২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫
`

কাউকে জোর করে পাকিস্তান পাঠানো হবে না : পাপন

-

জানুয়ারিতে বাংলাদেশ দলের পাকিস্তান সফরের বিষয়টি ঝুলে আছে নিরাপত্তা পর্যবেক্ষক দলের প্রতিবেদনের ওপর। বিসিবি সভাপতি নাজমুল হাসান পাপন জানালেন, চার-পাঁচ দিনের মধ্যেই এ ব্যাপারে চূড়ান্ত সিদ্ধান্ত হবে। তবে সফর নিশ্চিত হলেও পাকিস্তান যেতে কোনো ক্রিকেটারের ওপর জোর খাটাবে না বোর্ড।
পাপনের কথায়, ‘কেউ যদি যেতে না চায় যাবে না। এখানে তো জোর করার কিছু নেই। বোর্ড থেকে কাউকে জোর করে পাঠানো হবে না। এখন পর্যন্ত আমাকে যদি জিজ্ঞেস করেন আমার ভাবনা; কাউকে জোর করে পাঠানোর প্রশ্নই ওঠে না। বিকল্প টিম যাবে নাকি ওরাই যাবে সেটি পরিস্থিতির ওপর নির্ভর করবে।
কিছুদিন আগে পাকিস্তান সফর করে এসেছে বাংলাদেশ মহিলা ক্রিকেট দল। ছেলেদের অনূর্ধ্ব-১৬ দলও গিয়েছিল সেখানে। গেল দু’টি সিরিজে নিরাপত্তা ছাড়পত্র পাওয়ায় তামিম-মুশফিকদের সফর নিয়েও সম্ভাবনা দেখছেন বিসিবির এই কর্তা। তার কথায়, ‘নিরাপত্তাজনিত ব্যাপারে সরকারের কাছে আবেদন করেছিলাম। এর আগে মেয়েদের টিম গিয়েছে, বয়সভিত্তিক দল গিয়েছে। ওরা খেলে এসেছে। জাতীয় দলের ছাড়পত্র এখনো আমরা পাইনি। যদি নিরাপত্তার ব্যাপারে জিজ্ঞেস করেন সেটা অনূর্ধ্ব-১২ হোক কিংবা জাতীয় দল। নিরাপত্তা মানে নিরাপত্তাই। আমরা ধরে নিচ্ছি নিরাপত্তা ছাড়পত্র পেয়ে যাব।’
তিনি আরো বলেন, ‘তারপরও যেহেতু আমরা কাগজটা হাতে পাইনি। ওনারা (বাংলাদেশের নিরাপত্তা পর্যবেক্ষক দল) গিয়েছেন, দেখেছেন। সে ক্ষেত্রে আশা করছি, যেকোনা দিন পেয়ে যাব। পরে সিদ্ধান্ত জানাব। নিরাপত্তা ছাড়পত্রে পর বড় প্রশ্ন আছে খেলোয়াড়দের নিয়ে। তাদের মতামতও গুরুত্বপূর্ণ, কে যেতে চাইবে আর কে চাইবে না। এখানে অনেক ব্যাপার জড়িত। বোর্ডেরও সিদ্ধান্তের ব্যাপার আছে। সবমিলিয়ে সবকিছু প্রায় শেষের দিকে। নিরাপত্তা ছাড়পত্র পাওয়ার পরই আমরা বসব। আগামী চার-পাঁচ দিনের মধ্যেই একটা সিদ্ধান্ত নিতে পারব।’ ২০০৯ সালে লাহোরে শ্রীলঙ্কা টিম বাসে সন্ত্রাসী হামলার পর প্রায় ১০ বছর পাকিস্তান সফর থেকে দূরে থাকে ক্রিকেট দলগুলো। সম্প্রতি সে দেশে সফর করেছে ওয়েস্ট ইন্ডিজ ও শ্রীলঙ্কা। গত মাসেই সেখানে তিন ম্যাচের টি-২০ ও ওয়ানডে সিরিজ খেলেছে লঙ্কানরা। চলছে সিরিজের প্রথম টেস্ট।
গত বছর নিউজিল্যান্ড সফরের সময় ভয়াবহ সন্ত্রাসী হামলা থেকে অল্পের জন্য রক্ষা পায় বাংলাদেশ ক্রিকেট দল। তার পর থেকে বিদেশ সফরে সতর্ক বিসিবি। এফটিপিতে (ফিউচার ট্যুর প্ল্যান) জানুয়ারি-ফেব্রুারিতে পাকিস্তানকে স্বাগতিক করে দু’টি টেস্ট ও তিন ম্যাচের টি-২০ সিরিজ রেখেছে আইসিসি।


আরো সংবাদ



premium cement
কক্সবাজারে ভুল চিকিৎসায় প্রসূতির মৃত্যু, স্বজনদের হাসপাতাল ঘেরাও বঙ্গোপসাগরে ১২ নাবিকসহ কার্গো জাহাজডুবি ভারত-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে বাংলাদেশকে ‘নেট সিকিউরিটি প্রোভাইডার’ হিসেবে দেখতে চায় যুক্তরাষ্ট্র রাজশাহীতে তাপমাত্রা ৪১ দশমিক ৮ ডিগ্রি রাজশাহীতে টানা তাপদাহ থেকে বাঁচতে বৃষ্টির জন্য কাঁদলেন মুসল্লিরা শরীয়তপুরে তৃষ্ণার্ত মানুষের মাঝে পানি ও খাবার স্যালাইন বিতরণ জামায়াতের এক শ্রেণিতে ৫৫ জনের বেশি শিক্ষার্থী নয় : শিক্ষা প্রতিমন্ত্রী নজিরবিহীন দুর্নীতির মহারাজার আত্মকথা ফতুল্লায় ১০ লাখ টাকা চাঁদার দাবিতে নির্মাণকাজ বন্ধ, মারধরে আহত ২, মামলা পার্বত্যাঞ্চলে সেনাবাহিনী: সাম্প্রতিক ভাবনা গফরগাঁওয়ে ব্রহ্মপুত্র নদে টিকটক করতে গিয়ে স্কুলছাত্রের মৃত্যু

সকল