২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫
`

বিশ্বকাপ জয়ীদের দাপটে স্বস্তি বিসিবি একাদশ-জিম্বাবুয়ে ম্যাচ

জিম্বাবুয়ের উইকেট নেয়ার পর বিসিবি একাদশের খেলোয়াড়দের উল্লাস হ বিসিবি -

বাংলাদেশ ক্রীড়া শিক্ষাপ্রতিষ্ঠানের (বিকেএসপি) ৩ নম্বর মাঠে সিরিজের একমাত্র টেস্টের আগে প্রস্তুতি ম্যাচে আগে ব্যাট করতে নেমে ৭ উইকেটে ২৯১ রান তুলে প্রথম দিন শেষ করেছে জিম্বাবুয়ে ক্রিকেট দল। কার্ল মুম্বা ৫৪ ও আইন্সলে ২৫ রান নিয়ে অপরাজিত রয়েছেন।
বিকেএসপির তিন নম্বর মাঠে উইকেট ছিল ফ্ল্যাট। গতি কিংবা মুভমেন্ট ছিল না কিছুই। উইকেট থেকে তাই কোনো সুবিধা পাননি পেসাররা। মরা উইকেটে লাঞ্চের আগে জিম্বাবুয়ের উদ্বোধনী জুটিই ভাঙতে পারেনি স্বাগতিকরা। অনূর্ধ্ব-১৯ দলের ছয়জন সুযোগ পাওয়াদের মাঝে শুধু মাঠে নামেননি তামজিদ হোসেন। বাকিরাই দাপট দেখিয়েছেন। আর তাতে স্বস্তিতে বিসিবি একাদশ। আগে ব্যাটিংয়ের সুযোগ চেয়েছিল জিম্বাবুয়ে। তাই হয়নি টস।
প্রথম ওভারেই মুকিদুল ইসলামের বলে কাসুজার বিপক্ষে কট বিহাইন্ডের জোরালো আবেদন হয়েছিল। আম্পায়ার তাতে সাড়ে দেননি। ডানহাতি পেসার মুকিদুল নিয়ন্ত্রিত লাইন ও লেংথে প্রতিপক্ষকে আটকে রাখেন। তার সঙ্গী বাঁহাতি পেসার শরিফুলের রানআপে কিছুটা সমস্যা হচ্ছিল। প্রথম উইকেট অবশ্য পেতে পারতেন তিনিই। কাভারে সহজ ক্যাচ দিয়েছিলেন প্রিন্স মাসভাউরে। কয়েকবারের চেষ্টাতেও বল মুঠোয় জমাতে পারেননি অধিনায়ক আল-আমিন জুনিয়র। প্রথম সেশনে বিনা উইকেটে ৯৫ রান করেছে জিম্বাবুয়ে।
মুকিদুল-শরিফুল-সুমন খানের বোলিং আক্রমণ শুরুতে দাগ কাটতে পারেনি জিম্বাবুয়ের ব্যাটিং লাইনআপে। প্রিন্স মাসভাউরে প্রথম সেশনে অপরাজিত ছিলেন ৪০ রানে। তার সঙ্গী কেভিন কাসুভাও পঞ্চাশ পেরিয়ে গেছেন প্রথম সেশনে। বিরতির পর পাল্টে যায় চিত্র। মাসভাউরেকে ফিরিয়ে ১০৫ রানের জুটি ভাঙেন আল আমিন। অফ স্পিনারকে কাট করতে গিয়ে উইকেটকিপারকে ক্যাচ দেন বাঁহাতি ব্যাটসম্যান।
এরপরই ম্যাচে ফিরেছে বিসিবি একাদশ। আক্রমণে এসেই শাহাদাত সরিয়ে দিয়েছেন ক্রেইগ আরভিনকে (১০)। ৪ রানের মধ্যে ব্রায়ান মুদজিনগানিয়ামাকে ড্রেসিংরুমে পাঠিয়েছেন অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপজয়ী সতীর্থ শরিফুল ইসলাম। ১২৯ রানে ৩ উইকেট হারানো জিম্বাবুয়ে এরপরও ম্যাচে ফেরার চেষ্টা করছিল। কিন্তু ৩ বলের মধ্যে চাকাভা ও মুতুমবোজিকে এলবিডব্লিউ করেছেন শাহাদাত হোসেন। দ্বিতীয় সেশনে জিম্বাবুয়েকে চেপে ধরে তুলে নিয়েছে জিম্বাবুয়ের ৫ উইকেট। ৫১ ওভারে ৫ উইকেটে ১৪৮ করে সফরকারীরা। শাহাদাত হোসেন নিয়েছেন ৩টি উইকেট। ১টি করে উইকেট নিয়েছেন আল-আমিন জুনিয়র ও শরিফুল ইসলাম।
কাসুজা রিটায়ার্ড হার্ট হয়ে একবার মাঠ ছেড়েছিলেন। পরে আবার ফেরেন মাঠে। এরপর দলীয় ১৭৭ রানের মাথায় কাসুজা রান আউটে কাটা পড়েন। এরপর চা বিরতি থেকে ফিরে প্রতিরোধ গড়েন তিমিসেন মারুমা ও কার্ল মুম্বা। ২২৬ রানের মাথায় তিমিসেন মারুমা ও কার্ল মুম্বার জুটি ভাঙেন আল-আমিন জুনিয়র। তার বলে রিশাদ আহমেদের হাতে ক্যাচ দিয়ে ফেরেন মারুমা। ৮৯ বলে ২ চার ও ১ ছক্কায় ৩৪ রান করেন তিনি। এরপর মুম্বা (৪৯) ও আইন্সলে (১১) জুটি গড়েন। বল হাতে বাংলাদেশের শাহাদাত হোসেন ৩টি, আল-আমিন জুনিয়র ২টি, শরিফুল ইসলাম ১টি উইকেট নিয়েছেন।
সংক্ষিপ্ত স্কোর :
জিম্বাবুয়ে ১ম ইনিংস : ৯০ ওভারে ২৯১/৭ (মাসভাউরে ৪৫, কাসুজা ৭০, মাদজিঙ্গানিয়ামা ১৭, আরভিন ১০, মারুমা ৩৪, চাকাভা ১৩, মাটোমবডজি ০, মুম্বা ৫৪*, আইন্সলে ২৫*, শাহাদাত ৩/১৬, আল আমিন জুনিয়র ২/৪০, শরিফুল ১/৪৫, )।


আরো সংবাদ



premium cement
কৃষক যাতে ন্যায্যমূল্য পান, সেভাবেই ধানের দাম নির্ধারণ করা হবে : কৃষিমন্ত্রী চট্টগ্রাম-কক্সবাজার মহাসড়কে সিএনজি ও বাসের মুখোমুখি সংঘর্ষে নিহত ২, আহত ৪ ভান্ডারিয়ায় ঐতিহ্যবাহী ঘোড়া দৌড় প্রতিযোগিতা দেখতে দর্শনার্থীদের ঢল তীব্র তাপপ্রবাহের কারণে ৭ দিন স্কুল বন্ধের দাবি চাটমোহরে ঐতিহ্যবাহী ঘোড়া দৌড় প্রতিযোগিতা অনুষ্ঠিত বিএনপি সাম্প্রদায়িক শক্তি, এদের রুখতে হবে : ওবায়দুল কাদের সাদিক এগ্রোর ব্রাহামা জাতের গরু দেখলেন প্রধানমন্ত্রী ভারতে লোকসভা নির্বাচনে প্রথম ধাপে ভোট পড়েছে ৬০ শতাংশ সারা বিশ্ব আজ জুলুমবাজদের নির্যাতনের শিকার : ডা. শফিকুর রহমান মিয়ানমারের ২৮৫ জন সেনা ফেরত যাবে, ফিরবে ১৫০ জন বাংলাদেশী : পররাষ্ট্রমন্ত্রী চন্দনাইশ, বাঁশখালী ও বোয়ালখালীতে ৩ জনের মৃত্যু

সকল