২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫
`

সালাউদ্দিনের সময় বাংলাদেশের ফুটবল

-

যদি আর কোনো ব্যতয় না ঘটে তাহলে এপ্রিলের বাফুফের নির্বাচনে ফের সভাপতি নির্বাচিত হবেন কাজী সালাউদ্দিন। টানা চারবারের মতো ফুটবল ফেডারেশনের সভাপতি হয়ে অনন্য রেকর্ডও গড়বেন তিনি। আগামী চার বছরের জন্য আবারো দেশের ফুটবলে প্রধান কর্মকর্তা হতে যাচ্ছেন। সাবেক এই কৃতী ফুটবলার এবং জাতীয় দলের প্রাক্তন এই কোচের অধীনে বাফুফে কিভাবে চলতে পারে এই নিয়ে রয়েছে তার বিরোধীদের ব্যাপক সমালোচনা। আবার মাঠে খেলা রেখে তিনি সমালোচনার জবাবও দিতে চেষ্টা করেছেন।
সালাউদ্দিনের সময় বাংলাদেশের ফুটবলের সাফল্য বলতে হাতে গোনা। ২০১০ সালের এসএ গেমস ফুটবলে স্বর্ণ জয়। ২০১৫ সালের অনূর্ধ্ব-১৬ এবং ২০১৯ সালে অনূর্ধ্ব-১৫ পুরুষ সাফে চ্যাম্পিয়ন হওয়া। সাফল্য মহিলা বয়সভিত্তিক সাফেও। ২০১৭ সালে অনূর্ধ্ব-১৫ মহিলা সাফে চ্যাম্পিয়ন। ২০১৯ সালে অনূর্ধ্ব-১৮ মহিলা সাফেও শিরোপা। এর বাইরে ২০১৬ এবং ২০১৮ সালের এএফসি অনূর্ধ্ব-১৬ মহিলা ফুটবলে গ্রুপ চ্যাম্পিয়ন হওয়া। এর বাইরে ২০১৯ সালে উয়েফা ডেভেলপমেন্ট কাপে বাংলাদেশ অনূর্ধ্ব-১৬ দলের ট্রফি জয়ও বড় অর্জন। তবে যে জাতীয় দলের পারফরম্যান্সের ওপর ভর করে সব মূল্যায়ন, ফিফা র্যাংকিংয়ে উন্নতি সেই জাতীয় দল বলতে গেলে তেমন কোনো অর্জনই উপহার দিতে পারেনি দেশের ফুটবলে। র্যাংকিংয়ে ১৯০ ঘর থেকে এখন ১৮০ এর ঘরে। বর্তমানে ১৮৭।
সালাউদ্দিনের সময়ে সিনিয়র সাফ ফুটবলে বাংলাদেশের উল্লেখ করার মতো সাফল্য ২০০৯ সালের সাফে সেমিফাইনালে যাওয়া। এরপর আর কোনো সাফেই গ্রুপ পর্ব ডিঙ্গানো সম্ভব হয়নি। মহিলা সিনিয়র সাফে ২০১৫-১৬তে প্রথমবারের মতো ফাইনালে উঠলেও ২০১৯ সালে সেমিতেই বিদায়। তার সময়ে বিশ্বকাপ বাছাইয়ে বাংলাদেশ কোনো জয় পায়নি এখনো। তবে প্রাক বাছাই ও প্লে-অফ বাছাইয়ে জয় আছে লাওস, পাকিস্তান এবং লেবাননের বিপক্ষে। লেবাননের বিপক্ষে ২০১১ সালে পাওয়া প্রাক বাছাইয়ে জয়টিই বাংলাদেশ জাতীয় দলের সবচেয়ে বড় সাফল্য সালাউদ্দিনের সময়ে।
তা আমলে বাংলাদেশ প্রিমিয়ার লিগ মোটামুটি নিয়মিতই হয়েছে। তবে জুনিয়র ডিভিশন লিগ এবং সিনিয়র ডিভিশন লিগ প্রতি বছর হয়নি। একেকটি লিগ হতে দুই-তিন বছরও লেগে গেছে। জাতীয় ফুটবল চ্যাম্পিয়নশিপ তো ২০০৬ সালের পর এবার ফের হচ্ছে। অবশ্য নতুনত্ব ও ভিন্নতা নিয়ে। জেলা লিগ নিয়মিত করার চেষ্টা করেছেন। তবে সে উদ্যোগ সফলতা পায়নি কিছু জেলার অসহযোগিতায়। বয়সভিত্তিক জাতীয় আসরও বন্ধ ছিল বছরের পর বছর। নতুন মেয়াদে কি তিনি পারবেন দেশবাসীর প্রত্যাশা পূরণ করতে। সমালোচকদের মুখ বন্ধ করতে।


আরো সংবাদ



premium cement