১৬ এপ্রিল ২০২৪, ০৩ বৈশাখ ১৪৩১, ০৬ শাওয়াল ১৪৪৫
`

ফেডারেশন কাপের গ্রুপ চূড়ান্ত

-

১৩ দলের টিভিএস ফেডারেশন কাপ। ফলে গ্রুপিং করতে হলে এক গ্রুপে দল বেশি হবেই। গতকাল ছিল চলতি ফুটবল মওসুমের প্রথম টুর্নামেন্টের ড্র অনুষ্ঠান। এতে অন্য তিন গ্রুপে তিনটি করে দল থাকলেও ‘ডি’ গ্রুপে পড়েছে চার দল। ফলে ‘ডি’ গ্রুপ থেকে কোয়ার্টার ফাইনাল নিশ্চিত করতে হলে তিনটি ম্যাচ খেলতে হবে। যেখানে অন্য গ্রুপে এক ম্যাচ জিতলেই প্রায় নিশ্চিত নক আউট পর্ব। এর পরও সহজই বলতে হবে এই ‘ডি’ গ্রুপকে। এই গ্রুপে পড়েছে শেখ রাসেল ক্রীড়া চক্র, মুক্তিযোদ্ধা সংসদ ক্রীড়া চক্র, মোহামেডান স্পোর্টিং ক্লাব এবং উত্তর বারিধারা। গতবারের লিগের অবস্থান এবং এবারের দলগঠনের শক্তির তুলনা করলে শেখ রাসেলের তুলনায় দুর্বলই বলতে হবে গ্রুপের বাকি তিন দলকে।
ফেডারেশন কাপের গতবারের চ্যাম্পিয়ন ঢাকা আবাহনী পড়েছে ‘এ’ গ্রুপে। গ্রুপে তাদের প্রতিপক্ষ আরামবাগ ক্রীড়া সংঘ এবং বাংলাদেশ পুলিশ। বর্তমান লিগ চ্যাম্পিয়ন এবং ফেডারেশন কাপের রানার্সআপ বসুন্ধরা কিংস পড়েছে ‘বি’ গ্রুপে। তারা পাচ্ছে চট্টগ্রাম আবাহনী ও ব্রাদার্স ইউনিয়নকে। ‘সি’ গ্রুপের তিন দল সাইফ স্পোর্টিং ক্লাব, লে. শেখ জামাল ধানমন্ডি ক্লাব এবং রহমতগঞ্জ। গত লিগের অবস্থান অনুযায়ী ড্রয়ের সিডিং করা হয়। বসুন্ধরা কিংস, ঢাকা আবাহনী, শেখ রাসেল এবং সাইফ স্পোর্টিং ছিল এক নম্বর সিডিংয়ে। দুই নম্বর সিডিংয়ে ছিল আরামবাগ, শেখ জামাল, মুক্তিযোদ্ধা এবং চট্টগ্রাম আবাহনী। মোহামেডান, রহমতগঞ্জ, ব্রাদার্স ও পুলিশ ছিল তিন নাম্বার সিডিংয়ে। চার নাম্বার সিডিংয়ে ছিল উত্তর বারিধারা।
১৮ ডিসেম্বর শুরু হবে এবারের ৩১তম ফেডারেশন কাপ। প্রতি গ্রুপের সেরা দুই দল যাবে কোয়ার্টার ফাইনালে। ৪ জানুয়ারি ফাইনাল। টুর্নামেন্ট এর চ্যাম্পিয়ন দল ২০২১ সালের এএফসি কাপের প্লে-অফ পর্বে খেলার ছাড়পত্র পাবে। অবশ্য তাদের এএফসি কাপে খেলার লাইসেন্স থাকতে হবে। তবে একই দল যদি ফেডারেশন কাপ ও লিগ চ্যাম্পিয়নশিপ পায় এবং তাদের লাইসেন্স থাকে তাহলে লিগ চ্যাম্পিয়ন হিসেবেই তাদের এএফসি কাপে খেলার সুযোগ হবে। তখন লাইসেন্সধারী লিগ রানার্সআপ দল বা তার পরের স্থানের দল এএফসি কাপে খেলবে।
অবশ্য এবারের ফেঢারেশন কাপে খেলতে যাওয়া ১৩ দলের মধ্যে মাত্র তিন ক্লাবের লাইসেন্স আছে। এরা হলোÑ বসুন্ধরা কিংস, ঢাকা আবাহনী এবং সাইফ স্পোর্টিং ক্লাব। ফেডারেশন কাপের চ্যাম্পিয়ন দল পাঁচ লাখ, রানার্সআপ দল তিন লাখ টাকা পাবে। অংশ গ্রহণ ফি এক লাখ টাকা। বাংলা টিভি দেখাতে পারে এই আসর।
এএফসি কাপের বাইরে এই আসর দলগুলোর জন্য এবারের লিগের প্রস্তুতির মঞ্চও। যদিও তিন দল সাইফ স্পোর্টিং, চট্টগ্রাম আবাহনী এবং পুলিশ তাদের প্রস্তুতি পর্ব সেরেছে সাইফ স্পোর্টিং আয়োজিত ডিএফএ চ্যালেঞ্চ কাপে অংশ নিয়ে। সে আসরে চ্যাম্পিয়ন চট্টগ্রাম আবাহনী। আর রানার্সআপ বাংলাদেশ পুলিশ। পুলিশের ম্যানেজার শেখ মারুফ হাসান জানান, ডিএফএ চ্যালেঞ্জ কাপ আমাদের এবারের মওসুমে ভালো করার আত্মবিশ^াস বাড়িয়ে দিয়েছে। ফেডারেশন কাপেও আমরা ভালো খেলা উপহার দিতে চাই।
বসুন্ধরা কিংসের ম্যানেজার বি এ যোবায়ের আলম নিপু বললেন, ‘আমাদের লক্ষ্য একটাই চ্যাম্পিয়ন হওয়া।’ শেখ রাসেলের ডিরেক্টর স্পোর্টস সালেহ জামান সেলিম উল্লেখ করেন, ‘আমরা ধাপে ধাপে এগিতে চাই। মূল লক্ষ্য শিরোপা।’ মোহামেডানের ব্রিটিশ কোচ শন লেনের মতে, আমরা এবার বেশিসংখ্যক ম্যাচ খেলার টার্গেট নির্ধারণ করেছি এই আসরে। দলের খেলোয়াড়রা ভালো করার জন্য মুখিয়ে আছে।


গ্রুপিং
‘এ’ গ্রুপ :
ঢাকা আবাহনী, আরামবাগ ও পুলিশ।
‘বি’ গ্রুপ :
বসুন্ধরা কিংস, চট্টগ্রাম আবাহনী ও ব্রাদার্স ইউনিয়ন,
‘সি’ গ্রুপ :
সাইফ স্পোর্টিং, শেখ জামাল ও রহমতগঞ্জ,
‘ডি’ গ্রুপ :
শেখ রাসেল, মুক্তিযোদ্ধা, মোহামেডান ও উত্তর বারিধারা।

 


আরো সংবাদ



premium cement
সাবেক চেয়ারম্যান মাহবুবার রহমানের কবর জিয়ারত করলেন জামায়াত আমির আরব আমিরাতে ভারী বৃষ্টিপাত, বন্যায় ওমানে মৃতের সংখ্যা বেড়ে ১৮ ডা. জাফরুল্লাহ চৌধুরী ছিলেন অন্যায়ের বিরুদ্ধে সাহসী কণ্ঠস্বর প্রশাসন ও আদালতকে অস্ত্র হিসেবে ব্যবহার করছে সরকার : গণঅধিকার পরিষদ দুই কুলই হারালেন ইউপি চেয়ারম্যান জাকারিয়া আলম একদিন পর জবিতে উদযাপন হবে নববর্ষ, বন্ধ থাকবে ক্লাস-পরীক্ষা ইসরাইলে হামলার পর ইরানের পরমাণু স্থাপনা ‘সাময়িক’ বন্ধ তাপমাত্রা ৪১ ডিগ্রি ছাড়িয়ে যাবে! স্ত্রীর বিরুদ্ধে সাইবার নিরাপত্তা আইনে সাবেক স্বামীর মামলা জলবায়ু পরিবর্তনজনিত ক্ষতি মোকাবেলায় গবেষণা আরো বাড়ানো হবে : কৃষিমন্ত্রী রেকর্ড ৪০.৬ ডিগ্রি তাপমাত্রায় পুড়ছে চুয়াডাঙ্গা

সকল