২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১, ১৪ শাওয়াল ১৪৪৫
`

পাকিস্তানের মানুষ জানে আমি তাদের জন্য কী করেছি: নওয়াজ

পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী নওয়াজ শরিফ । ছবি - সংগৃহীত

পাকিস্তানের তিনবারের প্রধানমন্ত্রী নওয়াজ শরিফ দুর্নীতির অভিযোগে গত বছর ক্ষমতাচ্যুত হন। অবৈধ সম্পদ রাখার দায়ে গত ৬ জুলাই আদালত তাকে ১০ বছরের কারাদণ্ড দেন। এছাড়া তার মেয়ে মরিয়মকে ৭ বছরের কারাদণ্ড দেয়া হয়।

১০ বছরের কারাদণ্ড পাওয়া ৬৮ বছর বয়সী নওয়াজ শরিফ বিমানে উঠার আগে বলেন, পাকিস্তানের জনগণ জানে আমি তাদের জন্য কী করেছি। আমি আমার মেয়ে মরিয়মকে নিয়ে দেশে আসছি। আত্নত্যাগ ছাড়া কখনো স্বাধীনতা রক্ষা করা যাবেনা।

কারাদণ্ডাদেশ মাথায় নিয়েই নওয়াজ ও তার মেয়ে মরিয়ম লন্ডন থেকে ইত্তেহাদ এয়ারওয়েজের একটি ফ্লাইটে দেশে আসছেন।

নওয়াজ বিমানবন্দরে আসার সাথে সাথেই গ্রেফতার হবেন বলে জানা গেছে। এরই মধ্যে তার দল পাকিস্তান মুসলিম লীগ- নওয়াজ (পিএমএল-এন) এর নেতা কর্মীরা লাহোর আল্লামা ইকবাল বিমানবন্দরে তার নওয়াজ শরীফের আগমনে সমাবেশ করার ঘোষণা দিয়েছেন। আইন শৃংখলা রক্ষাকারী বাহিনী  নওয়াজের আগমন উপলক্ষে তার দলের ৩ শতাধিক নেতা কর্মীকে গ্রেফতার করেছে।

পিটিআই বলেছে পাঞ্জাব প্রদেশের রাজধানী লাহোরের রাস্তাগুলোতে ১০ হাজারের অধিক আইন শৃংখলা রক্ষাকারী বাহিনীর সদস্য মোতায়ন করা হয়েছে। নওয়াজের আগমন উপলক্ষে তার দলীয় নেতাকর্মীর যাতে বিমানবন্দরের দিকে যেতে না পারে সেজন্য নিরাপত্তা বাহিনী বিমানবন্দরের রাস্তা বন্ধ করে রেখেছে।

 

আরো দেখনু : গ্রেফতার হওয়ার পরিস্থিতিতেই মেয়েসহ দেশে ফিরছেন নওয়াজ
পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী নওয়াজ শরিফ ও তার মেয়ে মরিয়ম নওয়াজ দেশে ফিরছেন। আজ শুক্রবার ভোরে লন্ডন থেকে ইতিহাদ এয়ারওয়েজের একটি উড়োজাহাজে তারা রওনা দিয়েছেন। এদিন স্থানীয় সময় সন্ধ্যা ৬টা ১৫ মিনিটে লাহোরের আল্লামা ইকবাল আন্তর্জাতিক বিমানবন্দরে পৌঁছানোর কথা রয়েছে তাদের।

পাকিস্তানের সংবাদমাধ্যম ডন জানিয়েছে, লাহোর বিমানবন্দরে পৌঁছানোর পরপরই বাবা ও মেয়েকে গ্রেফতার করা হবে। এরপর হেলিকপ্টারে করে তাদের নেয়া হবে আদিয়ালা কারাগারে।

পাকিস্তানের তিনবারের প্রধানমন্ত্রী নওয়াজ দুর্নীতির অভিযোগে গত বছর ক্ষমতাচ্যুত হন। অবৈধ সম্পদ রাখার দায়ে গত ৬ জুলাই আদালত তাকে ১০ বছরের কারাদণ্ড দেন। এ ছাড়া তার মেয়ে মরিয়মকে সাত বছরের কারাদণ্ড দেয়া হয়।

রায় ঘোষণার সময় নওয়াজ লন্ডনে সন্তানদের সঙ্গে ছিলেন। তার অনুপস্থিতিতেই সাজার রায় দেয়া হয়।

মরিয়ম তার টুইটার অ্যাকাউন্টে লন্ডন ছেড়ে যাওয়ার আগের মুহূর্তের ছবি দিয়েছেন। একটি ছবিতে দেখা যায়, বাবা ও মেয়ে বিদায় নিচ্ছেন কুলসুম নওয়াজের কাছে। নওয়াজ শরিফের স্ত্রী কুলসুম দীর্ঘদিন হাসপাতালে ভর্তি রয়েছেন।

পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী বলেছেন, ২৫ জুলাইয়ের নির্বাচন সামনে রেখে তার বিরুদ্ধে ষড়যন্ত্র করা হয়েছে।

গত বুধবার লন্ডনে আয়োজিত সংবাদ সম্মেলনে পাকিস্তান মুসলিম লিগ-নওয়াজের (পিএমএল-এন) নেতা নওয়াজ শরিফ বলেন, ‘একসময় আমরা বলতাম রাষ্ট্রের ভেতর আরেক রাষ্ট্র, আর এখন দাঁড়িয়েছে রাষ্ট্রের ওপর আরেক রাষ্ট্র। আমার সামনে কারাগারের গারদ দেখছি, তা সত্ত্বেও আমি পাকিস্তানে যাব।’

দুর্নীতিবিরোধী আদালত বলেন, অবৈধভাবে নওয়াজ শরিফ লন্ডনে চারটি বিলাসবহুল ফ্ল্যাটের মালিক হয়েছেন।

নওয়াজের ফেরা উপলক্ষে লাহোর বিমানবন্দরে দলের হাজারো নেতাকর্মী হাজির হবে বলে ধারণা করা হচ্ছে। অবশ্য তিনি এরই মধ্যে গণসমাবেশের আহ্বান জানিয়েছেন।

আগামী ২৫ জুলাই পাকিস্তানের জাতীয় নির্বাচন।

আদালত তিনবারের প্রধানমন্ত্রী নওয়াজকে আজীবনের জন্য রাজনীতিতে অযোগ্য ঘোষণা করায় তিনি নির্বাচনের অংশ নিতে পারবেন না।

কিন্তু বর্তমানে ক্ষমতায় থাকা তার দল পাকিস্তান মুসলিম লিগ-নওয়াজ (পিএমএল) এর সমর্থকদের উজ্জীবিত করতেই তিনি গ্রেফতার হবেন জেনেও দেশে ফেরার ঝুঁকি নিয়েছেন।

গত বুধবার লন্ডনে এক জনসভায় নওয়াজ বলেন, ‘এক সময় আমরা প্রায়ই বলতাম রাষ্ট্রের ভেতর রাষ্ট্র, এখন এটা রাষ্ট্রের উপর রাষ্ট্র। যদিও আমি চোখের সামনে কারাগার দেখতে পাচ্ছি, তারপরও আমি পাকিস্তান যাচ্ছি।’

তিনি জনগণকে রাস্তায় বেরিয়ে এসে প্রতিবাদ করার আহ্বান জানিয়েছেন।

এদিকে, নওয়াজের আগমনের কারণে বিশৃঙ্খলা সৃষ্টি হতে পারে আশঙ্কায় গত কয়েকদিনে তার দলের শত শত কর্মীকে গ্রেফতার করা হয়েছে বলে জানিয়েছে বিবিসি।


আরো সংবাদ



premium cement
পিরোজপুরে বাসের ধাক্কায় নদীতে ৪ মোটরসাইকেল ফরিদপুরে নিহতদের বাড়ি মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী টিকটকে ভিডিও দেখে পুরস্কার, প্রভাব ফেলছে মানসিক স্বাস্থ্যে পাট শিল্পের উন্নয়নে জুট কাউন্সিল গঠন করা হবে: পাটমন্ত্রী মৃত্যুর মুখ থেকে ফিরেও নেতাকর্মীরা আবার ঘুরে দাঁড়িয়েছে : সালাম নবায়নযোগ্য জ্বালানি ৪০ শতাংশে উন্নীত করতে কাজ করছে সরকার : পরিবেশ সচিব সৌরশক্তি খাতে আবার মাথা তুলে দাঁড়াতে চায় জার্মানি ‘সরকারের সদিচ্ছার অভাবেই বিচার প্রক্রিয়ার ধীর গতি’ মোদি কি হিন্দু-মুসলমান মেরুকরণের চেনা রাজনীতিতে ফিরছেন? টাঙ্গাইলে বৃষ্টির জন্য ইসতেসকার নামাজ ফুলগাজীতে ছাদ থেকে পড়ে স্কুলছাত্রের মৃত্যু

সকল