esans aroma gebze evden eve nakliyat Ezhel Şarkıları indir Entrumpelung wien Installateur Notdienst Wien webtekno bodrum villa kiralama
২৯ ফেব্রুয়ারি ২০২০

আত্মবিশ্বাসের সাথে আছে শঙ্কাও

আজ বুরুন্ডির সামনে বাংলাদেশ
পাকিস্তান যাত্রার প্রস্তুতি পর্বে সতীর্থদের সাথে মোস্তাফিজুর রহমানের সেলফি। টুইটারে মোস্তাফিজ নিজেই শেয়ার করেছেন ছবিটি -

একটি জয় পুরোপুরি পাল্টে দিয়েছে বাংলাদেশ জাতীয় ফুটবল দলকে। যে দল ফিলিস্তিনের বিপক্ষে যাচ্ছেতাই পারফরম্যান্স দেখিয়ে দুই গোলে হেরে ধুঁকছিল, এখন তারাই প্রশংসার পাত্র। প্রত্যাশা বাড়িয়ে দিয়েছে দেশবাসীর। বঙ্গবন্ধু গোল্ডকাপের ‘এ’ গ্রুপের শেষ ম্যাচে জেমি ডে বাহিনীর ৩-০ গোলের জয় শ্রীলঙ্কার বিপক্ষে। সে জয়ই তাদের নিয়ে গেছে সেমিফাইনালে।
এই সেমিতেই আজ স্বাগতিকদের প্রতিপক্ষ শক্তিশালী বুরুন্ডি। লঙ্কা জয়ের পর আত্মবিশ্বাসে ফুটছে লাল-সবুজরা। তাই সবার চাওয়া সে বলে বলীয়ান হয়ে আজও যেন তাদের শেষ হাসি থাকে সেমিফাইনালে। তবে শঙ্কার নাম শুধু বুরুন্ডি নামের দেশই নয়, নিজেদের রক্ষণভাগও। একে একে তিন স্টপার ব্যাক স্কোয়াডের বাইরে। জ্বরের কারণে ক্যাম্প ছাড়া ইয়াসিন খান ও টুটুল হোসেন বাদশা। ভুটানি রেফারির ভুলে গত ম্যাচে লালকার্ড পাওয়া অপর নির্ভরযোগ্য স্টপার ব্যাক তপু সাসপেন্ড। তাই রক্ষণভাগে যে নড়বড়ে অবস্থা এরা বুরুন্ডির ভয়ঙ্কর আক্রমণভাগের সামনে কতটা সুদৃঢ় থাকবে শঙ্কা তা নিয়েও। যদিও নতুন স্টপার ব্যাক সেটআপ নিয়ে আজ জিততে চান কোচ জেমি ডে ও অধিনায়ক জামাল ভূঁইয়া। বিকেল ৫টায় বঙ্গবন্ধু স্টেডিয়ামে আসরের দ্বিতীয় এই সেমিফাইনাল। খেলা সরাসরি দেখাবে বিটিভি, আরটিভি, মাইকুজো এবং ‘কে’ স্পোর্টস অনলাইন।
র্যাংকিং ও এ আসরের পারফরম্যান্স সব কিছুই এগিয়ে রাখছে বুরুন্ডিকে। বাংলাদেশে আসার আগ পর্যন্ত পূর্ব-মধ্য আফ্রিকান এই দেশ এবং তাদের ফুটবল সম্পর্কেও তেমন জানা ছিল না অনেকের। তবে এবার প্রথম বাংলাদেশে এসেই নিজেদের ভয়ঙ্কর ফুটবল শক্তি হিসেবে পরিচিত করেছে তারা। যদিও ‘বি’ গ্রুপে তাদের প্রতিপক্ষ ছিল দুর্বল মরিশাস ও সেশেলস। এরপরও দুই ম্যাচে বুরুন্ডির ফিনিশিং কোয়ালিটি তাদের সামর্থ্যকে নিয়ে গেছে উচ্চতায়। মরিশাসকে ৪-১ ও সেশেলসে ৩-১ গোলে হারায় তারা। বিপরীতে বাংলাদেশ ফিলিস্তিনের কাছে ০-২ গোলে হারলেও ৩-০তে জয় পায় শ্রীলঙ্কার বিপক্ষে। র্যাংকিংয়ে ১৫১ তে আছে এই আফ্রিকানরা। সেখানে বাংলাদেশ ১৮৭তে।
অবশ্য এই র্যাংকিংকে বিবেচনায় আনতে চান না বাংলাদেশ দলপতি। জামাল ভূঁইয়ার মতে, ‘র্যাংকিং কোনো বিষয় নয়। মাঠে কে ভালো খেলবে সেটাই মুখ্য। শ্রীলঙ্কার বিপক্ষে আমরা তিন গোলে জেতার পর আমাদের আত্মবিশ্বাস বেড়ে গেছে। সে সাথে চাপও আছে। বুরুন্ডিকে হারাতে পারলে সেটা হবে বড় সাফল্য।’ অবশ্য এই মিডফিল্ডার স্বীকার করলেন, শ্রীলঙ্কা আর বুরুন্ডি এক নয়। বুরুন্ডি অনেক শক্তিশালী। টাফ ম্যাচ হবে তাদের বিপক্ষে। তবে জয়ের ব্যাপারে আমি আশাবাদী।
আত্মবিশ্বাসী কণ্ঠ কোচ জেমি ডেরও। ‘বুরুন্ডি আক্রমণাত্মক খেলে। শারীরিকভাবে শক্তিশালী। তবে শ্রীলঙ্কাকে হারানোর পর মনোবল চাঙ্গা ফুটবলারদের। এখন চোখ আমাদের সামনে। চ্যাম্পিয়ন হতে পারলে তা হবে চমৎকার পারফরম্যান্স।’ কিন্তু আগে টপকাতে হবে বুরুন্ডি বাধা। যেখানে বিকল্প স্টপার ব্যাক খেলাতে হচ্ছে বাংলাদেশকে। টেনশন এই নিয়েই। বাংলাদেশ কোচের মতে, ‘ডিফেন্সে যে আসবে তাকে ভালো খেতে হবে। সে জানে তার দায়িত্ব ও কর্তব্য। এই রক্ষণভাগ নিয়েই আমরা কোনো গোল না হজম করেই জিততে চাই।’ তার আশাবাদ, ‘বিশ্বকাপ বাছাইয়ে যে সুদৃঢ় রক্ষণভাগ ছিল ভারত, কাতারের বিপক্ষে সে ভূমিকায় থাকবেন রাফি, রায়হান, রহমত, বিশ্বনাথরা। বুরুন্ডি গত দুই ম্যাচে সাত গোল করেছে। অবশ্যই তারা কঠিন প্রতিপক্ষ।’ শ্রীলঙ্কার বিপক্ষে খেলা কৌশল আজ প্রয়োগ করবে না বাংলাদেশ। বরং থাকবে কাউন্টার অ্যাটাক নির্ভর খেলা। তা প্রতিপক্ষের ডিফেন্স লাইনে দুর্বলতাকে পুঁজি করতে। জেমির মতে, আমরা কাউন্টারে গোলের চান্স কাজে লাগানোর চেষ্টা করব। মতিন আগের ম্যাচে জোড়া গোল করেছেন। আশা করছি তাতে অনুপ্রাণিত হয়ে আজ সে আরো ভালো করবে।
এ দিকে বুরুন্ডির কোচ জসপিন বিপুভুসা জানান, আগের দুই ম্যাচের তুলনায় বাংলাদেশের বিপক্ষে আমাদের ফরমেশন ভিন্ন হবে। তা জয়ের জন্যই।’ কোচ বিস্মিত হয়েছেন শ্রীলঙ্কার বিপক্ষে লাল-সবুজদের পারফরম্যান্সে। ‘ফিলিস্তিনের বিপক্ষে যে বাংলাদেশকে দেখেছিলাম তার সম্পূর্ণ ভিন্ন চিত্র ছিল শ্রীলঙ্কার বিপক্ষে।’ বুরুন্ডির অধিনায়ক তাম্বি আমিসি বলেন মোটেই সহজ প্রতিপক্ষ নয় বাংলাদেশ। তবে আমাদের লক্ষ্য ফাইনাল।

র্যাংকিং
বুরুন্ডি ১৫১, বাংলাদেশ ১৮৭
গত দুই ম্যাচে পারফরম্যান্স
বুরুন্ডি ৪-১ মরিশাস
বুরুন্ডি ৩-১ সেশেলস
বাংলাদেশ ০-২ ফিলিস্তিন
বাংলাদেশ ৩-০ শ্রীলঙ্কা

 


আরো সংবাদ




short haircuts for black women short haircuts for women Ümraniye evden eve nakliyat