১৮ এপ্রিল ২০২৪, ০৫ বৈশাখ ১৪৩১, ০৮ শাওয়াল ১৪৪৫
`

পাকিস্তানে নগ্ন কারচুপির আশঙ্কা

পাকিস্তানে নগ্ন কারচুপির আশঙ্কা - ছবি : সংগৃহীত

পাকিস্তানের ক্ষমতাচ্যুত প্রধানমন্ত্রী নওয়াজ শরিফের ভাই শাহবাজ শরিফ অভিযোগ করেছেন, দেশটির তত্ত্বাবধায়ক সরকার তাদের দলের বিরুদ্ধে নির্বাচন-পূর্ববর্তী নগ্ন কারচুপি চালাচ্ছে। আগামী ২৫ জুলাই দেশটিতে সাধারণ নির্বাচন অনুষ্ঠিত হবে। নওয়াজের দল পাকিস্তান মুসলিম লিগ-নওয়াজের (পিএমএল-এন) শীর্ষ নেতা এবং পাঞ্জাবের তিনবারের মুখ্যমন্ত্রী শাহবাজ শরিফ অভিযোগ করেন, নওয়াজ শরিফের প্রত্যাবর্তনকে কেন্দ্র করে শুধু পাঞ্জাবেই হাজার হাজার কর্মী-সমর্থককে গ্রেফতার করা হয়েছে এবং ত্রিশ দিন ধরে তাদের আটকে রাখা হয়েছে। 


উল্লেখ্য, পাঞ্জাব নওয়াজের দলের একটি শক্ত ঘাঁটি। নওয়াজকে প্রধানমন্ত্রিত্ব ও দলের প্রধান থেকে সরিয়ে দেয়ার পর থেকে তার ছোট ভাই শাহবাজই দলের নেতৃত্ব দিচ্ছেন। লন্ডনে সম্পত্তি ক্রয়কে কেন্দ্র করে দায়ের করা অ্যাভেনফিল্ড মামলায় সাবেক প্রধানমন্ত্রী নওয়াজকে দেশটির সুপ্রিম কোর্ট ১০ বছরের কারাদণ্ড দেয়। ক্যান্সারে আক্রান্ত স্ত্রী কুলসুম নওয়াজকে দেখার জন্য তিনি লন্ডন গিয়েছিলেন। সেখানে থাকাবস্থাতেই তার বিরুদ্ধে এ সাজা ঘোষণা করা হয়। গতকাল শুক্রবার নওয়াজ শরিফ ও তার মেয়ে মরিয়ম শরিফ দেশে ফেরেন। এরপরই তাদেরকে গ্রেফতার করে কারাগারে পাঠিয়ে দেয়া হতে পারে। একই মামলায় অভিযুক্ত নওয়াজ শরিফের জামাতা সফদারকে ইতোমধ্যেই গ্রেফতার করে কারাগারে পাঠানো হয়েছে। 

এবারের নির্বাচনে মূল লড়াই হবে নওয়াজ শরিফের পিএমএল-এন এবং ইমরান খানের তেহরিক-ই-ইনসাফের মধ্যে। এই নির্বাচনের মাধ্যমে দেশটিতে দ্বিতীয়বারের মতো গণতান্ত্রিকভাবে ক্ষমতা হস্তান্তর হবে। পাকিস্তানের ৭০ বছরের ইতিহাসে নওয়াজ শরিফ ১৫তম প্রধানমন্ত্রী। এ সময়ের অর্ধেকে বিরাজ করেছিল সামরিক শাসন। পাকিস্তানের সার্বিক পরিস্থিতিতে এখনো সেনাবাহিনী খুব শক্তিশালী। সম্প্রতি অভিযোগ উঠেছে, নির্বাচনে পিএমএল-এনের বিরুদ্ধে প্রভাবিত করতে গণমাধ্যম ও রাজনীতিকদের প্রভাবিত করছে পাক সেনাবাহিনী। সেনা কর্তৃপক্ষ অবশ্য এ অভিযোগ অস্বীকার করে বলেছে, নির্বাচনে তারা সরাসরি কোনো ভূমিকা রাখছে না।

আরো পড়ুন :

দেশে ফিরেই নওয়াজ শরিফ ও মেয়ে গ্রেফতার

পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী ও মুসলিম লীগ-নওয়াজের (পিএমএলএন) শীর্ষ নেতা নওয়াজ শরিফ গতকাল ব্রিটেন থেকে দেশে পৌঁছে বিমানবন্দরেই গ্রেফতার হন। মেয়ে মরিয়ম নওয়াজকে নিয়ে ইতিহাদ এয়ারওয়েজের একটি বিমানে গতকাল শুক্রবার রাতে লাহোর বিমানবন্দরে পৌঁছার পর দু’জনকে গ্রেফতার করা হয়। আয়বহির্ভূত সম্পদ অর্জনের মামলায় গত সপ্তাহে নওয়াজের ১০ বছর ও মরিয়মের সাত বছর কারাদণ্ড দিয়েছে পাকিস্তানের দুর্নীতিবিরোধী একটি আদালত। রায় ঘোষণার সময় তারা দু’জনেই লন্ডনে ছিলেন। এ দিকে নওয়াজ ও তার মেয়েকে বিমানবন্দরে স্বাগত জানাতে গত রাতে পিএমএলএনের হাজার হাজার নেতাকর্মী মিছিল সহকারে লাহোর বিমানবন্দরে যান। খবর ডন নিউজ, বিবিসি ও এএফপির। 

নওয়াজ ও মরিয়মকে বহনকারী বিমানটি গতকাল স্থানীয় সময় স্থানীয় সময় রাত সাড়ে পৌনে ৯টায় লাহোরের আল্লামা ইকবাল আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণ করে। এর পরপরই তাদের গ্রেফতার করে নিরাপত্তা বাহিনী। তাদের দেশে আসা উপলক্ষে শুক্রবার সকাল থেকেই লাহোরের একাংশের রাস্তা আটকে রাখা হয়। মোতায়েন করা হয় প্রায় ৮ হাজার পুলিশ। দুপুর থেকে লাহোর শহরের একাংশে জনসাধারণের যাতায়াত বন্ধ রাখা হয়। এ ছাড়া পুরো শহরে সাধারণ মানুষের চলাচল সীমিত করা হয়। শহরের কিছু অংশে মোবাইল ফোন নেটওয়ার্কও বন্ধ করে দেয়া হয়। 

নওয়াজ শরিফ ও মরিয়ম গতকাল ইতিহাদ এয়ারওয়েজের একটি বিমানে লন্ডন থেকে লাহোরে রওনা হন। গতকাল স্থানীয় সময় শুক্রবার সন্ধ্যা সোয়া ৬টায় বিমানটির লাহোরের আল্লামা ইকবাল আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণ করার কথা ছিল। কিন্তু যাত্রাপথে বিমানটি ব্যাংকক হয়ে আবুধাবি বিমানবন্দরে পৌঁছে সেখানে যাত্রাবিরতিকালে নির্ধারিত সময়ের চেয়ে বেশি বিলম্ব করে। স্থানীয় সময় বিকেল ৩টা ৪০ মিনিটের সময় বিমানটি আবুধাবি ছেড়ে যাওয়ার কথা থাকলেও সন্ধ্যা ৬টার পর বিমানটি আবুধাবি ছাড়ে। কিন্তু এই বিলম্বের কোনো কারণ জানানো হয়নি।

আবুধাবি বিমানবন্দরে অবস্থানকালে নওয়াজ শরিফ মোবাইল ফোনে বিভিন্ন মিডিয়ার সাংবাদিকদের সাথে কথা বলেন। এ সময় তিনি বলেন, ‘তিনি অনেকবারই ইতিহাদ এয়ারওয়েজের বিমানে লন্ডন থেকে আবুধাবি হয়ে লাহোর গেছেন। কিন্তু কখনোই কোনো বিমান এখানে এভাবে বিলম্ব করেনি। আজ (শুক্রবার) কেন এ রকম অস্বাভিক বিলম্ব করছে সেটা রহস্যজনক বিষয়।’ কে কেন বিমানটিকে বিলম্ব করাচ্ছে তা নিয়ে ভাবার জন্য তিনি জনগণের প্রতি আহ্বান জানান।

পাকিস্তারে বর্তমান উত্তেজনাপূর্ণ পরিস্থিতিতে দেশে ফেরাকে একটি ভাল আইডিয়া হিসেবে বিবেচনা করছেন কি না সাংবাদিকের এমন প্রশ্নে জবাবে নওয়াজ বলেন, পাকিস্তানে কি পরিস্থিতি বিরাজ করছে তা তিনি ভালো করেই জানেন। তিনি বলেন, ‘আমি জানি আমাকে ১০ বছর ও আমার মেয়ে মরিয়মকে সাত বছর কারাদণ্ড দেয়া হয়েছে। এটা জানার পরও আমরা দেশে ফিরছি কারণ পাকিস্তানের ভাগ্যের পরিবর্তন করা দরকার এবং এটা আমাদেরই করতে হবে।’ 

পাকিস্তানের মিডিয়ার স্বাধীনতা বর্তমানে কেড়ে নেয়া হয়েছে উল্লেখ করে নওয়াজ এ সময় বলেন, ‘সাংবাদিকেরা এখন ভীত-সন্ত্রস্ত হয়ে পড়েছেন। পাকিস্তানের মিডিয়াকে বর্তমান পরিস্থিতির বিরুদ্ধে রুখে দাঁড়াতে হবে এবং সাহসী ভূমিকা পালন করতে হবে।’ নওয়াজ বলেন, ‘আজ দেশে যা হচ্ছে, লাহোরে যা হচ্ছে তাতে স্বাভাবিকভাবেই নির্বাচন নিয়ে প্রশ্ন উঠছে। লাহোরে যে অবস্থার সৃষ্টি করা হয়েছে অন্য কোনো প্রদেশে তা দেখা যাচ্ছে না। লাহোরে আমাদের দলে হাজার হাজার কর্মীকে গ্রেফতার করা হয়েছে। লোকজনের ওপর চাপ সৃষ্টি করা হচ্ছে আমাদের পক্ষ ত্যাগ করার জন্য। এসব কিছুই আসন্ন নির্বাচনের বিশ্বাসযোগ্যতা নিয়ে প্রশ্নের সৃষ্টি করেছে।’ তিনি আরো বলেন, ‘গ্রেফতার হওয়ার ভয়ে আমি ভীত নই, ভীত হলে দেশে ফিরে আসব কেন? গ্রেফতারের জন্য আমি প্রস্তুত।’ 

এর আগে রেকর্ড করা এক ভিডিও বার্তায় পাকিস্তানের জনগণের উদ্দেশে নওয়াজ শরিফ বলেন, ‘দেশ বর্তমানে ক্রান্তিকাল অতিক্রম করছে। আমার যতটুকু করার ছিল আমি করেছি। কারাগারে যেতে হবে জেনেও আমি দেশে ফিরছি। আমার যাত্রায় শামিল হোন, হাতে হাত রাখুন এবং দেশের গতিপথ বদলে দিন। তিনি আরো বলেন, পাকিস্তানের একটি মহল ‘রাষ্ট্রের উপরে আরেকটি রাষ্ট্র’ পরিচালনা করছে। তাদের হাত থেকে আমি পাকিস্তানকে মুক্ত করব ইনশাআল্লাহ।

নওয়াজ বিমানের সিটে বসে ওই ভিডিও চিত্র ধারণ করেন। তবে এ সময় তিনি কোথায় অবস্থান করছিলেন, তা নিশ্চিত হওয়া যায়নি। পরে নওয়াজের মেয়ে মরিয়ম নিজের টুইটার অ্যাকাউন্টে আবুধাবি বিমানবন্দরে তোলা তার বাবার একটি ছবি পোস্ট করেন।

চলতি মাসের ২৫ তারিখে পাকিস্তানে পার্লামেন্ট নির্বাচন হওয়ার কথা রয়েছে। নওয়াজের দল পিএমএলএন দাবি করেছে, নির্বাচনে অংশগ্রহণ থেকে বিরত রাখার জন্যই নওয়াজকে নজিরবিহীনভাবে এ সাজা দেয়া হয়েছে। নওয়াজের দাবি, তিনি সেনাবাহিনীর টার্গেটে পরিণত হয়েছেন। 
পিএমএলএনের ভারপ্রাপ্ত প্রধান ও নওয়াজ শরিফের ছোট ভাই শাহবাজ শরিফ অভিযোগ করেছেন, নওয়াজ শরিফের পাকিস্তানে প্রত্যাবর্তনকে ঘিরে তার দলের শত শত কর্মী-সমর্থককে গ্রেফতার করা হয়েছে। নির্বাচন সামনে রেখে তার দলের ওপর নির্লজ্জভাবে আক্রমণ করা হচ্ছে। তিনি বলেন, নওয়াজের প্রত্যাবর্তনকে স্বাগত জানাতে তার হাজার হাজার কর্মী-সমর্থক লাহোর বিমানবন্দরে হাজির হবেন। তার ভাষায়- ‘গোটা বিশ্ব জানে যে, পিএমএলএন চক্রান্তের শিকার। এর পরেও আমরা বিমানবন্দরে যাবো। আমরা পুরোপুরি শান্তিপূর্ণভাবে নওয়াজকে স্বাগত জানাব।

লাহোরে পিএমএলএনের শত শত নেতাকর্মীকে গ্রেফতারের কঠোর সমালোচনা করেছেন পাকিস্তান পিপলস পার্টির (পিপিপি) কো-চেয়ারম্যান বিলাওয়াল ভুট্টোসহ বিভিন্ন দলের নেতারা। তারা এই গণগ্রেফতারকে বাড়াবাড়ি ও মতপ্রকাশের স্বাধীনতার ওপর হস্তক্ষেপ বলে সমালোচনা করেন।


আরো সংবাদ



premium cement