২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০, ১৭ রমজান ১৪৪৫
`

৬ ডিসিপ্লিনে ১৯ স্বর্ণের বাংলাদেশ

-

১৩তম এসএ গেমসে বাংলাদেশ পেয়েছে ১৯টি স্বর্ণ, ৩৩টি রৌপ্য এবং ৯০টি ব্র্রোঞ্জ। আগের অনেক রেকর্ডই ভেঙেছে লাল সবুজের অ্যাথলেটরা। কাঠমান্ডু-পোখারা গেমসে ১৯ স্বর্ণের ১৩টি’ই এসেছে অন্নপুর্ণার শহর পোখারা থেকে। বাকি ছয়টি কাঠমান্ডু থেকে।
২৬ ডিসিপ্লিনের মধ্যে বাংলাদেশ অংশ নিয়েছে ২৫ ডিসিপ্লিনে। এর মাঝে স্বর্ণপদক এসেছে মাত্র ছয়টি ডিসিপ্লিনে। স্বর্ণের হিসেবে শতভাগ সফল ডিসিপ্লিন আরচারি ও ক্রিকেট। আরচারি ১০ ইভেন্টের ১০টিতেই স্বর্ণ প্রাপ্তির সাথে আরো একটি রয়েছে ব্রোঞ্জ। আরচারির পর দ্বিতীয় সর্বোচ্চ তিনটি স্বর্ণ এসেছে কারাতে থেকে। তাদের আরো রয়েছে ৩ রৌপ্য ও ১২ ব্রোঞ্জ। ক্রিকেটে পুরুষ ও মহিলাদের উভয় ইভেন্টেই জিতেছে স্বর্ণ। ভারোত্তোলন থেকে দুইটি, ফেন্সিং ও তায়কোয়ানডো থেকে একটি করে স্বর্ণ এসেছে। ১৯ স্বর্ণের মধ্যে ৮টি এসেছে দলগত বিভাগ থেকে। বাকি ১১ টি একক নৈপুণ্যে। ১৯ স্বর্ণের মধ্যে এককভাবে পুরুষ ও মহিলার স্বর্ণের সংখ্যা যথাক্রমে ৯ টি ও ১০ টি।
২৫ ডিসিপ্লিনের মধ্যে কোনো পদক পায়নি পুরুষ ও মহিলা ভলিবল, বাস্কেটবল, সাইক্লিং ও টেনিস। ভলিবল ও বাস্কেটবল ব্রোঞ্জ লড়াইয়ে হেরে গেছে। সাইক্লিং অনেক ইভেন্টে অংশই নেয়নি। বাকি ডিসিপ্লিনের মধ্যে হতাশ করেছে সাঁতার ও শুটিং। সম্ভাবনা ও আকর্ষণীয় এই দুই ডিসিপ্লিনে বাংলাদেশ স্বর্ণ অর্জন করতে পারেনি। সাঁতারে তিন রৌপ্য আট ব্রোঞ্জ ও শুটিংয়ে ছয় রৌপ্য ও চার ব্রোঞ্জ। শুটিংয়ে গত আসরের স্বর্ণ জয়ী শাকিল আহমেদ এবার ব্যর্থ হয়েছেন। গৌহাটি এসএ গেমসে স্বর্ণজয়ীদের মধ্যে শুধু মাবিয়া আক্তার সীমান্তই স্বর্ণ বজায় রাখতে সমর্থ হয়েছেন। পরপর দুই আসরে স্বর্ণ জয় করে আলোচনায়। গেমসের অন্যতম আকর্ষণ ট্র্যাক অ্যান্ড ফিল্ডে বাংলাদেশের সর্বোচ্চ অর্জন রৌপ্য। হাইজাম্পে মাহফুজুর রহমান যুগ্মভাবে রৌপ্য জেতেন। রৌপ্যর বাইরে অ্যাথলেটিক্সের সংগ্রহ আরেকটি ব্রোঞ্জ। যেটির মালিক আলআমিন। জনপ্রিয়তার দিক থেকে হতাশ করেছে দেশের ফুটবল। শুরুতেই ভুটানের কাছে হেরে যে চাপে ছিল শেষ পর্যন্ত সেটি থেকে আর বের হতে পারেনি। সোনার স্বপ্ন দেখানো ফুটবলকে ব্রোঞ্জ নিয়েই সন্তুষ্ট থাকতে হলো।

ডিসিপ্লিন অনুযায়ী বাংলাদেশের পদক তালিকা
ডিসিপ্লিন স্বর্ণ রৌপ্য ব্রোঞ্জ সর্বমোট
অ্যাথলেটিক্স ০ ১ ১ ২
আরচারি ১০ ০ ১ ১১
ব্যাডমিন্টন ০ ০ ১ ১
বাস্কেটবল ০ ০ ০ ০
বক্সিং ০ ১ ৬ ৭
ক্রিকেট ২ ০ ০ ২
সাইক্লিং ০ ০ ০ ০
ফেন্সিং ১ ৩ ৭ ১১
ফুটবল ০ ০ ১ ১
গলফ ০ ৪ ০ ৪
হ্যান্ডবল ০ ০ ১ ১
জুডো ০ ০ ১১ ১১
কাবাডি ০ ০ ২ ২
কারাতে ৩ ৩ ১২ ১৮
খো-খো ০ ১ ১ ২
শুটিং ০ ৬ ৪ ১০
স্কোয়াশ - - - -
সাঁতার ০ ৩ ৮ ১১
টেবিল টেনিস ০ ০ ২ ২
তায়কোয়ানডো ১ ০ ১০ ১১
টেনিস - - - -
ভলিবল - - - -
ভারোত্তোলন ২ ৬ ৫ ১৩
কুস্তি ০ ২ ৭ ৯
উশু ০ ৩ ১০ ১৩
সর্বমোট ১৯ ৩৩ ৯০ ১৪২


আরো সংবাদ



premium cement