১৭ নভেম্বর ২০১৮

জেলে যেভাবে রাখা হয়েছে নওয়াজ-মরিয়মকে

পাকিস্তান
দেশে ফেরার পথে নওয়াজ-মরিয়ম - ছবি : এএফপি

স্বেচ্ছায় আত্মসমর্পণ করা পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী নওয়াজ শরিফ ও তার মেয়ে মরিয়ম নওয়াজের দুটি রাত কেটে গেলে জেলখানায়। কিন্তু কেমন আছেন এই হাইপ্রোফাইল কয়েদিরা? জেলের ঘরে কীভাবে রয়েছেন তারা? বিলাসবহুল জীবনযাত্রায় অভ্যস্ত পাক নেতা ও তার মেয়েকে কেমন আপ্যায়ণ করা হয়েছে?

পাকিস্তানের সংবাদমাধ্যম সূত্রে খবর, রাওয়ালপিন্ডির আদিয়ালা জেলে ‘বি’ ক্লাস ব্যবস্থাপনায় রাখে হয়েছে সকন্যা শরিফকে। সাধারণ বন্দিদের তুলনায় অনেকটাই বেশি সুযোগ-সুবিধা পান পাকিস্তানের ‘বি’ ক্লাস বন্দিরা। চাইলে নিজেদের টাকা খরচ করে, ঘরে এয়ার কন্ডিশনার, টিভি লাগানোর সুযোগও রয়েছে। তবে শরিফ বা মরিয়মের ঘরে ইতোমধ্যেই এ সব বসেছে কি না, তা এখনও স্পষ্ট নয়।

পাকিস্তানের বেশ কয়েকটি সংবাদমাধ্যমে এমন খবরও হয়েছিল যে, গ্রেফতারের পর শরিফ কন্যাকে রেস্ট হাউজে রাখা হবে। সেটিকেই ‘সাব-জেল’ হিসেবে বিবেচনা করা হবে। কিন্তু বাস্তবে তা হয়নি। ৬৮ বছরের নওয়াজ শরিফ এবং তার মেয়ে ৪৪ বছর মরিয়ম নওয়াজ আপাতত রয়েছেন আদিয়ালা জেলেই।

পাকিস্তানে সোশ্যাল স্ট্যাটাস, শিক্ষা, ভদ্র জীবনযাপনে অভ্যস্ত অভিযুক্তদের ‘বি’ ক্লাস বন্দির তকমা দেয়া হয়। এই বিভাগের বন্দিরা জেলের অন্য কয়েদিদের পড়াশোনা শেখানোর দায়িত্ব পান। সশ্রম কারাবাস হয় না তাদের।

পাকিস্তানের জেলগুলোর ‘এ’ এবং ‘বি’ ক্লাস বন্দিদের ঘরে থাকে একটি বিছানা, একটি চেয়ার, একটি টি পট, একটি লণ্ঠন (যদি ঘরে ইলেকট্রিক না থাকে), দেয়ালে একটি তাক এবং সাবানের গুঁড়ো জাতীয় জিনিস। স্বাভাবিকভাবে শরিফ ও মরিয়মের ঘরে এগুলো রয়েছে বলেই ধরে নেয়া যায়।

ইভেনফিল্ড মামলায় গত ৬ জুলাই দোষী সাব্যস্ত হন তারা। আদালত শরিফকে ১০ বছর এবং মরিয়মকে ৭ বছরের সাজা দিয়েছে। নওয়াজ শরিফ ও মরিয়ম নওয়াজের নামে লন্ডনে ৪টি বিলাসবহুল ফ্ল্যাট রয়েছে বলে মামলার তদন্তে বলা হয়।

আরো পড়ুন : নওয়াজ শরিফ ও তার মেয়ে লাহোরে গ্রেফতার

পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী নওয়াজ শরিফ ও তার মেয়ে মরিয়ম শরিফকে শুক্রবার লাহোরের আল্লামা ইকবাল বিমানবন্দরে গ্রেফতার করা হয়েছে। লন্ডন থেকে লাহোরে পৌঁছানোর পরপরই ন্যাশনাল অ্যাকাউন্টিবেল ব্যুরোর (এনএবি) কর্মকর্তারা তাদেরকে হেফাজতে নেয়। ইতিহাদ এয়ারওয়েজ যোগে নওয়াজ শরিফ ও তার মেয়ে দেশে ফেরেন। স্থানীয় সময় রাত ৮.৪৫ মিনিটে বিমানটি লাহোরে অবতরণ করে।

তাদের অবতরণের পর ফেডারেল ইনভেস্টিগেশন এজেন্সি তাদের পাসপোর্ট জব্দ করে। সূত্র জানায়, গ্রেফতারের সময় নওয়াজ ও তার মেয়ে কর্মকর্তাদের সাথে পূর্ণ সহযোগিতা করেন।

এর আগে এক ভিডিও বার্তঅয় নওয়াজ শরিফ আগামী প্রজন্মের জন্য সুন্দর পাকিস্তান গড়ার কাজে তাকে সহযোগিতা করতে দেশবাসীর প্রতি আহ্বান জানান।

পাকিস্তানের তিনবারের প্রধানমন্ত্রী নওয়াজ দুর্নীতির অভিযোগে গত বছর ক্ষমতাচ্যুত হন। অবৈধ সম্পদ রাখার দায়ে গত ৬ জুলাই আদালত তাকে ১০ বছরের কারাদণ্ড দেন। এ ছাড়া তার মেয়ে মরিয়মকে সাত বছরের কারাদণ্ড দেয়া হয়।

মরিয়ম তার টুইটার অ্যাকাউন্টে লন্ডন ছেড়ে যাওয়ার আগের মুহূর্তের ছবি দিয়েছেন। একটি ছবিতে দেখা যায়, বাবা ও মেয়ে বিদায় নিচ্ছেন কুলসুম নওয়াজের কাছে। নওয়াজ শরিফের স্ত্রী কুলসুম দীর্ঘদিন হাসপাতালে ভর্তি রয়েছেন।

পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী বলেছেন, ২৫ জুলাইয়ের নির্বাচন সামনে রেখে তার বিরুদ্ধে ষড়যন্ত্র করা হয়েছে।

গত বুধবার লন্ডনে আয়োজিত সংবাদ সম্মেলনে পাকিস্তান মুসলিম লিগ-নওয়াজের (পিএমএল-এন) নেতা নওয়াজ শরিফ বলেন, ‘একসময় আমরা বলতাম রাষ্ট্রের ভেতর আরেক রাষ্ট্র, আর এখন দাঁড়িয়েছে রাষ্ট্রের ওপর আরেক রাষ্ট্র। আমার সামনে কারাগারের গারদ দেখছি, তা সত্ত্বেও আমি পাকিস্তানে যাব।’

দুর্নীতিবিরোধী আদালত বলেন, অবৈধভাবে নওয়াজ শরিফ লন্ডনে চারটি বিলাসবহুল ফ্ল্যাটের মালিক হয়েছেন।

নওয়াজের ফেরা উপলক্ষে লাহোর বিমানবন্দরে দলের হাজারো নেতাকর্মী হাজির হবে বলে ধারণা করা হচ্ছে। অবশ্য তিনি এরই মধ্যে গণসমাবেশের আহ্বান জানিয়েছেন।

আগামী ২৫ জুলাই পাকিস্তানের জাতীয় নির্বাচন।

আদালত তিনবারের প্রধানমন্ত্রী নওয়াজকে আজীবনের জন্য রাজনীতিতে অযোগ্য ঘোষণা করায় তিনি নির্বাচনের অংশ নিতে পারবেন না।

কিন্তু বর্তমানে ক্ষমতায় থাকা তার দল পাকিস্তান মুসলিম লিগ-নওয়াজ (পিএমএল) এর সমর্থকদের উজ্জীবিত করতেই তিনি গ্রেফতার হবেন জেনেও দেশে ফেরার ঝুঁকি নিয়েছেন।

গত বুধবার লন্ডনে এক জনসভায় নওয়াজ বলেন, ‘এক সময় আমরা প্রায়ই বলতাম রাষ্ট্রের ভেতর রাষ্ট্র, এখন এটা রাষ্ট্রের উপর রাষ্ট্র। যদিও আমি চোখের সামনে কারাগার দেখতে পাচ্ছি, তারপরও আমি পাকিস্তান যাচ্ছি।’

তিনি জনগণকে রাস্তায় বেরিয়ে এসে প্রতিবাদ করার আহ্বান জানিয়েছেন।

এদিকে, নওয়াজের আগমনের কারণে বিশৃঙ্খলা সৃষ্টি হতে পারে আশঙ্কায় গত কয়েক দিনে তার দলের শত শত কর্মীকে গ্রেফতার করা হয়েছে বলে জানিয়েছে বিবিসি।


আরো সংবাদ