২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫
`
জসপিনের হ্যাটট্রিক

মিস আর দুর্ভাগ্যে বাংলাদেশের বিদায়

বুরুন্ডি ৩:০ বাংলাদেশ
বাংলাদেশকে হারিয়ে ফাইনালে ওঠার আনন্দে বুরুন্ডির ফুটবলারদের নাচ : মোহাম্মদ শরীফ -

ম্যাচের চার মিনিট বয়সে হ্যামেস্ট্রিং ইনজুরিতে মতিন মিয়া। ফলে মাঠ ত্যাগ করতে বাধ্য তিনি। আগের ম্যাচের জয়ের নায়কের এমন বিদায়ে শুরুতেই ব্যাকসিটে চলে যাওয়া বাংলাদেশের। অথচ তাকে ঘিরেই বুরুন্ডির বিপক্ষে লাল-সবুজদের আক্রমণের ছক কষেছিলেন কোচ জেমি ডে। এই ধাক্কা সামলে নিতে মাঠে নামানো হয় সুফিলকে। অফ ফর্মের সুফিল পারেননি। ব্যর্থ ইব্রাহিম, সাদ উদ্দিনরা। আর যে ডিফেন্স লাইন নিয়ে শঙ্কা ভর করেছিল ইনজুরির জন্য তা কাল প্রমাণত হলো। ভালোভাবে ম্যাচ শুরু করা বাংলাদেশ দলের প্রথমার্ধেই ম্যাচ থেকে ছিটকে পড়াটা এই ডিফেন্ডারদের ভুলে। ৪২ ও ৪৫ মিনিটে লাল-সবুজদের জালে দুই গোল। এরপরও বঙ্গবন্ধু গোল্ডকাপের স্বাগতিকরা ম্যাচে ফেরার যে সুযোগ পেয়েছিল দ্বিতীয়ার্ধে তা জালে যায়নি বিপক্ষ কিপারের অসামান্য দৃঢ়তা এবং দুর্ভাগ্যে। বাংলাদেশের দু’টি প্রচেষ্টা পোস্ট আর ক্রস বারে প্রতিহত হয়। এর বিপরীতে ফিনিশিংয়ে খুবই দক্ষ বুরুন্ডি তাদের সেই মুন্সিয়ানাকে কাজে লাগিয়েই দারুণ জয় তুলে নেয় লাল-সবুজদের বিপক্ষে। গোলদাতা সেই জসপিন শিমিরিমানা। তার হ্যাটট্রিকে আফ্রিকান দেশটি আসরের দ্বিতীয় সেমিফাইনাল জিতেছে ৩-০তে। আগামীকাল ফাইনাালে তাদের প্রতিপক্ষ গত আসরের চ্যাম্পিয়ন ফিলিস্তিন। বিকেল পাঁচটার বদলে চারটায় হবে ফাইনাল। জসপিনের এটি দ্বিতীয় হ্যাটট্রিক। গ্রুপ পর্বে তার প্রথম হ্যাটিট্রিক ছিল মরিশাসের বিপক্ষে। এ দিকে বাংলাদেশ টানা তৃতীয়বারের মতো ছিটকে পড়ল সেমিফাইনাল থেকে।
৪২ মিনিটে রায়হান আর ৪৫ মিনিটে ইব্রাহিমের ভুলে বুরুন্ডির গোল উৎসব হলেও লিড নিতে পারত বাংলাদেশই। তা আট মিনিটেই। গোল হয়নি ইব্রাহিমের পুরনো স্বার্থপরতা আর প্রতিপক্ষ কিপার আইমে ফালিসের প্রতিরোধে। ইব্রাহিম পাশে থাকা সুফিলকে পাস না দিয়ে নিজেই শট নেন কোণ ছোট হয়ে যাওয়া পোস্টে। তা অবশ্য ডান দিকে শরীর ফেলে রুখে দেন বুরুন্ডির কিপার। এরপর ২২ ও ২৪ মিেিনট সুফিল এবং ৩৪ মিনিটে ডিফেন্ডার রিয়াদুল হাসান রাফি পারেননি বঙ্গবন্ধু স্টেডিয়ামে আসা হাজার দশেক দর্শকদের আনন্দে মাতাতে।
আগের দুই ম্যাচে দাপটের সাথে খেলা ১৫১ র্যাংকিংয়ে থাকা বুরুন্ডি সেমিতে আর সেই প্রাধান্য নিয়ে খেলতে পারেনি। বরং তারা ছিল সুযোগের অপেক্ষায়। তারা ডান প্রান্ত দিয়ে আক্রমণ শাণাতে থাকে। তাদের রাইটব্যাক গাবনজিজা ব্লানচাড দুই সেন্টারে দুই গোল। প্রথমে তার পাস আটকাতে পারেননি রায়হান। ফলে বক্সে বল পেয়ে ডান পায়ের আলতো টোকায় আশরাফুল ইসলাম রানাকে পরাস্ত করেন জসপিন। পরের পার ইব্রাহিম বলের দখল নিতে আলস্য দেখালে সে বল কেড়ে নেন বুরুন্ডির ফুটবলার। তা থেকে বলে পেয়ে গাবনজিজা যে ক্রস করেন তাতে জসপিনের দর্শনীয় সাইড হেডে কিছুই করতে পারেননি বাংলাদেশ কিপার।
প্রথমার্ধের শেষ দিকে দুই গোলে পিছিয়ে পড়া লাল-সবুজরা বিরতির পরপরই ম্যাচে ফিরতে মরিয়া চেষ্টা চালাতে থাকে। সুযোগ আসে একের পর এক; কিন্তু বল আর গোললাইন অতিক্রম করছিল না। ৪৯ মিনিটে সাদউদ্দিন গোলরক্ষককে একা পেয়েও বল মারেন সোজা। ৬১ মিনিটে সুফিলের চমৎকার সাইড হেড জালে না যাওয়াটা ছিল বিস্ময়কর। ডান দিকে শরীর ভাসিয়ে তা কর্নার করেন বুরুন্ডির কিপার। পরের মিনিটে রাফির হেড পোস্টে আঘাত হানে। ৬৮ মিনিটে সাদের হেড লক্ষ্যভ্রষ্ট। ৭৬ মিনিটে জামাল ভূঁইয়ার ফ্রি-কিক গোললাইন অতিক্রম করার সময় তা প্রতিহত করেন বুরুন্ডি কিপার। ৭৮ মিনিটে বদলি রাকিব ফাঁকায় বল পেয়েও বল মারেন বার উঁচিয়ে।
লাল-সবুজদের এই চড়াও হওয়া অবস্থায় ৭৯ মিনিটে কাউন্টার অ্যাটাক থেকে হ্যাটট্রিক পূর্ণ করেন জসপিন। এর পরপরই কর্নার থেকে রাফির হেড গোলরক্ষকের পায়ের নিচ দিয়ে গিয়ে গেলেও জালে যায়নি। ৯০ মিনিটে সাদের হেড ক্রসবারে প্রতিহত হয়। ইনুজরি টাইমে জামালের শট গোলরক্ষক দ্বিতীয় প্রচেষ্টায় ঠেকালে ০-৩ গোলে হারে বিদায় নেয় বাংলাদেশ।
বাংলাদেশ দল : রানা, রায়হান, রাফি, রহমত, বিশ্বনাথ, জামাল, মানিক ( মামুনুল ৭৯ মি.), সোহেল রানা ( রাকিব ৭৮ মি.) ইব্রাহিম, মতিন ( সুফিল ৬ মি.), সাদ।

 


আরো সংবাদ



premium cement
পিরোজপুরে বাসের ধাক্কায় নদীতে ৪ মোটরসাইকেল ফরিদপুরে নিহতদের বাড়ি মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী টিকটকে ভিডিও দেখে পুরস্কার, প্রভাব ফেলছে মানসিক স্বাস্থ্যে পাট শিল্পের উন্নয়নে জুট কাউন্সিল গঠন করা হবে: পাটমন্ত্রী মৃত্যুর মুখ থেকে ফিরেও নেতাকর্মীরা আবার ঘুরে দাঁড়িয়েছে : সালাম নবায়নযোগ্য জ্বালানি ৪০ শতাংশে উন্নীত করতে কাজ করছে সরকার : পরিবেশ সচিব সৌরশক্তি খাতে আবার মাথা তুলে দাঁড়াতে চায় জার্মানি ‘সরকারের সদিচ্ছার অভাবেই বিচার প্রক্রিয়ার ধীর গতি’ মোদি কি হিন্দু-মুসলমান মেরুকরণের চেনা রাজনীতিতে ফিরছেন? টাঙ্গাইলে বৃষ্টির জন্য ইসতেসকার নামাজ ফুলগাজীতে ছাদ থেকে পড়ে স্কুলছাত্রের মৃত্যু

সকল