১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫
`

নির্বাচনে ভোট চুরি হয়েছে : নওয়াজ

পাকিস্তান
নওয়াজ শরিফ (ফাইল ছবি) - ছবি: সংগৃহীত

পাকিস্তানের সাধারণ নির্বাচনে ভোট চুরির ঘটনা ঘটেছে বলে অভিযোগ করেছেন কারাবন্দি সাবেক প্রধানমন্ত্রী নওয়াজ শরিফ। নির্বাচনের পর প্রথম প্রতিক্রিয়ায় তিনি একথা বলেন।

আজ শুক্রবার পাকিস্তানের ইংরেজি দৈনিক ডন জানায়, গতকাল বৃহস্পতিবার কারাগারে নিজ দল ও পরিবারের লোকেরা নওয়াজ শরিফের সঙ্গে সাক্ষাৎ করতে গেলে তিনি এ অভিযোগ করেন।

আদিয়ালা কারাগারে দর্শনার্থীদের সঙ্গে কথা বলার সময় সাবেক এ প্রধানমন্ত্রী সতর্ক করে দিয়ে বলেন, এই জালিয়াতি করা দূষিত আর সন্দেহজনক নির্বাচনী ফল আগামীতে দেশের রাজনীতিতে খারাপ প্রভাব ফেলবে।

নওয়াজ শরিফের দল পাকিস্তান মুসলিম লীগ-নওয়াজ (পিএমএল-এন) নিবাচনে ৬৩টি আসনে জয় পেয়েছে। সাবেক ক্রিকেট তারকা ইমরান খানের দল পিটিআই ১১০টি আসনে জয় পেয়ে এগিয়ে রয়েছে।

দুর্নীতির দায়ে বর্তমানে কারাগারে আছেন নওয়াজ শরিফ, তার মেয়ে মরিয়ম নওয়াজ ও মেয়েজামাই অবসরপ্রাপ্ত ক্যাপ্টেন মুহাম্মাদ সাফদার।

সাক্ষাতের সময় নওয়াজ শরিফের ভাই শাহবাজ শরিফ, মরিয়মের ছেলেমেয়ে ও দলের বেশ কিছু নেতা উপস্থিত ছিলেন।

নওয়াজের সঙ্গে সাক্ষাৎ করা দলের একাধিক নেতার সূত্রে জানা যায়, নওয়াজ শরিফ মনে করেন, ২০১৩ সালের নির্বাচনের চেয়ে এবারের নির্বাচনে বরং ইমরান খানের দলের অবস্থান তুলনামূলকভাবে দুর্বল ছিল।

নওয়াজ শরিফ ও শাহবাজ শরিফ একান্তে প্রায় আধাঘণ্টার বেশি সময় বৈঠক করেন বলে জানা যায়। বৈঠকে নির্বাচন-পরবর্তী দেশের পরিস্থিতি বিষয়ে আলাপ-আলোচনা হয়।

ডনের সঙ্গে কথা বলতে গিয়ে পিএমএল-এন নেতা শাহবাজ শরিফ বলেন, জেলখানায় নওয়াজ শরিফকে কোনো সুবিধা দেয়া হয়নি। তাকে যে ঘরে রাখা হয়েছে, সেখানে কোনো শীতাতপ নিয়ন্ত্রণেরও ব্যবস্থা নেই। অথচ দর্শনার্থীদের জন্য নির্ধারিত ঘরে ঠিকই সে ব্যবস্থা আছে।

শাহবাজ শরিফ আরো বলেন, নিজের শরীর-স্বাস্থ্য নিয়ে নওয়াজ কোনো মন্তব্য না করলেও তাকে দেখেই বোঝা যাচ্ছিল যে তার স্বাস্থ্যের অবস্থা ভালো নয়।

আরো পড়ুন :
‘নজিরবিহীন কারচুপির’ অভিযোগ
নয়া দিগন্ত অনলাইন, ২৬ জুলাই ২০১৮, ০৬:১৩
বিপুলভাবে জয়ী হয়ে পাকিস্তানের পরবর্তী প্রধানমন্ত্রী হতে যাচ্ছেন সাবেক ক্রিকেট অধিনায়ক ইমরান খান। তার দল তেহরিক-ই-ইনসাফ (পিটিআই) এককভাবেই সংখ্যাগরিষ্ঠতা পেতে যাচ্ছে বলে ধারণা করা হচ্ছে। তবে বাকি সব 'নজিরবিহীন কারচুপির' কথা জানিয়ে ফলাফল প্রত্যাখ্যান করেছে। বুধবার এই নির্বাচন অনুষ্ঠি হয়।

এখন পর্যন্ত ৪৭ ভাগ আসনের ভোট গণনা সম্পন্ন হয়েছে। এতে দেখা যাচ্ছে ইমরান খানের পিটিআই পেয়েছে ১১৩টি, মুসলিম লিগ (এন) ৬৪টি, পিপিটি ৪৩টি, এমকিউএম ৫টি, এমএমএ ৯টি।

পাকিস্তান ন্যাশনাল অ্যাসেম্বলিতে ৩৪২ আসনের মধ্যে সরাসরি ভোট হয় ২৭২টি আসনে। ৭০টি আসন সংরক্ষিত থাকে নারী ও সংখ্যালঘুদের জন্য। এগুলোতে ভোটে জেতা আসনের আনুপাতিক হারে বণ্টিত হয় দলগুলোর মধ্যে। মোট আসনের নিরিখে সরকার গড়তে ১৭২টি আসন দরকার। যার অর্থ, ভোট-হওয়া ২৭২টি আসনের মধ্যে ১৩৭টি জিতলেই সরকার গড়া যাবে।

ইমরান খান তা পেয়ে যাবেন বলে ধারণা করা হচ্ছে। তার দল ইতোমধ্যেই জয়ের উল্লাস শুরু করে দিয়েছে।

পাকিস্তানের চারটি প্রদেশের মধ্যে পাঞ্জাবে নওয়াজ শরিফের মুসলিম লিগ, সিন্ধুতে পিপিপি, খাইবার পাকতুন খাওয়ায় পিটিআই ও বেলুচিস্তানে বেলুচিস্তান আওয়ামী পার্টি জয়ী হতে যাচ্ছে বলে ধারণা করা হচ্ছে।

এদিকে সাবেক প্রধানমন্ত্রী নওয়াজ শরিফের মুসলিম লিগ (এন), বিলাওয়াল ভুট্টোর পাকিস্তান পিপলস পার্টি (পিপিপি), মুত্তাহিদা কওমি মুভমেন্ট পাকিস্তান (এমকিউএম-পি), মুত্তাহিদা মজলিস-ই-আমিল (এমএমএ) বুধবার রাতে ব্যাপক অনিয়মের অভিযোগ উত্থাপন করে।

রাতে সংবাদ সম্মেলনে পিএমএল-এনের সভাপতি শাহবাজ শরিফ নির্বাচন কমিশন ও তত্ত্বাবধায়ক সরকারের বিরুদ্ধে নির্বাচনে 'ব্যাপক অনিয়মের' অভিযোগ আনেন।

তিনি বলেন, আমি সারা পাকিস্তান থেকে অভিযোগ পেয়েছি। আজ যা ঘটেছে, তা পাকিস্তানকে ৩০ বছর পেছনে নিয়ে গেছে।
সংবাদ সম্মেলনে দলের মুখপাত্র মুশাহিদ হোসাইন সাইয়েদ বলেন, তাদের নির্বাচনী এজেন্টদের ভোটকেন্দ্র থেকে চলে যেতে বলা হয়েছে। তিনি বলেন, এটি ছিল সিলেকশন, এটি কোনাভাবেই ইলেকশন ছিল না।

পিএমএল-এনের অপর মুখপাত্র মরিয়ম আওরঙ্গজেব অভিযোগ করেন, যেসব আসনে তাদের প্রার্থী জয়ের পথে ছিল, সেখানে ফলাফল ঘোষণা বন্ধ করে দিয়ে রুদ্ধদ্বার কক্ষে কাজ সম্পন্ন করা হয়।

পিপিটি চেয়ারম্যান বিলাওয়াল ভুট্টো বলেন, আমার প্রার্থীরা অভিযোগ করেছে, তাদের এজেন্টদের কেন্দ্র থেকে বের করে দেয়া হয়েছে।


আরো সংবাদ



premium cement
বিএনপি নেতা-কর্মীদের বিরুদ্ধে কোনো রাজনৈতিক মামলা করা হয়নি : প্রধানমন্ত্রী দাওয়াতী ময়দানে সকল নেতাদের ভূমিকা রাখতে হবে : ডা. শফিকুর রহমান চুয়াডাঙ্গায় তাপমাত্রা ৪১ ডিগ্রি ছাড়িয়ে গেল শ্রমিকদের মাঝে ইসলামের আদর্শের আহ্বান পৌঁছাতে হবে : ডা. শফিকুর রহমান ঢাকা শিশু হাসপাতালের আগুন নিয়ন্ত্রণে বিমানবন্দরের টার্মিনালে ঢুকে গেলো বাস, ইঞ্জিনিয়ার নিহত গোয়ালন্দে প্রবাসীর স্ত্রী-সন্তানকে মারধর, বিচারের দাবিতে মানববন্ধন সিরিয়ায় আইএস-এর হামলায় সরকার সমর্থক ২০ সেনা সদস্য নিহত ফরিদপুরে ট্রেনে কাটা পড়ে যুবকের মৃত্যু জনসমর্থনহীন সরকার জনগণের আওয়াজ নির্মমভাবে দমন করে : রিজভী সরিষাবাড়ীতে স্কুলছাত্র হত্যাকাণ্ডের বিচার দাবি

সকল