২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫
`

টানা ২১ মেডেন ওভার করা নাদকার্নি আর নেই

-

টেস্ট ক্রিকেটে টানা ২১টি মেডেন ওভার নেয়ার অমর কীর্তি গড়া ভারতীয় স্পিনার বাপু নাদকার্নি মারা গেছেন শুক্রবার। ৮৬ বছর বয়সী সাবেক এই ক্রিকেটারের বার্ধক্যজনিত কারণে মৃত্যু হয়েছে ।
১৯৫৫ সালে ভারতের হয়ে আন্তর্জাতিক ক্রিকেটে অভিষেক হয় বাপু নাদকার্নির। খেলেছেন একটানা ১৯৬৮ সাল পর্যন্ত। ৪১ টেস্টে ব্যাট হাতে এক হাজার ৪১৪ রানের পাশাপাশি নিয়েছেন ৮৮ উইকেট। মূলত বোলার হিসেবে তার খ্যাতি ছিল বেশি। বোলার হিসেবে রান খরচায় ছিলেন ভীষণ কৃপণ। তার বোলিং ক্যারিয়ারের ইকোনমি রেট চোখ কপালে তোলার মতো, ১.৬৭! নিখুঁত লাইন ও লেন্থে টানা বোলিং করার অসম্ভব ক্ষমতা ছিল তার।
১৯৬৪ সালের জানুয়ারিতে ইংল্যান্ডের বিপÿে চেন্নাই টেস্টে (তৎকালীন মাদ্রাজ) টানা ২১ ওভার মেডেন নিয়ে গড়েছিলেন বিশ্ব রেকর্ড। ভেঙেছিলেন ১৯৪৯ সালে হোরেস হ্যাজেলের টানা ১৭ ওভার মেডেনের কীর্তি। টেস্ট কিংবা প্রথম শ্রেণী ক্রিকেট টানা মেডেনের নেয়ার রেকর্ডটি এখনো বাপু নাদকার্নির নামের পাশে। ম্যাচে তার বোলিং ফিগার ছিল ৩২-২৭-৫-০।


সে দিন ব্যক্তিগত ২১.৫ ওভার পর্যন্ত ইংলিশ ব্যাটসম্যানদের কোনো রান নিতে দেননি তিনি!
৪১ টেস্টে থচারবার ৫ উইকেট পান নাদকার্নি; যার মধ্যে রয়েছে ওয়েলিংটনে ভারতের ঐতিহাসিক জয়ের পথে ৪৩ রানে নেয়া ৬ উইকেট। ১৯৬৭-৬৮ মৌসুমে নিউজিল্যান্ড সফরের ওই ম্যাচ দিয়েই বিদেশীর মাটিতে প্রথম জয়ের কীর্তি গড়েছিল ভারত।


আরো সংবাদ



premium cement