২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০, ১৭ রমজান ১৪৪৫
`

লড়ছেন মরিয়ম নওয়াজ, ফিরছেন পারভেজ মোশাররফ

লড়ছেন মরিয়ম নওয়াজ, ফিরছেন পারভেজ মোশাররফ - সংগৃহীত

পাকিস্তানের ক্ষমতাচ্যূত প্রধানমন্ত্রী নওয়াজ শরীফের কন্যা মরিয়ম নওয়াজ নির্বাচন কমিশন থেকে মনোনয়ন ফরম কিনেছেন। ২০১৩ সালে তার বাবা নওয়াজ শরীফ এই আসন থেকেই জয় পেয়েছিলেন। এবার বাবার নির্বাচনী আসনেই লড়তে যাচ্ছেন মরিয়ম।

গত বছর দেশটির সর্বোচ্চ আদালত নওয়াজ শরীফকে প্রধানমন্ত্রী পদে অযোগ্য ঘোষণা করেন । এরপরই ওই আসন থেকে নওয়াজপত্নী কুলসুম নওয়াজ উপ-নির্বাচনের মাধ্যমে জয়লাভ করেন।

কুলসুম নওয়াজ ক্যান্সারের সাথে লড়াই করছেন। তবে নির্বাচনে জয়লাভ করলেও ক্যান্সারের চিকিৎসার কারণে লন্ডন চলে যাওয়ায় আর শপথ নেওয়া হয়নি তার। ইতোমধ্যে মরিয়ম নওয়াজ ভোটারদের মনোযোগ আকর্ষণ করতে সক্ষম হয়েছেন।

নওয়াজকন্যা মরিয়ম নওয়াজের বিরুদ্ধেও দুর্নীতির অভিযোগে বিচার চলছে। তবে তার মনোনয়ন শেষ পর্যন্ত টিকবে কি না, তা নিয়ে সন্দেহ দেখা দিয়েছে। এদিকে মনোনয়ন ফরম কিনে নির্বাচনী লড়াইয়ে ইতোমধ্যে মাঠে নেমেছেন মরিয়ম।

অন্যদিকে শর্তসাপেক্ষে পাকিস্তানের সুপ্রিম কোর্ট দেশটির সাবেক প্রেসিডেন্ট পারভেজ মোশাররফকে সাধারণ নির্বাচনে অংশ নেওয়ার অনুমতি দিয়েছেন। বৃহস্পতিবার প্রধান বিচারপতি সাকিব নিসার নেতৃত্বাধীন তিন সদস্যের বেঞ্চ এ রায় দেন। এর আগে ২০১৩ সালে পেশোয়ার হাইকোর্ট মোশাররফকে নির্বাচনের অংশ নেওয়ার জন্য আজীবন নিষেধাজ্ঞার রিভিউ পিটিশন স্থগিত করেন।

২০১৬ সাল থেকে অল মুসলিম লিগ প্রধান জেনারেল মোশাররফ দুবাইয়ে বসবাস করছেন। ৭৪ বছর বয়সী মোশাররফকে ২৫ জুলাইয়ের নির্বাচনে অংশ নিতে হলে ১৩ জুনের মধ্যে কোর্টে হাজিরা দিতে হবে। এটাই কোর্টের শর্ত।

তবে কোর্ট এ নিশ্চয়তা দিয়েছে যে, হাজিরা দিতে এলে তাকে গ্রেফতার করা হবে না। তবে কোর্ট অনুমতি দিলেও পারভেজ মোশারফের পাসপোর্ট, আইডি কার্ড ব্লক করা। তাই রায়ের পর তিনি কীভাবে নিজদেশে ফিরবেন কিংবা আদৌ ফিরবেন কিনা সেটাই এখন দেখার বিষয়।


আরো সংবাদ



premium cement
এলডিসি থেকে উত্তরণের পর সর্বোচ্চ সুবিধা পেতে কার্যকর পদক্ষেপ নিন : প্রধানমন্ত্রী নারায়ণগঞ্জ জেলার শ্রেষ্ঠ ওসি আহসান উল্লাহ ‘ট্রি অব পিস’ পুরস্কার বিষয়ে ইউনূস সেন্টারের বিবৃতি আনোয়ারায় বর্তমান স্বামীর হাতে সাবেক স্বামী খুন, গ্রেফতার ৩ ফতুল্লা প্রেস ক্লাবের ইফতার মাহফিল অনুষ্ঠিত বদরের শিক্ষায় ন্যায়-ইনসাফের সমাজ প্রতিষ্ঠায় ঐক্যবদ্ধ হতে হবে : সেলিম উদ্দিন ইসলামের বিজয়ই বদরের মূল চেতনা : ছাত্রশিবির পরিবেশ দূষণে বাংলাদেশে বছরে ২ লাখ ৭২ হাজার মানুষের মৃত্যু : বিশ্বব্যাংক নোয়াখালীতে ল’ইয়ার্স কাউন্সিলের ইফতার মাহফিল অনুষ্ঠিত ‘আইনের শাসন ও মানবাধিকার প্রতিষ্ঠার জন্য ল’ ইয়ার্স কাউন্সিল কাজ করে যাচ্ছে’ পুকুরে পাওয়া গেল ১০০ ইলিশ

সকল