২৩ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১, ১৩ শাওয়াল ১৪৪৫
`

হেলিকপ্টার কেলেঙ্কারি নিয়ে তোলপাড় ভারতে

হেলিকপ্টার কেলেঙ্কারি নিয়ে তোলপাড় ভারতে - ছবি : সংগৃহীত

অগস্টা ওয়েস্টল্যান্ড হেলিকপ্টার দুর্নীতির ঘটনায় ‘মিডিল ম্যান’ ক্রিশ্চিয়ান মিশেল গ্রেফতার করা হয়েছে। দুবাই থেকে তাকে গ্রেফতার করেছে ভারতীয় তদন্তকারীরা সংস্থা।

সংবাদমাধ্যম ‘টাইমস নাউ’ সূত্রে খবর, মিশেলকে শিগগিরই ভারতে ফিরে আনার প্রস্তুতি শুরু করেছে সিবিআই। গ্রেফতারির কথা স্বীকার করেছেন মিশেলের আইনজীবী রোজমেরি প্যাট্রিজ দস আঞ্জস। মিশেলের বিরুদ্ধে সংযুক্ত আরব আমিরাতে আদালতে মামলা চলছে।

দু’দিন আগেই অভিযোগ উঠে, আদালতে মিশেলের বিরুদ্ধে পর্যাপ্ত প্রমাণ ও নথি জমা দেয়নি সিবিআই। যদিও সমস্ত দাবি উড়িয়ে দিয়েছে তদন্তকারী সংস্থাটি। সিবিআই সূত্রে খবর, ইতিমধ্যে আদালতে সমস্ত নথি জমা দেয়া হয়েছে। মিশেলকে ভারতে ফিরিয়ে আনার প্রক্রিয়াও শুরু করা হয়েছে। মিশেলের আইনজীবী জানান, মঙ্গলবার তার মক্কেলকে গ্রেফতার করা হয়েছে। যদিও মিশেলের বিরুদ্ধে কোনো প্রমাণ নেই। ইতালি, সুইজারল্যান্ড ও ভারতেও মিশেলের বিরুদ্ধে কোনো দুর্নীতির প্রমাণ নেই।

প্রায় ৩ হাজার ৬০০ কোটি টাকার হেলিকপ্টার দুর্নীতি মামলার যৌথভাবে তদন্ত করছে সিবিআই ও ইডি। ইতিমধ্যে দাখিল করা হয়েছে তিনটি অভিযোগপত্র। সেখানে নাম রয়েছে বেশ কয়েকজন ভারতীয় রাজনৈতিক-সহ সাবেক বিমানবাহিনী প্রধান এসপি ত্যাগিরও। অভিযোগ, ৫টি ভিভিআইপি হেলিকপ্টার কেনার জন্য ত্যাগি-সহ তৎকালীন ইউপিএ সরকারের একাধিক নেতারা ঘুষ নিয়েছেন। ইটালির হেলিকপ্টার নির্মাণকারী সংস্থা অগস্টা ওয়েস্টল্যান্ড মিশেলের মাধ্যমে চুক্তিটিকে প্রভাবিত করে। বেআইনিভাবে হেলিকপ্টারের ‘সার্ভিস সিলিং’ কমিয়ে ইটালির সংস্থাটিকে বরাত পাইয়ে দিতে সাহায্য করেন ত্যাগি ও তৎকালীন কেন্দ্রে ক্ষমতাসীন দলের একাধিক নেতা।

আসন্ন লোকসভা নির্বাচনের আগে মিশেলের গ্রেফতারি মোদি সরকারের বড়সড় হাতিয়ার হতে পারে। অভিযোগ, হেলিকপ্টার দুর্নীতিতে সাবেক বিমানবাহিনী প্রধানের সঙ্গে টাকা নয়্ছয় করেছেন একাধিক হেভিওয়েট কংগ্রেস নেতাও। তাই তদন্তে সনিয়া শিবিরের কারো নাম উঠে আসতেই পারে বলে মনে করছেন বিশেষজ্ঞরা।

আগেও হেলিকপ্টার দুর্নীতি নিয়ে কংগ্রেসের বিরুদ্ধে সরব হয়েছে গেরুয়া শিবির। রাহুল যতই ‘অগস্টা দুর্নীতি’ থেকে নিজেকে দূরে রাখার চেষ্টা করুন, তার ঘনিষ্ঠ কনিষ্ক সিংকে অগস্টা দুর্নীতির ঘুষ আদান প্রদানের মধ্যস্থতাকারী বলেই দাবি করেছেন বিজেপি এমপি কিরীট সোমইয়া৷ কনিষ্ক যে রাহুলের অন্যতম রাজনৈতিক উপদেষ্টা ছিলেন সেকথা উল্লেখ করে কীরিটের দাবি, রাহুলকেও এই বিষয় জবাবদিহি করতে হবে৷

আরো পড়ুন :

ভারতে মিগ-২১ যুদ্ধবিমান বিধ্বস্ত
টাইমস অব ইন্ডিয়া

ভারতের হিমাচল প্রদেশের কাঙ্গরা জেলায় দেশটির বিমান বাহিনীর একটি মিগ-২১ যুদ্ধবিমান বিধ্বস্ত হয়েছে। এতে প্লেনটির পাইলট নিহত হয়েছেন। বুধবার স্থানীয় সময় বেলা ১টা ২১ মিনিটে দিকে দুর্ঘটনাটি ঘটে। 

ভারতীয় বিমান বাহিনীর পাঞ্জাবের পাঠানকোট ঘাঁটি থেকে বিমানটি উড্ডয়নের পর হিমাচলে বিধ্বস্ত হয়। বিমানটি বিধ্বস্তের কারণ জানা যায়নি। এ নিয়ে গত দুই মাসে ভারতীয় বিমান বাহনীর দুটি যুদ্ধবিমান বিধ্বস্ত হলো। গত জুনে দেশটির গুজরাটের কুচ থেকে বিমান বাহিনীর জাগুয়ার বোমারু যুদ্ধবিমান বিধ্বস্ত হয়।


আরো সংবাদ



premium cement