০৮ ডিসেম্বর ২০১৯

বঙ্গবন্ধু বিপিএলের প্লেয়ার ড্রাফটস

তামিম ঢাকা মাহমুদউল্লাহ চট্টগ্রামে মুশফিক খুলনা লিটন রাজশাহীতে মাশরাফির অপেক্ষা
-

ফ্রাঞ্চাইজিদের সাথে চুক্তির মেয়াদ নবায়ন না করে এবারের বিপিএলটা ভিন্ন আঙ্গিকে হচ্ছে এ খবর পুরনো! বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকীকে ঘিরে অনুষ্ঠিত হবে এবারের বিপিএল। ফলে বদলে গেছে দলের নাম। থাকছে না ফ্রাঞ্চাইজি। সাত দল থাকলেও সেটা সম্পূর্ণ নিয়ন্ত্রণ করবে এবার বিসিবি। অর্থাৎ এতে যে খরচ তার পুরাটাই বহন করবে বিসিবি। সেটা স্পন্সর নিয়ে হোক, আর নিজস্ব তহবিল। খেলোয়াড়দের পেমেন্টটাও অত হচ্ছে না সঙ্গতকারণেই। তবে বিসিবি চেষ্টা করছে যতটা সম্ভব পুষিয়ে দিতে। এরই আলোকে প্রথম লোগো উন্মোচন এরপর গত রাতে অনুষ্ঠিত হলো সাত দলের প্লেয়ার ড্রাফট। বিপিএল জুড়ে যে বড় আকর্ষণ থাকে সাকিবকে ঘিরে, আইসিসির নিষেধাজ্ঞায় সেটা আর নেই। সাকিব খেলতে পারছেন না। তবে দেশের অন্য সব দলের মধ্যে বাছাই করে প্রয়োজনীয় ক্রিকেটারদের নিয়ে দল গড়ছে ওই সাত দল। আগামী ১১ ডিসেম্বর থেকে শুরু হতে যাওয়া এ আসরে অংশ নেয়া দল হচ্ছেÑ ঢাকা প্লাটুন (আগে ছিল ঢাকা ডায়নামাইটস), চট্টগ্রাম চ্যালেঞ্জার্স (আগে ছিল চট্টগ্রাম ভাইকিংস), রাজশাহী রয়্যালস (আগে ছিল রাজশাহী কিংস), সিলেট থান্ডার (আগে ছিল সিলেট সিক্সার্স), খুলনা টাইগার্স (আগে ছিল খুলনা টাইটানস), রংপুর রেঞ্জার্স (রংপুর রাইডার্স), কুমিল্লা ওয়ারিয়র্স (কুমিল্লা ভিক্টোরিয়ান্স)।
তামিম ইকবালের কুমিল্লা ভিক্টোরিয়ান্স ফাইনালে ঢাকাকে হারিয়ে চ্যাম্পিয়ন হয়েছিল। যেহেতু বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকীতে অনেক মেগা প্রোগ্রামের মধ্যে এটাও একটি। তাই বিসিবি এর উদ্বোধনী অনুষ্ঠানটা বেশ জাঁকজমক করার পরিকল্পনা নিয়েছে। আগামী ৮ ডিসেম্বর প্রধানমন্ত্রী শেখ হাসিনা এ টুর্নামেন্টের উদ্বোধন করবেন। মূলত জন্মশতবার্ষিকীর ক্ষণ গণনা শুরু হবে এ বিপিএলের উদ্বোধন থেকেই। গত রাতের ওই প্লেয়ার ড্রাফটসে ছয়টি গ্রেডে ১৮১ স্থানীয় ক্রিকেটার ও ৫ গ্রেডে ৪৩৯ জন বিদেশী ক্রিকেটারের নাম থাকবে। আর পরিশ্রমের দিক থেকে স্থানীয়দের মধ্যে সর্বোচ্চ ৫০ লাখ। ‘এ’ প্লাস যাতে ছিলেন মাশরাফি বিন মর্তুজা, মুশফিকুর রহীম, তামিম ইকবাল ও মাহমুদউল্লাহ রিয়াদ। ‘এ’ ক্যাটাগরিতে পারিশ্রমিক ২৫ লাখ করে পাবেন, সৌম্য সরকার, মুস্তাফিজুর রহমান, মুমিনুল হক, ইমরুল কায়েস, মোসাদ্দেক হোসেন সৈকত, লিটন কুমার দাস, তাইজুল ইসলাম, মোহাম্মদ মিথুন, মেহেদি হাসান মিরাজ। ‘বি’ গ্রেডের পারিশ্রমিক ১৮ লাখ, ‘সি’ গ্রেডে ১২ লাখ, ‘ডি’ গ্রেডে ৮ ও ‘ই’ গ্রেডের পারিশ্রমিক ৫ লাখ টাকা।
এ দিকে প্লেয়ার্স ড্র্াফটে ‘এ’ প্লাস গ্রেডে প্রথম রাউন্ডে মুশফিকুর রহীম, তামিম ইকবাল, মাহমুদউল্লাহ রিয়াদ দল পেলেও মাশরাফিকে কেউ নেয়নি। বিপিএলের সফলতম অধিনায়ক ছাড়াও পারফরম্যান্সটাও তার মন্দ না। কিন্তু চতুর্থ রাউন্ড পর্যন্ত তাকে কেউ ডাকেনি।
তবে সবার আগে মুশফিককে কনফার্ম করে খুলনা। তার সাথে অন্যদের মধ্যে ছিলেন পেস বোলার শফিউল ইসলাম, নাজমুল হোসেন শান্ত, আমিনুল ইসলাম বিপ্লব। মাহমুদউল্লাহ রিয়াদকে নেয় চট্টগ্রাম, সাথে ইমরুল কায়েস, নাসির হোসেন, রুবেল হোসেনকেও নিয়ে দলটি। ঢাকা প্লাটুন পেয়েছে তামিম ইকবালকে, সাথে রয়েছেন এনামুল হকও। এ ছাড়াও দলটি নিয়েছে এনামুল হক, হাসান মাহমুদ, মেহেদি হাসানকে। রাজশাহী নিয়েছে লিটন কুমার দাসকে। তার সাথে পেয়েছেন তারা তরুণ ক্রিকেটার আফিফ হোসেন, আবু জায়েদ চৌধুরী রাহী, ফরহাদ রেজা। সিলেট নিয়েছে মোসাদ্দেক হোসেন ও মোহাম্মদ মিথুন, নাজমুল ইসলাম অপু, সোহাগ গাজীকে। রংপুর কনফার্ম করে মুস্তাফিজুর রহমান ও মোহাম্মদ নাইম শেখ, আরাফাত সানি, জহুরুল ইসলামকে। সৌম্য সরকারকে নিয়েছে কুমিল্লা। দ্বিতীয় দফায় পেয়ে যায় তারা আল আমিন হোসেন, ইয়াসির আলী, সাব্বির রহমানকে।


আরো সংবাদ




Paykwik Paykasa
Paykwik