানিয়েছেন মোদি। দুই নেতা আঞ্চলিক শান্তি নিয়ে আলোচনা করেন। সোমবার দুই নেতার মধ্য এ ফোনালাপ হয়।

নির্বাচনে ক্রিকেটার থেকে রাজনীতিক বনে যাওয়া ইমরান খানের পাকিস্তান তেহরিক-ই-ইনসাফের (পিটিআই) জয়ের পর দুই নেতার মধ্যে এটা প্রথম আলাপ। পারমাণবিক শক্তিধর চিরপ্রতিদ্বন্দ্বী ভারত ও পাকিস্তানের মধ্যে সাম্প্রতিক বছরগুলোতে সম্পর্কের কিছুটা অবনতি হয়েছে। মূলত কাশ্মীর ও সীমান্ত নিয়েই এই বিরোধ চরম আকার ধারণ করেছে।

স্বতন্ত্র প্রার্থী ও ছোট ছোট দলগুলোর সমর্থন নিয়ে জোট সরকার গঠন করতে যাচ্ছেন ইমরান খান। তার জয়ের পর প্রথম প্রতিক্রিয়ায় ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয় এক বিবৃতিতে বলেছে, পাকিস্তানের নতুন সরকার সন্ত্রাসমুক্ত দক্ষিণ এশিয়া গড়তে কাজ করবে বলে তাদের আশা। বিবৃতিতে আরও বলা হয়, ইমরানের সঙ্গে আলাপে প্রধানমন্ত্রী মোদি প্রতিবেশীদের সঙ্গে শান্তি ও উন্নয়নের বিষয়ে তার চিন্তার কথা তুলে ধরেন। একই সাথে পাকিস্তানে গণতন্ত্র আরও দৃঢ় হবে বলে ভারতের প্রধানমন্ত্রী প্রত্যাশা ব্যক্ত করেন।

ইমরান খান জয়ী হওয়ার পর দেওয়া ভাষণে বলেছিলেন, ভারত এক কদম এগিয়ে গেলে তিনি দুই কদম এগিয়ে গিয়ে দীর্ঘদিনের সংকটপূর্ণ কাশ্মীর সমস্যার সমাধান করবেন। দুই নেতার আলাপের বিষয়ে ইমরানের গণমাধ্যম শাখা জানিয়েছে, দারিদ্র্য বিমোচনে মনোযোগ দেওয়া দুই দেশের জন্য গুরুত্বপূর্ণ বিষয় বলে ভারতের প্রধানমন্ত্রীকে বলেছেন পাকিস্তানের হবু প্রধানমন্ত্রী। ইমরান আরও বলেছেন, আলোচনার ভিত্তিতে দুই দেশের সমস্যার সমাধান করতে হবে। কারণ, যুদ্ধ সমাধানের পরিবর্তে সংঘাত আরও বাড়িয়ে তোলে।

২৫ জুলাইয়ের নির্বাচনে ব্যাপক কারচুপির অভিযোগ তুলেছে পাকিস্তানের বিভিন্ন রাজনৈতিক দল। ইউরোপীয় ইউনিয়নও (ইইউ) নির্বাচনে অনিয়ম নিয়ে উদ্বেগ প্রকাশ করেছে। তবে ইমরান খান জানিয়েছেন, পাকিস্তানের ইতিহাসে সুষ্ঠুতম এই নির্বাচন নিয়ে কোনো অভিযোগ থাকলে তা তদন্ত করে দেখা হবে।

আরো পড়ুন : ইমরান খানের সম্পদের পরিমাণ কত?

পাকিস্তানের হবু প্রধানমন্ত্রী ইমরানের সম্পদের পরিমাণ কত এই নিয়ে কৌতুলহ সৃষ্টি হয়েছে অনেকের। বিশেষ করে এবারের পার্লামেন্ট নির্বাচনে ইমরান খানের দল জেতার পর এই কৌতুহল জোরদার হয়েছে। বিশ্বজয়ী ক্রিকেটার ইমরান হতে যাচ্ছে পাকিস্তানের পরবর্তী প্রধানমন্ত্রী। এক সময়ের পেশাদার ক্রিকেটার ইমরান খান। সে সময় ক্রিকেট খেলাই ছিলো তার উপার্জনের পথ। ক্রিকেট বোর্ড থেকে প্রাপ্ত অর্থ, স্পন্সরদের কাছ থেকে পাওয়া অর্থ, বিভিন্ন টুর্নামেন্ট থেকে প্রাপ্ত নগদ অর্থ ছিলো তার আয়ের উৎস। তবে ক্রিকেট ছাড়ার পর তিনি বিভিন্ন ক্ষেত্রে ব্যবসায় বিনিয়োগ করেছেন। সেসব ক্ষেত্র থেকে আরো বেড়েছে ইমরানের সম্পদ।

নির্বাচনের কয়েকদিন আগে পাকিস্তান তেহরিক-ই ইনসাফ দলের এই নেতা তার সম্পদের একটি বিবরণ প্রকাশ করেছেন দলের ওয়েবসাইটে। তাতে দেখা গেছে, ইমরান খানের মোট সম্পদের ৩ কোটি ৮৬ লাখ ৯৪ হাজার পাকিস্তানি রুপি, মার্কিন ডলারে যা দাড়ায় ৩ লাখ ডলারের কিছু বেশি। আগের বছরের(২০১৭) তুলনায় তার সম্পদ কমেছে ২৩ লাখ রুপি।


অনেক কৃষি জমির মালিক ইমরান খান। ২০১৭ সালে তিনি ১৬৮ একর জমির খাজনা বাবদ ৩ লাখ ১৯ হাজার রুপি পরিশোধ করেন। গত বছর ইমরান খানের মোট আয় হয়েছে প্রায় ৪৮ লাখ রুপি, যার জন্য তিনি আয়কর বাবদ তিনি প্রায় ১৪ হাজার রুপি পরিশোধ করেন।

রাজধানী ইসলামাবাদের বানিগালা আবাসিক এলাকায় ৬ কানাল জমি(৭৫ একর) আছে তার যার মূল্য ১ কোটি ১৪ লাখ ৭১ হাজার পাকিস্তানি রুপি। একই এলাকায় আরেকটি জমি রয়েছে যার মূল সাড়ে পঞ্চাশ লাখ রুপি। ইসলামাবাদে দুই বেড রুমের একটি অ্যাপার্টমেন্ট রয়েছে যার মূল্য প্রায় সোয়া কোটি রুপি। কয়েকটি পশু পালন করেন ইমরান যার মূল্য দুই লাখ রুপি, বাসায় আসবাবপত্র আছে পাঁচ লাখ রুপির। তবে তার নিজের কোন ব্যক্তিগত গাড়ি নেই।

এদিকে পাকিস্তানের সামা টিভি অনলাইনের এক খবরে দেখা গেছে, ২০১৭ সালে ইমরান খানের সম্পদ ছিলো একশো চল্লিশ কোটি রুপি। সেখানে বলা হয়েছে বানিগালায় প্রায় ৪০ একর জমির ওপর ইমরানের বাসভবনের দাম ৭৫ কোটি রুপি। লাহোরের জামান পার্ক এলাকায় তার পারিবারিক বাসভবনের মূল্য আছে প্রায় ৩ কোটি রুপি। বেশ কিছু ব্যবসায় তার বিনিয়োগ রয়েছে। এখানেও ইমরানের নিজের নামে কোন গাড়ি না থাকার বিষয়টি উল্লেখ আছে।

এদিকে উইকিপিডিয়ার এক হিসাবে দেখা গেছে, ইমরান খান পাকিস্তানের সেরা ধনীদের তালিকায় ৩৩ নম্বরে অবস্থান করছেন। এখানেও তার সম্পদের পরিমাণ একশো ৪০ কোটি রুপি দেখানো হয়েছে। এই তালিকায় তার চেয়ে উপরে আছেন সাবেক প্রধানমন্ত্রী নওয়াজ শরিফ(৩১), শহিদ খাকান আব্বাসি(২৭) ও সাবেক অলরাউন্ডার শহীদ আফ্রিদি(২৬ নম্বরে)।

 


আরো সংবাদ



premium cement
পিছিয়েছে ডি মারিয়ার বাংলাদেশে আসার সময় ইরানে হামলা : ইস্ফাহান কেন টার্গেট? মাত্র ২ বলে শেষ পাকিস্তান-নিউজিল্যান্ড প্রথম টি-টোয়েন্টি জেলে কেজরিওয়ালকে হত্যার ষড়যন্ত্রের অভিযোগ দলের ছাত্রলীগ নেতার বিরুদ্ধে সংবাদ প্রকাশের জেরে সাংবাদিকসহ ১২ জনের বিরুদ্ধে মামলা তোকে যদি এরপর হলে দেখি তাহলে খবর আছে, হুমকি ছাত্রলীগ নেতার বিএনপি নেতা-কর্মীদের বিরুদ্ধে কোনো রাজনৈতিক মামলা করা হয়নি : প্রধানমন্ত্রী দাওয়াতী ময়দানে সকল নেতাদের ভূমিকা রাখতে হবে : ডা. শফিকুর রহমান চুয়াডাঙ্গায় তাপমাত্রা ৪১ ডিগ্রি ছাড়িয়ে গেল শ্রমিকদের মাঝে ইসলামের আদর্শের আহ্বান পৌঁছাতে হবে : ডা. শফিকুর রহমান ঢাকা শিশু হাসপাতালের আগুন নিয়ন্ত্রণে

সকল