১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫
`

দুশ্চিন্তা এখন স্টপার ব্যাক পজিশনে

-

একটি দলের জন্য এরচেয়ে বাজে সময় আর কী হতে পারে। এক সাথে দলের তিন গুরুত্বপূর্ণ স্টপার ব্যাককে পাচ্ছে না তারা। এই পাহাড়সম সমস্যা নিয়েই ২৩ জানুয়ারি বঙ্গবন্ধু গোল্ডকাপের দ্বিতীয় সেমিফাইনালে শক্তিশালী বুরুন্ডির মুখোমুখি বাংলাদেশ। নতুন করে কাউকে যে নেয়া হবে সেই সুযোগও নেই। ফলে নড়বড়ে ডিফেন্স লাইন নিয়েই ফাইনালে যাওয়ার মিশনে জেমি ডে বাহিনী। অবশ্য দলের সহকারী কোচ মাসুদ পারভেজ কায়সার জানান, ‘যারা আছেন ডিফেন্স লাইনে তাদের নিয়ে আমরা আশাবাদী। তাদেরও নিজেদের প্রমাণের সুযোগ।’ গতকাল বাংলাদেশ দল মাঠে কোনো অনুশীলন করেনি। জিম আর সুইমিংপুলে সময় পার করেছে। এ দিকে অধিনায়ক জামাল ভূঁইয়া কাল রানিং করলেও সেমিতে খেলতে পারবেন কি না তা আজ কালের মধ্যে জানা যাবে। জানান কায়সার।
জ্বর আর লালকার্ড এই বাজে অবস্থায় ফেলে দিয়েছে বাংলাদেশ দলকে। জ্বরের কারণে প্রথমেই ক্যাম্প ছাড়েন ডিফেন্ডার টুটুল হোসেন বাদশা। কোনো ম্যাচেই খেলা হয়নি তার। ফিলিস্তিনের বিপক্ষে প্রথম ম্যাচের পর জ্বরে আক্রান্ত হয়ে ক্যাম্প ছাড়েন আরেক স্টপার ব্যাক ইয়াসিন খান। ফলে তাকে ছাড়াই শ্রীলঙ্কা বাধা পেরোয় বাংলাদেশ। স্টপার ব্যাক পজিশনে সে ম্যাচের অধিনায়ক তপু বর্মণ জুটি বাঁধেন উঠতি রিয়াদুল হাসান রাফির সাথে। এই দুইজন রক্ষণ প্রাচীরকে অক্ষত রেখেছিলেন। তবে ম্যাচের ৯০ মিনিটে তপু দ্বিতীয় হলুদ কার্ড পাওয়ায় সেমিতে খেলা হচ্ছে না তার। এতেই ভীষণ দুর্বল হয়ে গেছে লাল-সবুজদের ডিফেন্স লাইন। বিশেষ করে স্টপার ব্যাক পজিশন। যেখানে সেমিতে তাদের প্রতিপক্ষ ক্ষুরধার আক্রমণভাগ নিয়ে খেলা বুরুন্ডি। যারা গত দুই ম্যাচে সাতবার বল জালে পাঠিয়েছে। যদিও তপুর দ্বিতীয় হলুদ ছিল ভুটানি রেফারির ভুলের ফসল।
একে একে তিন স্টপার ব্যাক বাইরে থাকার ফলে এখন কোচকে ভাবতে হচ্ছে এই গুরুত্বপূর্ণ পজিশনে কাকে সঙ্গী করবেন রাফির। তার হাতে বিকল্প, চট্টগ্রাম আবাহনী স্টপার ব্যাক মনজুরুর রহমান মানিক, রাইট ব্যাক রায়হান হাসান এবং বিশ্বনাথ ঘোষ। আগের দুই মওসুম শেখ জামাল এবং মোহামেডানে খেলা মানিক জাতীয় দলে আসা যাওয়ার মধ্যে থাকলেও মাঠে নামেননি লাল-সবুজ জার্সি গায়ে। রায়হান অবশ্য প্রয়োজনে স্টপার ব্যাক হিসেবে খেলেছেন অনেক ম্যাচ। লঙ্কানদের বিপক্ষে তপুর লালকার্ডের পর বিশ্বনাথ বাকি সময়ের জন্য স্টপার ব্যাকের ভূমিকা পালন করেন। ফলে তাদেরই কেউ হবেন রাফির সঙ্গী।
কায়সার জানান, আমরা শ্রীলঙ্কারর বিপক্ষে জামাল ভূঁইয়াকে ছাড়াই নেমেছি। মামুনুলও শুরুর একাদেশ ছিল না। এর পরও বাংলাদেশ দল দুর্দান্ত খেলেছে। অভিষেক হওয়া মানিক হোসেন মোল্লা চমৎকার খেলেছেন। বদলি হিসেবে নামা রাকিবও ভালো করেছেন। তাই সেমিফাইনালে যারা খেলবেন তাদের নিয়ে আমরা আশাবাদী। যারা খেলার সুযোগ পাবেন তাদেরও যোগ্যতা প্রমাণের পালা।

তবে বুরুন্ডির দ্রুতগতির আক্রমণভাগ এবং গোল করতে দক্ষ ফরোয়ার্ডদের কিভাবে সামলাবেন রাফিরা সেটাই প্রশ্ন। রায়হান ছাড়া কেউই নেই অভিজ্ঞ। রাফির খেলা ম্যাচের সংখ্যা কম। এর পরও বাংলাদেশ দল বুরুন্ডির খেলা বিশ্লেষণ করেই কৌশল নির্ধারন করবে। তথ্য দেন কায়সার।


আরো সংবাদ



premium cement
বিএনপি সাম্প্রদায়িক শক্তি, এদের রুখতে হবে : ওবায়দুল কাদের সাদিক এগ্রোর ব্রাহামা জাতের গরু দেখলেন প্রধানমন্ত্রী ভারতে লোকসভা নির্বাচনে প্রথম ধাপে ভোট পড়েছে ৬০ শতাংশ সারা বিশ্ব আজ জুলুমবাজদের নির্যাতনের শিকার : ডা. শফিকুর রহমান মিয়ানমারের ২৮৫ জন সেনা ফেরত যাবে, ফিরবে ১৫০ জন বাংলাদেশী : পররাষ্ট্রমন্ত্রী চন্দনাইশ, বাঁশখালী ও বোয়ালখালীতে ৩ জনের মৃত্যু গাজায় ইসরাইলি হামলায় নিহতের সংখ্যা ৩৪ হাজার ছাড়াল শ্যালকের অপকর্মে দুঃখ প্রকাশ করলেন প্রতিমন্ত্রী পলক রাজশাহীতে ট্রাকচাপায় ৩ মোটরসাইকেল আরোহী নিহত পাবনায় দুই গ্রুপের সংঘর্ষে হতাহত ২২ বিল দখলের চেষ্টা, জেলা ছাত্রলীগ নেতাকে গণপিটুনি

সকল