২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫
`

রেকর্ড ব্যবধানে হার বাংলাদেশের

-

চারবারের বিশ্বচ্যাম্পিয়নদের বিপক্ষে ম্যাচ। তাও আবার পুরোপুরি অচেনা প্রতিপক্ষ। মেয়েদের ক্রিকেটে অস্ট্রেলিয়ার বিপক্ষে আগে কখনো খেলেনি বাংলাদেশ। আবার স্বাগতিক দল। তার ওপর উদ্বোধনী ম্যাচে ভারতের কাছে হেরে অস্ট্রেলিয়া ছিল ‘আহত বাঘ’। এমন পরিস্থিতি যা হওয়ার তাই হয়েছে। মহিলা টি-২০ বিশ্বকাপে নিজেদের দ্বিতীয় ম্যাচে গতকাল অস্ট্রেলিয়ার বিপক্ষে ৮৬ রানের বড় ব্যবধানে হেরেছে বাংলাদেশ। আসরে এটি সালমাদের টানা দ্বিতীয় হার।
ক্যানবেরায় টস জিতে ব্যাট করতে নেমে ম্যাচটাকে মূলত একপেশে বানিয়ে ফেলেছেন অস্ট্রেলিয়ার দুই ওপেনার। মহিলা টি-২০তে অজিদের পক্ষে সর্বোচ্চ উদ্বোধনী জুটির রেকর্ড গড়েছেন বেথ মুনি ও অ্যালিসা হেলি। ১৫১ রান তুলতে তারা খরচ করেছেন ১০২বল। ১৭তম ওভারে হেলি ব্যক্তিগত ৮৩ রান করে আউট হয়েছেন সালমা খাতুনের বলে। হিলির বিদায়ে ক্রিজে মুনির সঙ্গী হন এ্যাশলি গার্ডনার। শেষ চার ওভারে ৩৮ রান যোগ করেন মুনি-গার্ডনার। তাই ২০ ওভারে ১ উইকেটে ১৮৯ রানের বড় সংগ্রহ পায় অস্ট্রেলিয়া। ৫৮ বলে অপরাজিত ৮১ রান করেন মুনি। ৯ বলে অপরাজিত ২২ রান করেন গাডর্নার। বাংলাদেশের বোলারদের সবাই ছিলেন খরচে। পেসার জাহানারা আলম ৪ ওভারে ৪০ রান দিয়েছেন। স্পিনার খাদিজাতুল কুবরা ২ ওভারে দিয়েছেন ২৯। ৪ ওভারে ৩৯ রান দিয়ে একমাত্র উইকেটটি নিয়েছেন সালমা খাতুন।
১৯০ রানের বড় টার্গেট তাড়া করতে নেমে শুরুতেই হোচট খায় বাংলাদেশ। ২৬ রান তুলতে তিন টপ-অর্ডার ব্যাটসম্যান প্যাভিলিয়নে ফেরেন। মুরশিদা খাতুন ৮, শামিমা সুলতানা ১৩ ও সানজিদা ইসলাম ৩ রান করেন। অজি পেসারদের গতি আর বাউন্সের মোকাবেলায় ফুটে উঠেছে ব্যাংলাদেশের ব্যাটিং অর্ডারের দুর্বলতা। যার কারণে পাওয়ার প্লের ছয় ওভারে রান উঠেছে মাত্র ২৭। এরপর আর আস্কিং রেটের সাথে পাল্লা দেয়া সম্ভব যে হবে না সেটি বোঝাই যাচ্ছিল; কিন্তু বাংলাদেশ পরাজয়ের ব্যবধানটা কতটা কমাতে পারে সেটিই ছিল দেখার। চতুর্থ উইকেটে নিগার ও ফারজানার ৪৯ বলে ৫০ রানের জুটি সে লক্ষ্যে অনেকটাই এগিয়ে দিয়েছে।
মিডল-অর্ডারের তিন ব্যাটসম্যান উইকেটরক্ষক নিগার সুলতানা-ফারজানা হক ও রুমানা আহমেদ ক্রিজে থাকলেও কিন্তু তাদের রান তোলার গতি ছিল খুবই ধীর। সুলতানা ছিলেন টেস্ট মেজাজে। ৩২ বলে দু’টি চারে করেন ১৯ রান। ফারজানা ৩৫ বলে ৩৬ ও রুমানা ১২ বলে ১৩ রান করেন। তাদের পর আর কোনো ব্যাটসম্যানই দুই অঙ্কেই পা দিতে পারেননি। ফলে ২০ ওভারে ৯ উইকেটে কোনো মতে দলীয় স্কোর তিন অংক পেরিয়ে ১০৩ রান করে। হার মানতে হয় ৮৬ রানে। আন্তর্জাতিক টি-২০তে বাংলাদেশের সবচেয়ে বড় হারের রেকর্ড এটি। এর আগে দুবার ৭৯ রানে হারার রেকর্ড আছে বাংলাদেশের। আগামীকাল মেলবোর্নে নিজেদের তৃতীয় ম্যাচে নিউজিল্যান্ডের মুখোমুখি হবে বাংলাদেশ।
সংক্ষিপ্ত স্কোর : অস্ট্রেলিয়া : ২০ ওভার- ১৮৯/১ (আলিসা হেলি ৮১, বেথ মুনি ৮১ অপ: সালমা ৩৯/১)
বাংলাদেশ : ২০ ওভার- ১০৩/৯ (শামিমা ১১, মুরশিদা ৮, সানজিদা ৩, নিগার ১৯, ফরজানা ৩৬, রুমানা ১৩, ফাহিমা ৫, জাহানারা ১, সালামা ০, খাদিজা ০, নাহিদা ০*, মিগ্যান শুট ২১/৩)।

 

 


আরো সংবাদ



premium cement
‘রাষ্ট্রধর্ম ইসলাম’ সংবিধান বিরোধী নয় ঝিনাইদহ প্রেসক্লাবের সাবেক সভাপতি মিজানুরের ইন্তেকাল থাইল্যান্ডের রাজা-রাণীর সাথেপ্রধানমন্ত্রীর সৌজন্য সাক্ষাৎ গ্যাস বিতরণে সিস্টেম লস ২২ শতাংশ থেকে সাড়ে ৭ শতাংশে নেমে এসেছে : নসরুল হামিদ গণকবরে প্রিয়জনদের খোঁজ কক্সবাজারে ভুল চিকিৎসায় প্রসূতির মৃত্যু, স্বজনদের হাসপাতাল ঘেরাও বঙ্গোপসাগরে ১২ নাবিকসহ কার্গো জাহাজডুবি ভারত-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে বাংলাদেশকে ‘নেট সিকিউরিটি প্রোভাইডার’ হিসেবে দেখতে চায় যুক্তরাষ্ট্র রাজশাহীতে তাপমাত্রা ৪১ দশমিক ৮ ডিগ্রি রাজশাহীতে টানা তাপদাহ থেকে বাঁচতে বৃষ্টির জন্য কাঁদলেন মুসল্লিরা শরীয়তপুরে তৃষ্ণার্ত মানুষের মাঝে পানি ও খাবার স্যালাইন বিতরণ জামায়াতের

সকল