২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০, ১৭ রমজান ১৪৪৫
`

জিম্বাবুয়ে সিরিজই মাশরাফির শেষ!

-

অবশেষে শেষ হতে যাচ্ছে মাশরাফি অধ্যায়। অধিনায়ক হিসেবে ঘরের মাঠে জিম্বাবুয়ে সিরিজের পর তাকে আর দেখা যাবে না চিরচেনা রূপে। ঘরের মাঠে সিলেটে জিম্বাবুয়ের বিপে তিন ওয়ানডেতে বাংলাদেশকে শেষবারের মতো নেতৃত্ব দেবেন নড়াইল এক্সপ্রেস। অল্প সময়ের মধ্যেই ২০২৩ বিশ্বকাপকে সামনে রেখে নতুন অধিনায়ক ঘোষণা করবে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)।
আগামী মাসের দ্বিতীয় সপ্তাহে বোর্ড মিটিংয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নেয়া হবে। এই সিরিজ শেষে মাশরাফি যে অধিনায়কত্ব হারাচ্ছেন, তা এক প্রকার নিশ্চিত। যদি তাকে দলে খেলতে হয় তা হলে পারফরম্যান্সের ভিত্তিতেই খেলতে হবে।
গতকাল বুধবার মিরপুরের আকাশ পরিষ্কার থাকলেও শেরেবাংলা স্টেডিয়ামের পরিবেশটা ছিল গুমোট। বিসিবি বস যখন এলেন তখন স্বাভাবিক ছিল না তার মুখাবয়ব। কঠিন কোনো পরিকল্পনাই যেন নিতে যাচ্ছেন তিনি। সেটি যে মাশরাফি বিষয়েই হবে, তা জানা গেল পরে।
বেলা ১টার দিকে বিসিবি কার্যালয়ে আসেন নাজমুল হাসান পাপন। পরে মুশফিকুর রহীম, তামিম ইকবাল ও টেস্ট অধিনায়ক মুমিনুল হককে কার্যালয়ে ডেকে নিয়ে তাদের সাথে প্রায় এক ঘণ্টা রুদ্ধদ্বার বৈঠক করেন। বৈঠক শেষে মুশফিকরা চলে যান। পরে পাপন বোর্ড পরিচালক ও টিম ম্যানেজমেন্ট সদস্যদের নিয়ে বৈঠক করেন। বৈঠক শেষে মাশরাফি বিষয়ে ব্রিফ করেন।
বিসিবিতে উপস্থিত সাংবাদিকদের নাজমুল হাসান পাপন বলেন, ‘ওর (মাশরাফির) সময় এসেছে সিদ্ধান্ত নেয়ার, আর কত দিন খেলবে। এখানে অনেক কিছু জড়িত। আমার ধারণা মাশরাফি এই সিরিজে থাকছে নিশ্চিত। জিম্বাবুয়ের বিপে খেলবে বলে আমার ধারণা। ও যদি ফিট না হয় এটা ভিন্ন কথা। তবে ওর জন্য আমরা এতটা কড়াকড়ি করতে যাচ্ছি না।’
বিশ্বকাপের পর বাংলাদেশ শ্রীলঙ্কা সফরে গিয়েছিল। সেই সফরে মাশরাফির খেলার কথা ছিল এবং দলের দায়িত্বও ছিল তার কাঁধে। কিন্তু সফরের এক দিন আগে হঠাৎ চোটে মাশরাফি ছিটকে যান। এরপর দীর্ঘ দিন খেলার বাইরে ছিলেন বাংলাদেশের সফল ওয়ানডে অধিনায়ক। বঙ্গবন্ধু বিপিএল দিয়ে মাঠে ফিরেছেন মাশরাফি। কিন্তু বল হাতে ভালো সময় কাটেনি তার। তখন থেকেই প্রশ্ন উঠছিল মাশরাফিকে কি আবার জাতীয় দলের দায়িত্বে দেখা যাবে? তবে সেই প্রশ্নের উত্তর দায়িত্বশীল কেউই সরাসরি দেননি। জিম্বাবুয়ের বিপে আসন্ন ওয়ানডে সিরিজ শুরু হচ্ছে ১ মার্চ। সিরিজ শুরুর আগে দল গোছানো জরুরি। সবার আগে প্রয়োজন অধিনায়ক নির্বাচন। সেই কাজটা এগিয়ে রাখল বিসিবি।
নাজমুল হাসান পাপন বলেন, ‘আমরা খুব দ্রুত সিদ্ধান্ত নেবো। সামনে যে বিশ্বকাপ আছে তার আগ মুহূর্তে তো অধিনায়ক ঘোষণা করতে পারব না। সেটার জন্য দল ও অধিনায়ক দুই বছর আগেই গড়ে ফেলব। আমার হাতে খুব বেশি সময় নেই। এক মাসের মধ্যেই সিদ্ধান্ত নিয়ে অধিনায়ক ঘোষণা করে দেবো। তবে খেলোয়াড় হিসেবে যদি দলে থাকতে হয় তা হলে পারফরম্যান্স করেই থাকতে হবে, দলে থাকার জন্য সব ক্রাইটেরিয়া পূরণ করতে হবে।’
অধিনায়ক হিসেবে মাশারাফি ৮৫ ম্যাচে ৯৮ উইকেট নিয়েছেন। ওভারপ্রতি রান দিয়েছেন ৫.১২। সেরা বোলিং ফিগার ২৯ রান খরচায় ৪ উইকেট। অধিনায়ক না থাকা অবস্থায় ১৩২ ওয়ানডেতে নিয়েছেন ১৬৮ উইকেট। সেরা বোলিং ফিগার ২৬ রানে ৬ উইকেট। ওভারপ্রতি খরচ করতে হয়েছে ৪.৭১ রান।
তার নেতৃত্বেই বাংলাদেশ সাফল্য দেখেছিল একদিনের ক্রিকেটে। ২০১৫ বিশ্বকাপের কোয়ার্টার ফাইনালের পর ২০১৭ সালের চ্যাম্পিয়ন্স ট্রফির সেমিফাইনালে খেলেছিল বাংলাদেশ। আইসিসির কোনো আসরে জাতীয় দলের এটাই বাংলাদেশের সেরা অর্জন।
তার প্রশংসা করে বিসিবি সভাপতি বলেন, ‘মাশরাফির মতো অধিনায়ক এই মুহূূর্তে আমাদের হাতে নেই। এটা সত্যি এবং আমি সবসময় বলেও আসছি। আমাদের ক্রিকেটে কিছু কিছু ব্যাপার পরিবর্তন হচ্ছে। বাংলাদেশ ক্রিকেট আজকে যে জায়গায় এসেছে মাশরাফির অবদান অস্বীকার করার কোনো সুযোগ নেই। ওর অধিনায়কত্ব খুবই গুরুত্বপূর্ণ ছিল।’
জিম্বাবুয়ের বিপে ১ মার্চ থেকে শুরু হবে তিন ম্যাচের ওয়ানডে সিরিজ। সব ম্যাচই হবে সিলেট আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে। এই সিরিজকে কেন্দ্র করে মাশরাফি প্রতিদিনই মিরপুর আসছেন, সময় কাটাচ্ছেন জিমে।


আরো সংবাদ



premium cement