১৮ এপ্রিল ২০২৪, ০৫ বৈশাখ ১৪৩১, ০৮ শাওয়াল ১৪৪৫
`

পাকিস্তানে নির্বাচন : নতুন চমক নওয়াজের নাতি

পাকিস্তানে নির্বাচন : নতুন চমক নওয়াজের নাতি - ছবি : সংগৃহীত

নির্বাচনের আগে ফের মাস্টারস্ট্রোক দিলো শরিফ পরিবার। আগামী ২৫ জুলাই পাকিস্তানের সাধারণ নির্বাচনের প্রচারে নামছেন নওয়াজ শরিফের নাতি তথা মারিয়মের ছেলে জুনাইদ সফদার। তিনিই এখন নওয়াজের দল পিএমএল-এনের প্রচারের মুখ হতে চলেছেন।

ব্রিটেনের একটি বিশ্ববিদ্যালয়ের ছাত্র ২০ বছরের জুনাইদ সোমবার পাকিস্তানের মাটিতে পা রেখেছেন। রাওয়ালপিন্ডির আদিলা জেলে তিনি নানা নওয়াজ শরিফ, মা মারিয়ম ও বাবা মোহম্মদ সফদারের সঙ্গে দেখাও করেন।

পাকিস্তানি ইংরেজি দৈনিক ‘দি ডন’কে দেয়া সাক্ষাৎকারে পিএমএল-এনের এক নেতা বলেন, জুনাইদ জেলে গিয়ে তার নানা ও মা-বাবার সাথে দেখা করলেন কি না, সেটা বড় কথা নয়। তিনি দলের জয় নিয়ে বেশি চিন্তিত।

এদিকে জুনাইদকে নিয়ে দলীয়-কর্মীদের মধ্যে ব্যাপক উৎসাহ তৈরি হয়েছে। লাহোরে শরিফের বাড়ি সংলগ্ন এলাকা তার ছবিতে সয়লাপ হয়ে গেছে। শরিফ, মরিয়মের ছবির পাশাপাশি জুনাইদের ছবি নিয়ে পিএমএল-এন নেতা-কর্মীরা মিছিল বের করেন। মা ও নানার কেন্দ্র ছাড়া বাছাই করা কিছু কেন্দ্রে তাকে প্রচার করতে দেখা যাবে।

এদিকে নির্বাচন পর্যন্ত শরিফদের জেলেই কাটাতে হচ্ছে। কেননা এদিন তাদের জামিনের শুনানি জুলাইয়ের শেষ সপ্তাহ পর্যন্ত স্থগিত করে দিয়েছে আদালত। সোমবার শরিফ, তার কন্যা মারিয়ম এবং জামাই মোহাম্মদ সফদার ইসলামাবাদ হাইকোর্টে দুর্নীতি মামলার রায় নিয়ে চ্যালেঞ্জ করেন। তাদের বিরুদ্ধে আনা দুর্নীতির মামলাগুলি মিথ্যা উল্লেখ করে হাইকোর্টে একটি হলফনামা জমা দেন।
মঙ্গলবার বিচারপতি মহসিন আখতার কায়ানি ও বিচারপতি মিয়ানগুল হাসান আওরঙ্গজেবের নেতৃত্বাধীন বেঞ্চ জুলাইয়ের শেষ সপ্তাহে পরবর্তী শুনানির নির্দেশ দেন। এছাড়াও শরিফদের বিরুদ্ধে দুর্নীতির তদন্তে জড়িত এনএবিকে যাবতীয় রেকর্ড দাখিল করার নির্দেশ দেয় আদালত।
গত শুক্রবার লন্ডন থেকে আবু ধাবি হয়ে লাহোর ফিরতেই গ্রেফতার হন তারা। লন্ডনে বিলাসবহুল চারটি ফ্ল্যাট কেনার অর্থের উৎস দেখাতে ব্যর্থ হওয়ার দায়ে ৬ জুলাই নওয়াজ শরিফকে ১০ বছরের কারাদণ্ড দেয় আদালত। মেয়ে মারিয়মকে দেয়া হয় ৭ বছরের কারাদণ্ড। এদিকে নওয়াজকে জেলের সাজা দেয়া দুর্নীতি দমন আদালতের বিচারক মোহাম্মদ বশির সাবেক প্রধানমন্ত্রীর বিরুদ্ধে আরো দু’টি দুর্নীতির মামলার শুনানি থেকে স্বেচ্ছায় সরে গেলেন। আল-আজিজ স্টিল মিল এবং ফ্ল্যাগশিপ দুর্নীতি মামলার শুনানি থেকে তিনি সরে যান। নওয়াজের আইনজীবী খাজা হ্যারিস বিচারপতি বশিরের এজলাসে ওই দু’টি মামলার শুনানি নিয়ে আপত্তি জানিয়েছিলেন।

ইসলামাবাদে সরানো হলো শরিফ ও মারিয়মকে
নিরাপত্তাজনিত কারণে রাওয়ালপিন্ডির আদিলা জেল থেকে অন্যত্র সরানো হলো পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী নওয়াজ শরিফ এবং তার মেয়ে মারিয়ম শরিফকে। তাদের রাজধানী ইসলামাবাদের অদূরে একটি সাব-জেলে রাখা হয়েছে। আদিলা জেল কর্তৃপক্ষ জানিয়েছে, বৃহস্পতিবার সকালে শরিফ জেলে তার বারাকের মধ্যে পায়চারি করছিলেন। তখন কিছু বন্দি তার বিরুদ্ধে স্লোগান দিতে থাকেন। ওই বন্দিদের গতিবিধি সন্দেহজনক হওয়ায় জেলে নওয়াজ ও মারিয়মের নিরাপত্তা বাড়িয়ে দেয়া হয়। নিরাপত্তার কারণে তাকে জেলের মসজিদে নামাজ পড়ার অনুমতিও দেয়া হয়নি। তিনি অবশ্য নিজের সেলেই নামাজ পড়েন। ওই ঘটনার পর তাদের আদিলা জেল থেকে সরানোর সিদ্ধান্ত নেয় সরকার। এরপর তাদের ইসলামাবাদের কাছেই সিহালা পুলিস ট্রেনিং কলেজের পাশে একটি সাব-জেলে পাঠানো হয়। সেটি আবার সিহালা রেস্ট হাউস নামেও পরিচিতি রয়েছে।

পাকিস্তানের ইংরেজি দৈনিক দি ডন জানিয়েছে, বুধবার রাতেই বম্ব স্কোয়াডের সদস্যরা সিহালার পুলিশ কলেজ এলাকা পরীক্ষা করে দেখেন। তারা সবুজ সঙ্কেত দেয়ার পরই শরিফ ও তার মেয়েকে সেখানে স্থানান্তরিত করার সিদ্ধান্ত নেয়া হয়। ওই রেস্ট হাউসটিকে সাব-জেল ঘোষণা করে কঠোর নিরাপত্তায় মুড়ে ফেলা হয়েছে। এছাড়াও সেখানে সমস্ত ভিআইপি বন্দোবস্ত করা হয়েছে। এয়ার কন্ডিশন কক্ষ থেকে টিভি, ফ্রিজ, বিলাসবহুল শোওয়ার ঘর, সঙ্গে লাগায়ো ওয়াশরুমসহ প্রয়োজনীয় আসবাবপত্র রাখার সমস্ত ব্যবস্থা সেখানে রয়েছে।

এদিকে জেলে যাওয়ার পর বৃহস্পতিবারই প্রথম শরিফের সঙ্গে তার মেয়ের দেখা হয়েছে। লন্ডনে বিলাসবহুল চারটি ফ্ল্যাট কেনার অর্থের উৎস দেখাতে ব্যর্থ হওয়ায় গত ৬ জুলাই নওয়াজ শরিফকে ১০ বছরের কারাদণ্ড দেয় আদালত। মেয়ে মারিয়মকে দেয়া হয় ৭ বছরের কারাদণ্ড। গত সপ্তাহে বিমানে করে লন্ডন থেকে লাহোর ফিরতেই গ্রেফতার হন তারা।
উল্লেখ্য, আগামী ২৫ জুলাই পাকিস্তানে সাধারণ নির্বাচন অনুষ্ঠিত হতে চলেছে। তবে ভোটের আগে জেল থেকে তাদের ছাড়া পাওয়ার সম্ভাবনা নেই।

 

 


আরো সংবাদ



premium cement