২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`

বেশি বয়সের কথা স্বীকার করলেন ভারতের কোচ

-

রোজিনা, আফেইদা ও নাসরিন তাদের টাইব্রেকারের শটে গোল করলেও প্রথম শটে ব্যর্থ শামসুন্নাহার। বিপরীতে ভারতীয়রা পাঁচ শটের সব ক’টিতে গোল করায় শেষ শট আর নিতে পারেনি বাংলাদেশ। ফলে গত পরশু ফাইনালে টাইব্রেকারে ৩-৫ গোলে হেরে এবারের অনূর্ধ্ব-১৫ সাফেও রানার্সআপ বাংলাদেশ। অবশ্য ভারতীয় দলের বয়স্ক ফুটবলারদের বিপক্ষে কম বয়সের লাল-সবুজ জার্সিধারীরা, যা খেলেছে তা প্রশংসনীয়। ৯০ মিনিট তারা তুমুল লড়াই করে এ আসরের দু’বারের চ্যাম্পিয়নদের বিপক্ষে; যে কারণে ৯০ মিনিটে কোনো গোল হয়নি। ভারত বেশ কয়েকটি গোলের সুযোগ নষ্ট করে। আর বাংলাদেশের রোজিনা আক্তার ৬৩ মিনিটে বিপক্ষ গোলরক্ষককে একা পেয়েরও বল তার গায়ে মেরে গোল বঞ্চিত করেন দেশকে। পুরো আসরে চমৎকার খেলে টুর্নামেন্ট সেরা হয়েছেন বাংলাদেশ গোলরক্ষক রুপনা চাকমা। চার গোল দিয়ে সর্বোচ্চ গোলদাতা হন ভারতের লিন্ডা কম। অন্য দিকে শামসুন্নাহারের দল উজ্জ্বল ভবিষ্যতের ইঙ্গিত দিয়েছে।
অনূর্ধ্ব-১৫ ফুটবলারদের জন্য এবারের ভুটানে মহিলা সাফ অনুষ্ঠিত হলেও ভারত দলে ছিল এর চেয়ে বেশি বয়স্ক ফুটবলার। বাংলাদেশ কোচ গোলাম রাব্বানী ছোটন প্রথম থেকেই বলে আসছিলেন, ‘ভারত এই সাফে অংশ নিচ্ছে আগামী বছরের অনূর্ধ্ব-১৭ বিশ্বকাপের প্রস্তুতির অংশ হিসেবে। তাদের দলে ২৩ জনের মধ্যে ২১ জনই বেশি বয়সের।’ ভুটান ফুটবল ফেডারেশনের কর্মকর্তারা ভারতের বিপক্ষে বয়স চুরির অভিযোগ করেন। গতকাল ভুটান থেকে দেশে ফিরেছে ভারতীয় দল। বাংলাদেশ দল আগামীকাল দেশে ফিরবে। গতকাল ভুটানের পারো বিমানবন্দরে দেখা ভারতীয় অনূর্ধ্ব-১৫ দলের কোচ মারিও অ্যামব্রোসের সাথে। তখন আলাপচারিতায় তিনি স্বীকার করলেন, তার দলে অনূর্ধ্ব-১৭ দলের আট ফুটবলার আছে। এর পরই তিনি উল্লেখ করেন, আমাদের দলে সবাই অনূর্ধ্ব-১৭ দলের ক্যাম্পের।
কেন অনূর্ধ্ব-১৭ দলের তা পরিষ্কারও করলেন মুম্বাইয়ের এই কোচ। জানান, আগামী বছর ভারত অনূর্ধ্ব-১৭ মহিলা বিশ্বকাপে খেলবে স্বাগতিক হিসেবে। তাই আমাদের অনেক ফুটবলার নিয়ে ক্যাম্প চলছে। এখান থেকেই আগামী সাফ অনূর্ধ্ব-১৫, অনূর্ধ্ব-১৮ এবং এএফসি অনূর্ধ্ব-১৬ দল গঠিত হবে। আমরা এসব আসরের জন্য লম্বা লম্বা খেলোয়াড়দেরও খুঁজে ক্যাম্পে তুলছি। তিন মাসের প্রস্তুতি আর চারটি প্র্যাকটিস ম্যাচ খেলে সাফে অংশ নেয়া।
বয়সভিত্তিক ফুটবলে এক বছরের পার্থক্য অনেক বড় তফাত গড়ে দেয়। কোনো দল নিশ্চয়ই অনূর্ধ্ব-১৫ ফুটবলার নিয়ে অনূর্ধ্ব-১৭ দল বানাবে না। অনূর্ধ্ব-১৭ দলে সেই বয়স সীমার খেলোয়াড়ই থাকে। বড়জোর ১৬ বছরের কয়েকজন থাকতে পারে। ভারতের ফুটবলারদের কাছ থেকে দেখেই বোঝা গেছে তাদের বয়স যে বেশি।
বাংলাদেশ দল সম্পর্কে মারিও অ্যামব্রোসের মন্তব্য, চমৎকার একটি দল। বেশ কিছু প্রতিভাবান ফুটবলার আছে। দলের সবাই ভালো খেলেছে বলেই তারা ফাইনালে খেলেছে। এবং দু’বার ড্র করা ভারতের বিপক্ষে। বাংলাদেশ দলের ১০ নম্বর জার্সিধারী (শামসুন্নাহার) এই এবারের সাফের অন্যতম সেরা ফুটবলার। সে বাংলাদেশ দলের প্রাণ। এ ছাড়া ৭ নম্বর জার্সিধারী রেহেনাও অসাধারণ। তার পরামর্শ, ‘বাংলাদেশের উচিত লম্বা ফুটবলারদের বাছাই করা। ভারত কিন্তু এই সুবিধাই কাজে লাগিয়েছে। লম্বা হলে শারীরিক সুবিধা পাওয়া যায়। দৌড়ের সময় স্টেপিংয়ে এগিয়ে থাকা যায়।
ফাইনালে লাল-সবুজদের খেলার কৌশলের সমালোচান করে অ্যামব্রোস বলেন, বাংলাদেশ দলে প্রচুর মানসম্পন্ন ফুটবলার থাকা সত্ত্বেও তারা এয়ারে খেলেছে বেশি। ডিফেন্স থেকে শুধু উড়িয়ে উড়িয়ে বল মারা হয়েছে।
তিনি এএফসি অনূর্ধ্ব-১৬ আসরে বাংলাদেশ-অস্ট্রেলিয়া ম্যাচ দেখেছিলেন। জানান, বাংলাদেশ অসাধারণ খেলেছিল সেই ম্যাচে। কারণ স্বাভাবিক খেলেছিল সে দিন। কিন্তু এই দল জাপানের কাছে ৯-০ গোলে হারবে এটা মানা কষ্টকর।


আরো সংবাদ



premium cement
আমরা একটা পরাধীন জাতিতে পরিণত হয়েছি : মেজর হাফিজ তরুণীর লাশ উদ্ধারের পর প্রেমিকসহ ৪ জনের বিরুদ্ধে মামলা ভিয়েনায় মুসলিম বিশ্বের রাষ্ট্রদূতদের ইফতারে ইসলামিক রিলিজিয়াস অথোরিটি আমন্ত্রিত এবার বাজারে এলো শাওমির তৈরি বৈদ্যুতিক গাড়ি সকল কাজের জন্য আল্লাহর কাছে জবাবদিহিতার অনুভূতি থাকতে হবে : মাওলানা হালিম বিএনপি জনগণের ভাগ্য পরিবর্তনের জন্য রাজনীতি করে : ড. মঈন খান সাজেকে পাহাড়ি খাদে পড়ে মাহিন্দ্রচালক নিহত জমি রেজিস্ট্রি করে না দেয়ায় বাবার কবরে শুয়ে ছেলের প্রতিবাদ ইসরাইলি হামলায় গাজায় আরো ৭১ জন নিহত পানছড়ি উপজেলায় চলমান বাজার বয়কট স্থগিত ঘোষণা আওয়ামী লীগ দেশের স্বাধীনতাকে বিপন্ন করেছে : দুদু

সকল