২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫
`

নাঈমের রেকর্ডের দিনে লিটনের সেঞ্চুরি

রেকর্ড ছোঁয়া সেঞ্চুরি করার পর নাঈম; লিটন নেমেই শতরান করলেন : বিসিবি -

চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে সাইফ হাসানের অপ্রতিরোধ্য ডাবল সেঞ্চুরিতে প্রথম ইনিংসে রানের পাহাড় গড়েছিল ঢাকা বিভাগ। সে লক্ষ্য তাড়া করতে নেমে লিটন দাসের পর নাঈম ইসলামের রেকর্ড ছোঁয়া সেঞ্চুরিতে জবাবটা ভালোই দিচ্ছে রংপুর বিভাগ।
প্রথম ইনিংসে ৮ উইকেটে ৫৫৬ রানে করে ইনিংস ঘোষণা করেছিল ঢাকা বিভাগ। জবাবে নিজেদের প্রথম ইনিংসে ৫ উইকেটে ৩৩৪ রান করে তৃতীয় দিনের খেলা শেষ করেছে রংপুর। আজ শেষ দিনে মাঠে ঢাকা বিভাগের চেয়ে ২২২ রানে পিছিয়ে থেকে খেলা শুরু করবে রংপুর বিভাগ।
গতকাল ২ উইকেটে ৭১ রানে নিয়ে তৃতীয় দিনের খেলা শুরু করে রংপুর বিভাগ। ৫১ রানে ব্যাট করতে নামা লিটন দাস করলেন সেঞ্চুরি। প্রথম শ্রেণীর ক্রিকেটে এটা তার ১৪তম সেঞ্চুরি। ঢাকা বিভাগের বড় সংগ্রহের জবাবে নাঈম ইসলামের সাথে ১৫৪ রানের জুটিতে জবাব দিচ্ছিলেন লিটন। তবে ইনিংসের ৫৯.৫ ওভারে ভাঙে এ জুটি। সুমন খানের বলে রকিবুল হাসানের হাতে ধরা পড়ার আগে ১২২ রানের ইনিংস খেলেন লিটন। ১৮৯ বলে ১৪টি চারে সাজানো ছিল তার ইনিংসটি। লিটনের পর অধিনায়ক নাসির হোসেন ১ ও আরিফুল হক ১৭ রান করে আউট হন।
লিটনের পর রংপুরের হাল ধরেন নাঈম ইসলাম। ৮ রান নিয়ে তৃতীয় দিনে ব্যাটিং শুরু করা এ ব্যাটসম্যানও সেঞ্চুরির দেখা পান। এ সেঞ্চুরিতে জাতীয় লিগে তুষার ইমরানের সেঞ্চুরির রেকর্ড স্পর্শ করেন তিনি। প্রথম শ্রেণীর ক্রিকেটে গত তিন মৌসুমের প্রতিটিতেই রান এসেছে নাঈমের ব্যাটে। ২০১৮-১৯ মৌসুমে ১২ ম্যাচে তিন সেঞ্চুরি ও ছয় ফিফটিতে ৫০.৮৪ গড়ে করেছিলেন ৯৬৬ রান। ২০১৭-১৮ মৌসুমে খেলা ১০ ম্যাচে দুইটি করে সেঞ্চুরি ও ফিফটিতে ৫৩.২০ গড়ে করেছিলেন ৫৩২ রান। তার আগের মৌসুমে ৪৮.০০ গড়ে ৬৭২ রান করার পথে সেঞ্চুরি করেছিলেন চারটি। ঘরোয়া ক্রিকেটে ব্যাট হাতে প্রায় প্রতি মৌসুমেই রানবন্যা বইয়ে দিলেও জাতীয় দলে ফিরতে পারেননি। সর্বশেষ টেস্ট খেলেছেন সাত বছর আগে ২০১২ সালের নভেম্বরে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে।
জাতীয় লিগে তুষারের সেঞ্চুরি ১৯টি। নাঈম গতকাল হাঁকালেন লিগের ১৯তম সেঞ্চুরি। তবে প্রথম শ্রেণীর ক্রিকেটে এখনো শীর্ষে তুষার। সাদা পোশাকে তুষার হাঁকিয়েছেন ৩১ সেঞ্চুরি। নাঈম পেলেন তার ২৮তম সেঞ্চুরি। ২২৯ বলে ১০টি চারে সেঞ্চুরি পূরণ করেন তিনি। সেঞ্চুরির পর ১২৪ রানে অপরাজিত থেকে তৃতীয় দিনের খেলা শেষ করেছেন নাঈম। তার সাথে ৫২ রান করে অপরাজিত থেকে মাঠ ছাড়েন তানভীর হায়দার। ঢাকা বিভাগের হয়ে গতকাল দু’টি উইকেট পেয়েছেন সুমন খান। একটি উইকেট নেন নাজমুল ইসলাম।
ফতুল্লায় ব্যর্থ মোসাদ্দেক
জাতীয় ক্রিকেট লিগের দ্বিতীয় স্তরের ম্যাচে গতকাল বৃষ্টিবিঘিœত দিনে বরিশালকে ২১৬ রানে গুটিয়ে দিয়েছে চট্টগ্রাম। প্রথম ইনিংসে নিয়েছে ১৪০ রানের লিড নিয়েছে তারা। আগের ম্যাচে ৫ রান করা মোসাদ্দেক এবার করলেন ৪। জাতীয় দলের এই ব্যাটসম্যানের ব্যর্থতার দিনে চার উইকেট নিয়েছেন চোট কাটিয়ে ফেরা অফ স্পিনার নাঈম হাসান। শেষ দিকে নুরুজ্জামান প্রতিরোধ গড়লেও পরে তাকে ফিরিয়ে বরিশালের বিপক্ষে বড় লিড পেয়েছে চট্টগ্রাম।
গতকাল বিকেলে দ্বিতীয় ইনিংসে ব্যাট করতে নেমে চট্টগ্রাম তুলেছে ১ উইকেটে ৫০। তৃতীয় দিন শেষে মুমিনুল হকের দল ১৯০ রানে এগিয়ে। ৩০ রান করা পিনাক ঘোষকে নিয়ে ৯ রানে ব্যাটিংয়ে আছেন মুমিনুল।
ফতুল্লার খান সাহেব ওসমান আলী স্টেডিয়ামে ৪ উইকেটে ১০৪ রান নিয়ে দিন শুরু করে বরিশাল। আগের দিন অপরাজিত থাকা মোসাদ্দেক এ দিন কোনো রান যোগ না করেই বোল্ড হন। তার উইকেটটি নেন জাতীয় লিগে অভিষেক হওয়া তরুণ পেসার নোমান চৌধুরী। দ্রুত ফেরেন সোহাগ গাজী ও আগের দিনের অপরাজিত ব্যাটসম্যান মোহাম্মদ আশরাফুল। ১৪২ রানে সপ্তম উইকেট হারায় বরিশাল। ফলোঅন এড়াতে তখনো দরকার ৫৯। শেষ তিন ব্যাটসম্যানকে নিয়ে ৭৪ রান যোগ করে সেই শঙ্কা দূর করেন নুরুজ্জামান (৬০)। ৬২ রানে ৪ উইকেট নেন নাঈম। দুইটি করে নেন মেহেদি হাসান রানা, আফ্রিদি ও নোমান।
বেলা পৌনে ২টায় চট্টগ্রামের দ্বিতীয় ইনিংসের পঞ্চম ওভারে বাগড়া দেয় বৃষ্টি। দুই ঘণ্টা পর খেলা শুরু হয়। ১৯ ওভারের বোলিংয়ে বরিশালের একমাত্র সাফল্য ইরফান শুক্কুরের উইকেট।

 


আরো সংবাদ



premium cement
কক্সবাজারে ভুল চিকিৎসায় প্রসূতির মৃত্যু, স্বজনদের হাসপাতাল ঘেরাও বঙ্গোপসাগরে ১২ নাবিকসহ কার্গো জাহাজডুবি ভারত-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে বাংলাদেশকে ‘নেট সিকিউরিটি প্রোভাইডার’ হিসেবে দেখতে চায় যুক্তরাষ্ট্র রাজশাহীতে তাপমাত্রা ৪১ দশমিক ৮ ডিগ্রি রাজশাহীতে টানা তাপদাহ থেকে বাঁচতে বৃষ্টির জন্য কাঁদলেন মুসল্লিরা শরীয়তপুরে তৃষ্ণার্ত মানুষের মাঝে পানি ও খাবার স্যালাইন বিতরণ জামায়াতের এক শ্রেণিতে ৫৫ জনের বেশি শিক্ষার্থী নয় : শিক্ষা প্রতিমন্ত্রী নজিরবিহীন দুর্নীতির মহারাজার আত্মকথা ফতুল্লায় ১০ লাখ টাকা চাঁদার দাবিতে নির্মাণকাজ বন্ধ, মারধরে আহত ২, মামলা পার্বত্যাঞ্চলে সেনাবাহিনী: সাম্প্রতিক ভাবনা গফরগাঁওয়ে ব্রহ্মপুত্র নদে টিকটক করতে গিয়ে স্কুলছাত্রের মৃত্যু

সকল