২৩ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১, ১৩ শাওয়াল ১৪৪৫
`

পাকিস্তানে যাচ্ছে ৩০টি তুর্কি অ্যাটাক হেলিকপ্টার

পাকিস্তানে যাচ্ছে ৩০টি তুর্কি অ্যাটাক হেলিকপ্টার - ছবি : সংগৃহীত

পাকিস্তানের কাছে তুরস্কের তৈরি ৩০টি অ্যাটাক হেলিকপ্টার বিক্রি করতে চুক্তিতে পৌঁছেছে উভয় দেশ। এই চুক্তিকে তুরস্কের বৃহত্তম একক প্রতিরক্ষা অস্ত্র রফতানি বলা হচ্ছে। তুরস্কের অ্যাটাক হেলিকপ্টার টি১২৯ এটিএকে বিক্রির লক্ষ্যে তুরস্কের মহাকাশ শিল্প-প্রতিষ্ঠান (টিইউএসএএস) ও পাকিস্তান ডিফেন্স প্রোডাকশন মন্ত্রণালয়ের মধ্যে চুক্তি স্বাক্ষর হয়েছে।

অ্যাটাক হেলিকপ্টার বিক্রির পাশাপাশি খুচরা যন্ত্রাংশ, প্রশিক্ষণ ও গোলাবারুদ সরবরাহ করবে তুরস্ক। পাকিস্তানের সাথে স্বাক্ষরিত এই চুক্তির মূল্য সম্পর্কে তুরস্কের কয়েকটি গণমাধ্যম বলছে, তুরস্কের সাথে স্বাক্ষরিত পাকিস্তানের এই সামরিক অস্ত্র চুক্তির মূল্য প্রায় দেড় শ’ কোটি ডলার।

আরো পড়ুন :

সেনাবাহিনীকে প্রতিরক্ষা মন্ত্রণালয়ের অধীনে আনবে তুরস্ক
এক্সপ্রেস ট্রিবিউন

তুরস্কের সেনাবাহিনীকে প্রতিরক্ষা মন্ত্রণালয়ের কর্তৃত্বাধীনে আনা হতে পারে বলে জানিয়েছেন দেশটির প্রেসিডেন্ট রজব তাইয়েব এরদোগান। বুধবার বেসরকারি প্রচারমাধ্যম ‘সিএনএন টার্ক’ এরদোগানকে উদ্ধৃত করে এ খবর দিয়েছে।

এরদোগান সোমবার সাবেক চিফ অব স্টাফ হুলসি আকারকে তার প্রতিরামন্ত্রী হিসেবে নিয়োগ দিয়েছেন। সিএনএন টার্কের খবরে বলা হয়, ব্রাসেলসে ন্যাটোর শীর্ষ সম্মেলনে অংশ নিয়ে সাংবাদিকদের এরদোগান এই তথ্য জানিয়েছেন।

গত মাসের ২৪ জুনের নির্বাচনে এরদোগান তার সবচেয়ে বড় নির্বাচনী চ্যালেঞ্জে বিজয়ী হন। এই নির্বাচন তাকে কার্যনির্বাহী মতা প্রদান করেছে। নতুন ব্যবস্থায় ৬৪ বছর বযসী এরদোগান রাষ্ট্রীয় নির্বাহী শাখাকে নেতৃত্ব দিচ্ছেন এবং পার্লামেন্টের অনুমোদন ছাড়াই ভাইস প্রেসিডেন্ট, মন্ত্রী, উচ্চপর্যায়ের কর্মকর্তা এবং ঊর্ধ্বতন বিচারপতিদের নিয়োগ কিংবা বরখাস্ত করার অধিকারী হবেন। এ ছাড়া পার্লামেন্ট ভেঙে দেয়ার মতাসহ কার্যনির্বাহী আদেশ জারি করা এবং জরুরি অবস্থা আরোপ করার মতা পেয়েছেন প্রেসিডেন্ট। নতুন ব্যবস্থায় প্রধানমন্ত্রী পদের বিলুপ্তি ঘটেছে। আধুনিক তুর্কি ইতিহাসে সর্বাধিক জনপ্রিয় নেতা এরদোগান প্রতিজ্ঞা করে বলেছেন যে, তুরস্ককে শক্তিশালী করতে তার প্রচেষ্টা থেকে তিনি বিরত থাকবেন না।

আরো পড়ুন :

বাশারকে সরাবে না ইসরাইল নেতানিয়াহু
এএফপি ও রয়টার্স

সিরিয়ার প্রেসিডেন্ট বাশার আল আসাদকে মতা থেকে সরানোর চেষ্টা করবে না বলে রাশিয়াকে জানিয়েছে ইসরাইল। কিন্তু ইরানি বাহিনীগুলোকে সিরিয়া ছাড়তে মস্কোর উৎসাহিত করা উচিত। বুধবার মস্কোয় রাশিয়ার প্রেসিডেন্ট ভøাদিমির পুতিনের সাথে বৈঠকে ইসরাইলি প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু এ কথা বলেন। এক ঊর্ধ্বতন ইসরাইলি কর্মকর্তা এ কথা জানিয়েছেন।
পরিচয় না প্রকাশ করার শর্তে ইসরাইলি ওই কর্মকর্তা বলেন, ‘বাশার সরকারকে স্থিতিশীল করতে সক্রিয়া আগ্রহ দেখাচ্ছে তারা (রাশিয়া), আর আমরা চাই ইরানিদের বের করে দিতে।’ পুতিনকে নেতানিয়াহু বলেছেন, ‘আমরা বাশার সরকারের বিরুদ্ধে ব্যবস্থা নেবো না।’ কিন্তু নেতানিয়াহু পুতিনকে এমনটি বলেছেন বলে স্বীকার করেননি ইসরাইলি প্রধানমন্ত্রীর মুখপাত্র ডেভিড কিস। 
সিরিয়ার বিষয়ে ইসরাইলি নীতি সংেেপ তুলে ধরার অনুরোধ করা হলে কিস বলেন, ‘ওই গৃহযুদ্ধে জড়াব না আমরা। তবে আমাদের বিরুদ্ধে যারাই তৎপরতা চালাবে আমরা তাদের বিরুদ্ধেই ব্যবস্থা নেবো।’ পরিচয় প্রকাশে অনিচ্ছুক ওই ইসরাইলি কর্মকর্তা জানিয়েছেন, ইরানিদের গোলান মালভূমি থেকে দূরে রাখতে রাশিয়া কাজ করে যাচ্ছে এবং ইরানিদের গোলান থেকে ৮০ কিলোমিটার দূরে রাখার প্রস্তাব দিয়েছে, কিন্তু ইসরাইলের দাবি এর চেয়ে বেশি কিছু; ইসরাইল চায় সমর্থিত মিলিশিয়া বাহিনীগুলোসহ ইরানি বাহিনীগুলো পুরোপুরি সিরিয়া ছেড়ে চলে যাক।

রাশিয়ার কর্মকর্তারা পুতিন-নেতানিয়াহু বৈঠক নিয়ে তাৎণিকভাবে কোনো মন্তব্য করেননি। সিরিয়ার গৃহযুদ্ধে ২০১৫ সালে রাশিয়া সামরিকভাবে হস্তপে করার পর থেকে ওই যুদ্ধের মোড় বাশারের পে ঘুরে যায়। কিন্তু রাশিয়া বাশারের প হয়ে লড়াই করা ইরানি বাহিনীগুলো ও ইরান সমর্থিত লেবাননের হিজবুল্লাহ মিলিশিয়াদের অবস্থান ও অস্ত্রের চালানের ওপর ইসরাইলি হামলাগুলোর বিষয়ে নিরপেতা অবলম্বন করে আসছে। রাশিয়া ও ইরানের সক্রিয় সমর্থনে প্রেসিডেন্ট বাশার আল আসাদ সিরিয়ার গুরুত্বপূর্ণ এলাকাগুলো পুনরুদ্ধার করে সেসব স্থানে অবস্থান দৃঢ় করে তুলেছেন। সম্প্রতি বাশারের বাহিনীগুলো ইসরাইল অধিকৃত গোলান মালভূমির নিকটবর্তী অঞ্চলে অবস্থানরত বিদ্রোহীদের বিরুদ্ধে অভিযান শুরু করেছে। এতে উচ্চ সতর্কাবস্থায় আছে ইসরাইলি বাহিনী।
১৯৬৭ সালের আরব-ইসরাইল যুদ্ধে সিরিয়ার গোলান মালভূমির বেশির ভাগ এলাকা দখল করে নিয়েছিল ইসরাইল। পরে তারা গোলান মালভূমিকে নিজেদের সীমানাভুক্ত করে নিয়েছে, যদিও ইসরাইলের এ পদপে আন্তর্জাতিক স্বীকৃতি পায়নি। 

বাশার তার ইরানি ও হিজবুল্লাহ মিত্রবাহিনীকে গোলানে ইসরাইলি লাইন বরাবর মোতায়েন করতে পারে কিংবা সিরীয় বাহিনী ১৯৭৪ সালে ঘোষিত গোলানের অসামরিকীকরণ অগ্রাহ্য করতে পারে, এমন আশঙ্কায় উদ্বিগ্ন ইসরাইল। 
পুতিন-নেতানিয়াহু বৈঠকের কয়েক ঘণ্টা আগে ইসরাইল জানিয়েছিল, তাদের আকাশসীমা লঙ্ঘনকারী একটি সিরীয় ড্রোনকে গুলি করে নামিয়েছে তারা। 
ইসরাইলের সামরিক মুখপাত্র লে. কর্নেল জোনাথন কনরিকাস জানান, সিরিয়া ও ইসরাইলকে বিভক্ত করা অসামরিক জোন গোলান হাইটসে ড্রোনটি প্রবেশের পর থেকেই ইসরাইলি প্রতিরা বাহিনী তা পর্যবেণ করছিল। তিনি আরো জানান, মনুষ্যহীন ড্রোনটি ইসরাইল ভূখণ্ডের আনুমানিক প্রায় ১০ কিলোমিটার ভেতরে চলে এলে ইসরাইলের উত্তরাঞ্চলীয় গালিলি সাগরের দেিণ পেট্রিয়ট পেণাস্ত্রর আঘাতে সেটি ভূপাতিত হয়।


আরো সংবাদ



premium cement
ঢাকার পয়োবর্জ্য-গ্যাস লাইন পরীক্ষায় কমিটি গঠনের নির্দেশ হাইকোর্টের জলবায়ু পরিবর্তন মোকাবিলায় বাংলাদেশের প্রয়োজন ৫৩৪ বিলিয়ন ডলার : পরিবেশমন্ত্রী সাকিবকে ডিপিএলে চান বিসিবি প্রধান নির্বাচক কাতারের সাথে যৌথ বাণিজ্য কাউন্সিল গঠনে এফবিসিসিআইয়ের চুক্তি টি-২০ খেলতে সিলেটে পৌঁছেছে ভারতীয় নারী ক্রিকেট দল খুলনায় হিটস্ট্রোকে এক ব্যক্তির মৃত্যু ভারতের মানবাধিকার পরিস্থিতি নিয়ে কী বলল যুক্তরাষ্ট্র? জিম্বাবুয়ে সিরিজের জন্য বাংলাদেশের প্রাথমিক দল ঘোষণা বৃষ্টির জন্য রাজশাহীতে ইসতিসকার নামাজ আদায় গাজীপুরে মহাসড়কের পাশ থেকে মৃত হাতি উদ্ধার প্রচণ্ড গরমের মধ্যে লোডশেডিং ১০০০ মেগাওয়াট ছাড়িয়েছে

সকল