০৯ ডিসেম্বর ২০১৯

বাংলাদেশের ১১তম টেস্ট অধিনায়ক মুমিনুল

-

বাংলাদেশ ক্রিকেট দলের ১১তম টেস্ট অধিনায়ক হিসেবে আজ অভিষেক হতে যাচ্ছে বাঁ হাতি ব্যাটসম্যান মুমিনুল হকের। নিয়মিত অধিনায়ক সাকিব আল হাসান আইসিসির নিষেধাজ্ঞার কবলে পড়ায় ভারতের বিপক্ষে চলমান টেস্ট সিরিজে দলকে নেতৃত্ব দিবেন মুমিনুল।
২০০০ সালে অভিষেক টেস্টে বাংলাদেশ দলের নেতৃত্ব দিয়েছিলেন নাইমুর রহমান দূর্জয়। দূর্জয়ের পর গেল ১৯ বছরে বাংলাদেশকে নেতৃত্ব দিয়েছেন খালেদ মাসুদ পাইলট, খালেদ মাহমুদ সুজন, হাবিবুল বাশার সুমন, মোহাম্মদ আশরাফুল, মাশরাফি বিন মর্তুজা, সাকিব আল হাসান, মুশফিকুর রহীম, তামিম ইকবাল, মাহমুদউল্লাহ রিয়াদ। এবার বাংলাদেশের ১১তম টেস্ট অধিনায়ক হিসেবে রেকর্ড বইয়ে নাম তুলবেন মুমিনুল।
দূর্জয়ের নেতৃত্বে বাংলাদেশ সাত ম্যাচের ৬টিতে হারে। ড্র করে একটি। পাইলট ১২টি ও সুজন ৯টিতে দলকে নেতৃত্ব দিয়েছেন। তাদের নেতৃত্বে বাংলাদেশ সব ক’টিতেই হারে।
বাংলাদেশের চতুর্থ টেস্ট অধিনায়ক ছিলেন হাবিবুল বাশার সুমন। তার নেতৃত্বেই বাংলাদেশ প্রথম জয়ের মুখ দেখে। ২০০৪ সালে জিম্বাবুয়ের বিপক্ষে টেস্টে বাংলাদেশ প্রথম জয়ের স্বাদ নেয়। শেষ পর্যন্ত তার নেতৃত্বে ১৮ ম্যাচে ১টি জয়, ১৩টি হার ও ৪টিতে ড্র করে বাংলাদেশ।
এরপর আশরাফুলের নেতৃত্বে বাংলাদেশ খেলেছে ১৩টি ম্যাচ। যেখানে ১২টিতে হার ও একটিতে ড্র করে। মাশরাফি একটি ম্যাচে নেতৃত্বে নেমেছিলেন। ২০০৯ সালে ওয়েস্ট ইন্ডিজ সফরে। ওই ম্যাচে ইনজুরিতে পড়ে মাঠ ছাড়েন তিনি। পরে সাকিব দলকে নেতৃত্ব দেন। ওই ম্যাচটি জিতে বাংলাদেশ। তাই মাশরাফির অধীনে ১টিতে নেতৃত্ব দিয়ে ১টিতেই জয় লেখা রয়েছে।
সাকিব পরবর্তীতে অধিনায়ক হয়ে এখন অবধি ১৪ ম্যাচে নেতৃত্ব দিয়েছেন। তার নেতৃত্বে তিনটিতে জয়, ১১টিতে হারের স্বাদ নেয় বাংলাদেশ।
টেস্টে বাংলাদেশকে সবচেয়ে বেশি নেতৃত্ব দিয়েছেন মুশফিকুর রহীম। ৩৪টি। তার অধীনে ৭টিতে জয়, ১৮টিতে হার ও ৯টিতে ড্র করে বাংলাদেশ।
এ ছাড়া তামিম ১টিতে নেতৃত্ব দিয়ে হার ও মাহমুদউল্লাহ ৬টিতে নেতৃত্ব দিয়ে ১টি জয়, ৪টি হার ও ১টি ড্র করেন।


আরো সংবাদ

সকল




Paykwik Paykasa
Paykwik