২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫
`

তামিমের ভূমিকা কী হবে

-

বাংলাদেশ দলের কোচ রাসেল ডমিঙ্গোর অধীনে বাংলাদেশ খেলেছে তিনটি সিরিজ। তিনটির একটিতেও ছিলেন না তামিম। ইনজুরির কারণে শুরুতে খেলা হয়নি আফগানিস্তান সিরিজ ও ত্রিদেশীয় সিরিজে। এরপর পারিবারিক কারণে তামিম মিস করেন ভারত সফর। পাকিস্তান সফর দিয়ে তামিমের সাথে কাজ করা শুরু হতে যাচ্ছে ডমিঙ্গোর। বিপিএলে ঢাকায় তামিমের ভূমিকা ছিল একরকম কিন্তু জাতীয় দলে তার ভূমিকা কেমন হবে? তামিম কি আগ্রাসী হবেন নাকি ধীরগতির ব্যাটিংয়ে মনোযোগী হবেন- জানতে চাওয়া হয়েছিল ডমিঙ্গোর কাছে।
‘এটা তামিমের সাথে আমার প্রথম কাজ হতে যাচ্ছে। তাকে আমার আরেকটু গভীরভাবে জানতে হবে। আমি জানি বিপিএলে তামিমের ভূমিকা ছিল একরকম এবং জাতীয় দলে তার ভূমিকা কী রকম হবে সেটা নিয়ে আলোচনা হবে। এখন পর্যন্ত আমাদের কোনো আলোচনা হয়নি। আমি নিজেও এটা নিয়ে চিন্তা করব’- জবাব ডমিঙ্গোর।
বিপিএল তামিমের রান ৩৯৬। গড় রান ৩৯.৬০, স্ট্রাইক রেট ১০৯.৩৯। লিটন কুমার দাস রান করেছেন ৪৫৫, স্ট্রাইক রেট ১৩৪.৩১। একমাত্র স্থানীয় ক্রিকেটার হিসেবে সেঞ্চুরি হাঁকানো নাজমুল হোসেন শান্তর রান ৩০৮, স্ট্রাইক রেট ১৪৩.৯২। আর নাঈম শেখ রান তুলেছেন ৩৫৯, স্ট্রাইক রেট ১১৫.৪৩। আলোচনা না হলেও তামিমের ভূমিকা কেমন হতে পারে, সেই ইঙ্গিত দিয়েছেন ডমিঙ্গো, ‘তামিমের ভূমিকা নির্ভর করবে তার উদ্বোধনী জুটির সঙ্গীর ওপর। আগ্রাসী কোনো ব্যাটসম্যানের সাথে ইনিংস শুরু করলে তামিমকে হয়তো এই ভূমিকা (বিপিএলের মতো) পালন করতে হবে। অনভিজ্ঞ কেউ ওর সঙ্গী হলে তামিমকেই অগ্রণী ভূমিকা নিতে হবে। পাকিস্তান সফরের জন্য ইতোমধ্যে ১৫ সদস্যের দল ঘোষণা করেছে বিসিবি। এই স্কোয়াডে ইনিংস ওপেন করার মতো ব্যাটসম্যান ছয়জন। পাকিস্তানের বিপক্ষে তিন ম্যাচের টি-২০ সিরিজে তামিম ইকবালের সঙ্গী যে লিটন দাস হতে যাচ্ছেন তা মোটামুটি নিশ্চিত। তাহলে বাকি চারজন সৌম্য সরকার, আফিফ হোসেনের পজিশন কী হবে। বিসিবির নির্বাচকমণ্ডলী বলেছেন, সবাইকে ওপেনিং পজিশনের জন্য দলে বিবেচনা করা হয়নি।

নিয়মিত ওপেনারদের মধ্যে পাকিস্তান সফরে দলে আছেন তামিম, নাঈম শেখ ও লিটন দাস। শান্ত বিপিএলে এবার ওপেন করেছেন। বঙ্গবন্ধু বিপিএলে বাংলাদেশের ক্রিকেটারদের মধ্যে একমাত্র সেঞ্চুরি এসেছে তার ব্যাট থেকে। আর আছেন আফিফ ও সৌম্য। সৌম্য ওপেনার হলেও বিপিএলে তিন নম্বর ও মিডল অর্ডারে ব্যাট করে সফল হয়েছেন। অন্য দিকে লিটন দাস আর আফিফ হোসেনর ওপেনিং জুটি ছিল এবারের বিপিএলের সবচেয়ে আলোচিত বিষয়। প্রায় ধারাবাহিকভাবে সফল হয়েছে এই জুটি। আফিফ সাধারণত তিন বা এর নিচে ব্যাট করলেও লিটন দাসের সাথে মিলে গড়েছেন এবারের আসরের সেরা উদ্বোধনী জুটি। তবে নির্বাচক মণ্ডলীর প্রধান মিনহাজুল আবেদিন নান্নু জানালেন, ওই ছয়জনের অন্তত দুইজনকে তারা ওপেনার হিসেবে দলে নেননি। এই দু’জন হলেন আফিফ আর সৌম্য।

 


আরো সংবাদ



premium cement