২৩ জুন ২০১৮

অ্যাপাচে চপার বিক্রি করবে যুক্তরাষ্ট্র

অ্যাপাচে চপার বিক্রি করবে যুক্তরাষ্ট্র - ছবি : সংগৃহীত

মার্কিন যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দফতর মঙ্গলবার জানিয়েছে, ভারতীয় সেনাবাহিনীকে ৯৩০ মিলিয়ন মার্কিন ডলারের বিনিময়ে ৬ টি এএইচ ৬৪ই অ্যাপাচে অ্যাটাক হেলিকপ্টার বিক্রির চুক্তিতে সম্মতি জানিয়েছে সরকার। তবে চুক্তিপত্রটি এখন মার্কিন কংগ্রেসে পাঠানো হয়েছে অনুমোদনের জন্য। একজনও কংগ্রেসম্যানের আপত্তি না থাকলেই চুক্তিটি পাকা করা হবে।

এমনিতে ভারতের একটি কারখানায় বোয়িং সংস্থা ও তাদের ভারতীয় অংশীদার টাটা অ্যাপাচে হেলিকপ্টারের কাঠামো তৈরি করে। কিন্তু এই চুক্তিটি পাকা হলে, মার্কিন প্রস্তুতকারকদের কাছ থেকে সরাসরি সম্পূর্ণ হেলিকপ্টার কিনতে আর বাধা থাকবে না ভারতীয় সেনাবাহিনীর। তিনটি মার্কিন অস্ত্র, উড্ডয়ন ও ইঞ্জিনিয়ারিং সংক্রান্ত সংস্থা এই চুক্তি করতে আগ্রহী। সংস্থাগুলি হলো, লকহিড মার্টিন, জেনারেল ইলেক্ট্রিক ও রেথিয়ন।

এই চুক্তি অনুসারে প্রস্তুতকারী সংস্থাকে হেলিকপ্টারগুলো নাইট ভিশন সেন্সর, জিপিএস গাইডেন্স, অ্যান্টি আর্মার হেলফায়ার, ও স্টিঙ্গার এয়ার টু এয়ার মিসাইল-এ সমৃদ্ধ করে দিতে হবে। মার্কিন ডিফেন্স সিকিওরিটি কো-অপারেশন এজেন্সির দাবি, 'এতে ভারতীয় সেনাবাহিনী আরো আধুনিক হবে, এবং ভূমিতে কোনো অস্ত্র হামলা ঠেকানোর ক্ষমতা অনেকটাই বাড়বে।'

আরো পড়ুন :
কাশ্মিরে গেরিলা হামলায় ২ পুলিশ নিহত : ১০ সিআরপিএফ আহত
এনডিটিভি
ভারত অধিকৃত জম্মু-কাশ্মিরে দু’টি আলাদা গেরিলা হামলায় দুই পুলিশ সদস্য নিহত ও আধাসামরিক বাহিনী সিআরপিএফের ১০ জওয়ান আহত হয়েছে।

ভারতীয় পুলিশের এক মুখপাত্র জানান, মঙ্গলবার সকালে দক্ষিণ কাশ্মিরের পুলওয়ামাতে কোর্ট চত্বরে মোতায়েন পুলিশ সদস্যদের লক্ষ্য করে গেরিলারা হামলা চালায়। এ সময় পুলিশের পক্ষ থেকে পাল্টা গুলিবর্ষণ করে জবাব দেয়া হয়। পাল্টাপাল্টি গুলিবর্ষণের মধ্যে গুলিবিদ্ধ হয়ে ঘটনাস্থলেই দু’জন পুলিশ সদস্য নিহত হয় ও এক পুলিশ সদস্য আহত হয়। হামলাকারীরা ক্ষতিগ্রস্তদের সার্ভিস রাইফেল নিয়ে পালিয়ে গেছে। আহত পুলিশ কর্মীকে হাসপাতালে ভর্তি করা হয়েছে।

পুলওয়ামার সিনিয়র পুলিশ সুপার মুহাম্মদ আসলাম চৌধুরী পুলিশ সদস্যদের হতাহতের খবর নিশ্চিত করেছেন।
অন্য দিকে, মঙ্গলবার ভোর ৩টা নাগাদ অজ্ঞাত গেরিলারা অনন্তনাগে সিআরপিএফ জওয়ানদের লক্ষ্য করে গ্রেনেড হামলা করলে ১০ জওয়ান আহত হয়েছে। ওই ঘটনার পরে হামলাকারীদের সন্ধানে গোটা এলাকা ঘিরে ফেলে নিরাপত্তা বাহিনী তল্লাশি চালাচ্ছে।

সোমবার সন্ধ্যাতেও দক্ষিণ কাশ্মিরের অনন্তনাগে সন্দেহভাজন অজ্ঞাত গেরিলারা গ্রেনেড নিক্ষেপ করলে পুলিশের এক কনস্টেবল আহত হয়েছে। পিন্টু শর্মা নামে আহত ওই কনস্টেবলকে হাসপাতালে ভর্তি করা হয়েছে। কেন্দ্রীয় সরকার রমজান মাসে সেনা অভিযান বন্ধ রাখার ঘোষণা দিলেও গেরিলারা ভিন্ন ভিন্ন এলাকায় আচমকা গুলিবর্ষণ করছে ও গ্রেনেড হামলা চালাচ্ছে।


আরো সংবাদ