২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০, ১৭ রমজান ১৪৪৫
`

হারে শুরু সালমাদের

-

মহিলা টি-২০ বিশ্বকাপের শুরুটা ভালো হয়নি বাংলাদেশের। গতকাল পার্থে নিজেদের প্রথম ম্যাচে ভারতের বিপক্ষে ১৮ রানে হেরেছে মহিলা ক্রিকেট দল। টস জিতে আগে ফিল্ডিং করতে নেমে সালমা খাতুন-পান্না ঘোষদের দুর্দান্ত বোলিং ও দায়িত্বশীল ফিল্ডিংয়ে ভারতকে ১৪২ রানে আটকে রাখে বাংলাদেশ। কিন্তু পরের কাজটি করতে ব্যর্থ হন ব্যাটসম্যানরা। লক্ষ্য পাড়ি দিতে নেমে ৮ উইকেটে ১২৪ রানে থামে বাংলাদেশের ইনিংস। দলের হয়ে সর্বোচ্চ নিগার সুলতানা ৩৫ ও মুরশিদা খাতুন ৩০ রান করেন। তবে এই দুটি ইনিংস দলের জয়ের জন্য যথেষ্ট ছিল না।
বোলিংয়ের শুরুতেই উইকেট উৎসবে মাতে সালমারা। তানিয়া ভাটিয়াকে ফিরিয়ে প্রথম উইকেট এনে দেন অধিনায়ক সালমা খাতুনই। তানিয়া ডাউন দ্য উইকেটে খেলতে আসছেন, সেটা বুঝে সালমান দিলেন ওয়াইড ডেলিভারি। ভারতীয় ওপেনার বল ব্যাটে লাগাতে না পারলে উইকেটকিপার নিগার সুলতানা স্টাম্পিং করতে কোনো ভুল করেননি। ২ রানে বিদায় নেন তানিয়া। শুরুর ওই ধাক্কা অবশ্য ভারত কাটিয়ে উঠেছিল শেফালি ভার্মা ও জেমিমা রদ্রিগেসের ব্যাটে। শেফালি ব্যাটে ঝড় তুলে খেলে যান ১৭ বলে ২ চার ও ৪ ছক্কায় ৩৯ রানের ইনিংস। পান্না ঘোষের শিকার হয়ে ফেরেন প্যাভিলিয়নে। খানিক পর এই পান্নাই তুলে নেন অধিনায়ক হারমানপ্রিতকেও। ভারতীয় অধিনায়ক করেন ৮ রান। ৩৪ রানে থামে হয় জেমিমার ইনিংসও। শেষ পর্যন্ত দিপ্তি শর্মার ১১, ভেদা কৃষ্ণমূর্তির ১১ বলে ২০ ও শিখার ৭ রানের ওপর ভর করে ২০ ওভারে ৬ উইকেট হারিয়ে ১৪২ রান সংগ্রহ করে। চমৎকার বোলিংয়ে সালমা ও পান্না দু’জনই ৪ ওভারে মাত্র ২৫ রান দিয়ে দু’টি করে উইকেট নেন ২।
ব্যাট করতে নেমে বাংলাদেশের শুরুটা হয় বাজেভাবে। ইনিংসের দ্বিতীয় ওভারে দলীয় ৫ রানের মাথায় সাজঘরে ফেরেন ওপেনার শামিমা সুলতানা। ব্যক্তিগত ৩ রানে শিখা পান্ডের বলে দীপ্তি শার্মার তালুবন্দী হন। আরেক ওপেনার মুরশিদা খাতুন ওয়ানডাউনে ব্যাট করতে নামা সানজিদা ইসলামকে নিয়ে প্রাথমিক ধাক্কা কাটিয়ে দলকে সামনের দিকে এগিয়ে নেয়ার দায়িত্ব নেন। কিন্তু অষ্টম ওভারে দলের ৪৪ রানের মাথায় আউট হন মুরশিদা। পেসার অরুন্ধতির শিকার হওয়ার আগে ২৬ বলে ৪ বাউন্ডারিতে ৩০ রান করেন এই ওপেনার। ৬১ রানের মাথায় দলের গুরুত্বপূর্ণ ব্যাটসম্যান সানজিদা ১০ রান করে ফিরলে আরো চাপে পড়ে বাংলাদেশ। স্কোরে ৫ রান যোগ হতেই ফারজানা হকের উইকেট হারালে ম্যাচ ম্যাচ থেকে কিছুটা দূরে সরে যায় বাংলাদেশ। ফরাজানা ফেরেন রানের খাতা খোলার আগেই। একপ্রান্তে দাঁড়িয়ে উইকেটরক্ষক নিগার সুলতানা বাংলাদেশকে জয়ের সুবাস দেখান। কিন্তু অন্যপ্রান্তে কেউই এই দায়িত্ব নিতে পারছিলেন না। পঞ্চম উইকেটে ফাহিম খাতুনকে নিয়ে সানজিদা জুটি গড়ার চেষ্টা করেন। কিন্তু ৯৪ রানে ভাঙে ২৮ রানের জুটি। ১৩ বলে দুই বাউন্ডারিতে ১৭ রান করে ফেরেন ফাহিমা। ২৬ বলে ৫ চারে ৩৭ রান করে ফেরেন নিগারা। শেষ দিকে আর কোনো ব্যাটসম্যানই দাঁড়াতে পারেননি। ভারতীয় লেগ স্পিনার পুনাম যাদব তিনটি উইকেট নেন।

 


আরো সংবাদ



premium cement