২২ জুলাই ২০১৮

নওয়াজ শরিফের ১০ বছরের কারাদণ্ড, কন্যার ৭ বছর

নওয়াজ শরিফ -

পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী নওয়াজ শরিফকে ১০ বছরের কারাদণ্ডাদেশ দিয়েছে দেশটির একটি আদালত। একই সাথে তার কন্যা মরিয়ম নওয়াজকে সাত বছর ও মরিয়মের স্বামী ক্যাপ্টেন সফদারকে এক বছরের কারাদণ্ড দেওয়া হয়েছে। দুর্নীতির মামলায় শুক্রবার তাদের বিরুদ্ধে রায় দিয়েছে দেশটির জবাবদিহীতা আদালত। ২০১৬ সালে বহুল আলোচিত পানামা পেপারসে নাম আসার পর এই মামলা দায়ের করা হয় নওয়াজ  শরিফ ও তার পরিবারের কয়েকজন সদস্যের বিরুদ্ধে।

উপার্জনের সাথে সামঞ্জস্যহীন সম্পদ অর্জনের দায়ে এই শাস্তি দিয়েছে আদালত। একই মামলায় নওয়াজ শরিফের জামাতা ও মরিয়ম নওয়াজের স্বামী ক্যাপ্টেন সফদারকে এক বছরের কারাদণ্ড দেওয়া হয়েছে। এর আগে গত বছর সুপ্রিম কোর্টের রায়ে প্রধানমন্ত্রী হিসেবে অযোগ্য ঘোষণার পর পদত্যাগ করেছিলেন নওয়াজ।

অবৈধ সম্পদ অর্জনের মামলায় ১০ বছর ও জাতীয় জবাবদিহীতা ব্যুরোকে(এনএবি) তদন্তে সহযোগিতা না করার নওয়াজকে এক বছরের কারাদণ্ড দেয়া হয়েছে। তবে দুটি শাস্তি একসাথে চলবে বিধায় কয়েকমাস আগে অপসারিত পাকিস্তানের সাবেক এই প্রধানমন্ত্রীকে ১০ বছরই জেলে থাকতে হবে।

মরিয়ম নওয়াজকেও লন্ডনে বিলাসবহুল সম্পদ অর্জনের দায়ে ৭ বছরের কারাদণ্ডাদেশ দেয় আদালত। অন্যদিকে মরিয়ামের স্বামী সফদরকে এক বছরের শাস্তি দেয়া হয়েছে জাতীয় জবাবদিহীতা ব্যুরোকে(এনএবি) তদন্তে সহযোগিতা না করার অপরাধে।
পাকিস্তানের ইংরেজী দৈনিক ডন এর অনলাইন সংস্করেণের খবরে বলা হয়, আদলত শুক্রবার এ রায় ঘোষণা করে। কারাদণ্ডাদেশের পাশাপাশি নওয়াজের ৮০ লাখ ব্রিটিশ পাউন্ড ও মরিয়মের ২০ লাখ ব্রিটিশ পাউন্ড জরিমানা করা হয়েছে। এই অর্থ জমা দিতে হবে রাষ্ট্রীয় কোষাগারে।

নওয়াজ শরিফ ও মরিয়ম লন্ডনে অবস্থান করছেন। নওয়াজের স্ত্রী কুলসুম নওয়াজ ক্যানসারে আক্রান্ত হয়ে লন্ডনে চিকিৎসাধীন। এ কারণে নওয়াজ ও মরিয়ম এই রায় অন্তত সাত দিন পিছিয়ে দেওয়ার জন্য আদালতের কাছে আবেদন করেছিলেন; কিন্তু আদালত শুক্রবারই রায় ঘোষণা করে।  আগামী সপ্তাহে লন্ডন থেকে নওয়াজ দেশ ফিরবেন এই যুক্তিতে ওই আবেদন করা হলে বিচারক তা খারিজ করে দেন। ক্যাপ্টেন সফদর দেশে অবস্থান করলেও তিনি রায়ের সময় আদালতে উপস্থিত ছিলেন না।

বেশ কয়েকিদন ধরে শুনানির পর এই রায় ঘোষণা করা হয়। শুক্রবার তিনবার সময় পাল্টানোর পর স্থানীয় সময় সাড়ে তিনটায় রায় ঘোষণা করেন বিচারক। রায় ঘোষণার সময় বিচারক দুই পক্ষের আইনজীবীকে চেম্বারে ডাকেন। সেখানে কোনও সংবাদমাধ্যমের প্রতিনিধিকে প্রবেশ করতে দেওয়া হয়নি। 

স্ত্রী বেগম কুলসুম নওয়াজের চিকিৎসার জন্য গত ১৪ জুন সপরিবারে লন্ডন যান নওয়াজ শরিফ। অ্যাভেনফিল্ড এলাকার বাসায় বসে মেয়ে মরিয়ম আর সাবেক অর্থমন্ত্রী ইসহাক ধরের সঙ্গে বসে মামলার রায় ঘোষণা শোনেন তিনি। লন্ডনের সূত্রের বরাত দিয়ে জিওটিভির খবরে বলা হয়েছে, রায় শোনার পর স্ত্রীকে নিয়ে হারলি স্ট্রিট ক্লিনিকে রওনা দেন নওয়াজ।

রায় ঘোষণার আগে মেয়ে মরিয়ম এক টুইটার বার্তায় বলেন, ‘রায় যাই হোক না কেন কোনও কিছুতেই ছাড় দেওয়া হবে না।' পরে আরেক টুইটে তিনি লেখেন, ‘এসব কোনও কিছুই নওয়াজ শরিফের জন্য নতুন নয়, অতীতে নির্বাসন, অযোগ্যতা এমনকি যাবজ্জীবন কারাদণ্ডের আদেশ সামলেছেন তিনি।’

২০১৩ সালে সাধারণ নির্বাচনে বিজয়ী হয়ে তৃতীয়বারের মতো প্রধানমন্ত্রী হয়েছিলেন নওয়াজ। গত বছরের জুলাইয়ে পানামা পেপারর্স কেলেঙ্কারির তদন্তের পর তাকে প্রধানমন্ত্রী পদে অযোগ্য ঘোষণা করে আদালত। এরপর পদত্যাগ করেন তিনি। এর আগেও দুইবারও প্রধানমন্ত্রী হিসেবে মেয়াদ পূর্ণ করতে পারেননি তিনি। এর মধ্যে একবার সামরিক অভ্যুত্থানে ক্ষমতা হারান নওয়াজ।

গত বছর পানামাভিত্তিক আইনি সেবাপ্রতিষ্ঠান মোসাক ফনসেকার ১ কোটি ১৫ লাখ গোপন নথি প্রকাশ করে। তাতে বিশ্বের বহু ক্ষমতাধর, ধনী ও প্রভাবশালী ব্যক্তির বিরুদ্ধে বিপুল অর্থ পাচারের অভিযোগ সামনে আসে। এতেই নওয়াজ এবং তাঁর চার ছেলেমেয়ের মধ্যে তিনজনের নাম আসে।

আরো পড়ুন : নওয়াজের জন্য আদিয়ালা কারাগার অপেক্ষা করছে: ইমরান খান
পাকিস্তানের তেহরিক-ই-ইনসাফ (পিটিআই) দলের চেয়ারম্যান ইমরান খান বলেছেন, সাবেক প্রধানমন্ত্রী নওয়াজ শরিফের জন্য আদিয়ালা কেন্দ্রীয় কারাগার অপেক্ষা করছে।

বৃহস্পতিবার পাকিস্তান মুসলিম লীগ-নওয়াজ (পিএমএল-এন) দলের সাবেক নেতা জাফর আলী শাহের বাড়িতে আলাপকালে তিনি এ কথা বলেন। জাফর আলী সম্প্রতি ইমরান খানের পিটিআইতে যোগ দিয়েছেন।

ইমরান খান বলেন, নওয়াজ শরিফ তার স্ত্রীর অসুস্থতাকে ‘ইমোশনাল ব্ল্যাকমেইল’ হিসেবে ব্যবহার করছেন।

তিনি আরো বলেন, কুলসম নওয়াজের জন্য সবারই সমবেদনা রয়েছে। তার নিজের মাও ক্যান্সারে মারা গেছেন। মাকে দেশের বাইরে নিয়ে চিকিৎসা দিতে হয়েছে তাকে।

এর পরই তিনি অভিযোগ করেন, নওয়াজ শরিফ তার স্ত্রীর অসুস্থতা দিয়ে জাতিকে ‘ইমোশনাল ব্ল্যাকমেইল’ করেছেন।

ইমরান খান বলেন, লন্ডনে যখন তার স্ত্রী অসুস্থ ছিলেন, তখন তিনি তার কথা মনে করেননি। সে সময়ে তিনি দেশে জনসমাবেশে অংশ নিয়েছেন।

এ সময়ে জাফর আলীকে পিটিআইতে স্বাগত জানিয়ে ইমরান খান বলেন, আমি আশা করি সাবেক এই সিনেটর দুর্নীতির বিরুদ্ধে সোচ্চার হবেন। এমনকি পিটিআইয়ের কোনো নেতা-কর্মী যদি কোনো আর্থিক অনিয়মের সাথে জড়িত হন তাহলে তাদের বিরুদ্ধে ও।

তিনি আশা প্রকাশ করেন যে, নওয়াজ শরিফের বিরুদ্ধেও তিনি সোচ্চার ভূমিকা রাখবেন। সাবেক মুসলিম লীগ নেতার পিটিআইতে যোগদানের মাধ্যমে দল আরো বেশি শক্তিশালী হয়েছে বলেও মন্তব্য করেন তিনি।

উল্লেখ্য, রাওয়ালপিন্ডির প্রাচীন কারাগারটি আদিয়ালা কারাগার নামে পরিচিত।


আরো সংবাদ

‘মাহমুদুর রহমানের ওপর আক্রমণ বিচার বিভাগীয় তদন্ত দাবি’ সাকিব তামিমের অর্ধশতকে বড় সংগ্রহের ইঙ্গিত বাংলাদেশের মাহমুদুর রহমানের উপর হামলার সময় দর্শকের ভূমিকায় ছিল পুলিশ মসজিদে নববীর সাবেক ইমাম ও মুসাইদ আত তাইয়ারকে গ্রেফতার মাহমুদুর রহমানের ওপর হামলা লজ্জাজনক: ইউট্যাব জুহি কে সালমান খানের আনুষ্ঠানিক বিয়ের প্রস্তাব, এবং.. মাহমুদুর রহমানকে সন্ত্রাসীদের হাতে দিয়েছেন কোর্টের ওসি : ফখরুল মঞ্জুর হত্যা মামলায় এরশাদসহ ৫ জনের বিরুদ্ধে তদন্ত প্রতিবেদন অস্ত্রবিরতি লঙ্ঘন করে গাজায় ফের ইসরাইলি হামলা গণমাধ্যমে ছাত্রশিবিরকে জড়িয়ে ভিত্তিহীন খবর প্রকাশের তীব্র নিন্দা ও প্রতিবাদ রাবিতে ভর্তি পরীক্ষা ২২ ও ২৩ অক্টোবর, আবেদন শুরু ১ সেপ্টেম্বর

সকল