২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`

পাকি¯Íান সফরে নতুন মুখ হাসান ফিরলেন তামিম ও রুবেল

-

পাকি¯Íান সফরে তিন ম্যাচের টি-২০ সিরিজের জন্য মাহমুদউলøাহ রিয়াদকে নেতৃত্বে রেখে ১৫ সদস্যের দল ঘোষণা করেছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। প্রথমবারের মতো জাতীয় দলে ডাক পেয়েছেন ডান হাতি পেসার হাসান মাহমুদ। ব্যক্তিগত কারণে পাকি¯Íান সফরে না যাওয়ার কথা আগেই জানিয়েছেন দলের নির্ভরতার প্রতীক মুশফিকুর রহীম। তাই দলে রাখা হয়নি তাকে।
বিপিএলের পারফরম্যান্সে প্রথমবারের মতো জাতীয় দলে ডাক পেলেন পেসার হাসান মাহমুদ। ঢাকা প্লাটুনের হয়ে ১৩ ম্যাচে ১০ উইকেট নিয়েছেন তিনি। আহামরি কোনো পারফরম্যান্স নয়; কিন্তু হাসানের বোলিং বৈচিত্র্য নজর কেড়েছে নির্বাচকদের। গতি আর সুইং দুটোই আছে তার ভাণ্ডারে। বিপিএলে ঘণ্টায় সর্বোচ্চ ১৪২ দশমিক ৪০ কিলোমিটার গতিতে বলও করেছেন হাসান।
দলে ফিরেছেন ওপেনার তামিম ইকবাল। ২০১৮ সালের ডিসেম্বরে দেশের মাটিতে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে তিন ম্যাচের সিরিজ সর্বশেষ টি-২০ খেলেছিলেন ড্যাশিং ওপেনার। এরপর দু’টি টি-২০ সিরিজ খেলেছে বাংলাদেশ। ইনজুরির কারণে ত্রিদেশীয় ও ব্যক্তিগত কারণে ভারতের বিপক্ষে দু’টির একটিতেও ছিলেন না তামিম। বিপিএলে ২০ উইকেট নিয়ে প্রায় দেড় বছর পর টি-২০ দলে ফিরলেন পেসার রুবেল হোসেন। ২০১৮ সালের ফেব্রæয়ারিতে শ্রীলঙ্কার বিপক্ষে টি-২০ সিরিজ দিয়ে আন্তর্জাতিক অভিষেক হয়েছিল স্পিনার মেহেদি হাসানের। ওই ম্যাচে সুবিধা করতে পারেননি তিনি। তবে এবারের বিপিএলে ব্যাট-বল হাতে চমক দেখিয়েছেন তিনি। পিঞ্চ হিটার হিসেবে ব্যাট হাতে তিনটি হাফ সেঞ্চুরিতে ২৫৩ রান করেছেন ঢাকা প্লাটুনের মেহেদি। বল হাতেও ১২ উইকেট শিকার ছিল এই ডান হাতির।
গত সেপ্টেম্বরে ত্রিদেশীয় সিরিজ দিয়ে প্রথমবারের মতো টি-২০ দলে সুযোগ পেয়েছিলেন নাজমুল হোসেন শান্ত। ওই আসরে দুই ম্যাচে ১৬ রানের বেশি করতে পারেননি তিনি। তাই ভারত সফরে বিবেচিত হননি এই বাঁ হাতি ব্যাটসম্যান। কিন্তু এবার বিপিএলে স্থানীয় খেলোয়াড়দের মধ্যে একমাত্র সেঞ্চুরিয়ান শান্ত। একটি সেঞ্চুরি ও হাফ সেঞ্চুরিতে ১১ ইনিংসে ৩০৮ রান করেছেন তিনি। ফলে আবারো টি-২০ দলে ফেরানো হয়েছে তাকে।
তিন দফায় তিনটি টি-২০, দু’টি টেস্ট ও একটি ওয়ানডে ম্যাচ খেলবে বাংলাদেশ। আগামী ২৪ জানুয়ারি থেকে টি-২০ সিরিজ দিয়ে শুরু হবে সফর। টি-২০ সিরিজ শেষেই দেশে ফিরবে বাংলাদেশ দল। পরবর্তীতে দু’টি টেস্ট ও একটি ওয়ানডে খেলতে আরো দু’বার পাকি¯Íান যাবে টাইগাররা।
বাংলাদেশ দল : মাহমুদউলøাহ রিয়াদ (অধিনায়ক), তামিম ইকবাল, সৌম্য সরকার, নাইম শেখ, নাজমুল হোসেন শান্ত, লিটন কুমার দাস, মোহাম্মদ মিথুন, আফিফ হোসেন ধ্রæব, মেহেদি হাসান, আমিনুল ইসলাম বিপ্লব, মু¯Íাফিজুর রহমান, শফিউল ইসলাম, আল-আমিন হোসেন, রুবেল হোসেন ও হাসান মাহমুদ।

 


বাংলাদেশ-পাকি¯Íান টি-২০ সিরিজের সূচি :
২৪ জানুয়ারি : ১ম টি-২০, ভেনু- লাহোর।
২৫ জানুয়ারি : ২য় টি-২০, ভেনু- লাহোর।
২৭ জানুয়ারি : ৩য় টি-২০, ভেনু- লাহোর।

 


আরো সংবাদ



premium cement