১৮ এপ্রিল ২০২৪, ০৫ বৈশাখ ১৪৩১, ০৮ শাওয়াল ১৪৪৫
`

পর্তুগালকে হারিয়ে দিলো ইউক্রেন

বুলগেরিয়াকে উড়িয়ে দিয়েছে ইংল্যান্ড
-

পর্তুগালকে ২-১ গোলে পরাজিত করে ইউরো ২০২০’র চূড়ান্ত পর্বে খেলার যোগ্যতা অর্জন করেছে ইউক্রেন। যদিও এই ম্যাচে পর্তুগিজদের হয়ে একমাত্র গোল করে দলের সুপারস্টার ক্রিশ্চিয়ানো রোনাল্ডো ক্যারিয়ারের ৭০০তম গোলের কৃতিত্ব অর্জন করেছেন। আরেক ম্যাচে সোফিয়াতে বুলগেরিয়াকে ৬-০ গোলে বিধ্বস্ত করেছে গ্যারেথ সাউথগেটের ইংল্যান্ড। তবে প্যারিসে ঘরের মাঠে তুরস্কের সাথে ১-১ গোলে ড্র করে হতাশ করেছে বিশ্ব চ্যাম্পিয়ন ফ্রান্স।
আগামী বছর ১২ জুন থেকে ইউরোপের ভিন্ন ১২টি ভেন্যুতে শুরু হওয়া ইউরো চ্যাম্পিয়নশিপে খেলার জন্য ইউক্রেনের আগে বাছাইপর্বের বাধা অতিক্রম করেছে পোল্যান্ড, রাশিয়া, ইতালি ও বেলজিয়াম। ইউক্রেনের হয়ে ১১১ ম্যাচে ৪৮ গোল করা সাবেক স্ট্রাইকার শেভচেঙ্কো খেলোয়াড় হিসেবে যেমন ছিলেন সফল তেমনি কোচ হিসেবেও নিজের যোগ্যতার প্রমাণ দিয়ে যাচ্ছেন।
গ্রুপের অপর ম্যাচে সার্বিয়া ২-১ গোলে লিথুনিয়াকে পরাজিত করে পর্তুগালের থেকে এক পয়েন্ট পিছিয়ে তৃতীয় স্থানে রয়েছে। দুই দলেরই হাতে রয়েছে দুটি করে ম্যাচ। দ্বিতীয় দল হিসেবে চূড়ান্ত পর্বে যেতে হলে পর্তুগালকে অবশ্যই সার্বিয়াকে সমীহ করে চলতে হবে।
কালকের ম্যাচের দ্বিতীয়ার্ধের প্রায় পুরোটাই নিয়ন্ত্রণ করেছে পর্তুগাল। স্পট কিক থেকে ক্লাব ও আন্তর্জাতিক পর্যায়ে ক্যারিয়ারের ৭০০তম গোলের কৃতিত্ব অবশ্য শেষ পর্যন্ত রোনাল্ডোর মুখে হাসি ফোটাতে পারেনি। রোনাল্ডোর গোলের পর অবশ্য তেমন একটা ভালো সুযোগও সৃষ্টি করতে পারেনি পর্তুগিজরা। ম্যাচ শেষে পর্তুগিজ মিডফিল্ডার ডানিলো বলেছেন, ‘এই ধরনের দিন ফুটবলে আসতেই পারে। এখন পরিসংখ্যান বা হিসাব-নিকাষ করে কিছুই হবে না। চূড়ান্ত পর্বে যেতে হলে বাকি দুটি ম্যাচে জিততেই হবে।’
বুলগেরিয়াকে ৬-০ গোলে উড়িয়ে দেয়ার পরও গ্রুপ-এ’র এখন পর্যন্ত শীর্ষ দল ইংল্যান্ডকে ইউরোর টিকিট পেতে হলে আরো কিছুটা অপেক্ষায় থাকতে হবে। সোফিয়ায় অনুষ্ঠিত কালকের ম্যাচটি অবশ্য ফলাফলকে ছাপিয়ে বর্ণবাদী আচরণের কারণে সমালোচিত হয়েছে। স্বাগতিক দর্শকদের দ্বারা বর্ণবাদের শিকার হয়েছেন ইংলিশ খেলোয়াড়রা। যে কারণে দু’বার খেলাও বন্ধ রাখতে হয়েছিল। এই নিয়ে দ্বিতীয়বারের মতো ইংল্যান্ডের কৃষ্ণাঙ্গ খেলোয়াড়রা স্বাগতিক সমর্থকদের বর্ণবাদের শিকার হলেন। এর আগে মার্চে মন্টেনেগ্রোর বিপক্ষে ৫-১ গোলের জয়ের ম্যাচটিতেও একই ঘটনা ঘটেছিল। কালকের ঘটনাটি নিয়ে অবশ্য ইংলিশ ফুটবল অ্যাসোসিয়েশন উয়েফার কাছে তদন্তের দাবি জানিয়েছে।
জরুরি ভিত্তিতে এই সংক্রান্ত বিষয়ে পদক্ষেপের জন্য তারা ইউরোপের সর্বোচ্চ সংস্থার কাছে অনুরোধ জানিয়েছে।
২৬ বছর বয়সী ডিফেন্ডার টাইরোন মিংসের কাল ইংল্যান্ডের জার্সি গায়ে আন্তর্জাতিক অভিষেক হয়েছে। ম্যাচের শুরু থেকেই এই কৃষ্ণাঙ্গ দারুণভাবে বর্ণবাদী আচরণের শিকার হন।
মার্কোস রাশফোর্ড ও রস বার্কলির গোলে ২০ মিনিটে ইংল্যান্ড ব্যবধান দ্বিগুণ করার পর প্রথমবারের মতো ম্যাচ সাময়িক বন্ধ করে ঘোষণা দেয়া হয় এই ধরনের ঘটনা ঘটতে থাকলে ম্যাচ বন্ধ করে দিতে বাধ্য হবে কর্তৃপক্ষ। এরপর ম্যাচ শুরুর সাথে সাথে ৩২ মিনিটে বার্কলি নিজের দ্বিতীয় গোল করার পর দ্বিতীয়বার ম্যাচটি বন্ধ হয়ে যায়। এ সময় ক্রোয়েশিয়ান রেফারি ইভান বেবেক উভয় দলের খেলোয়াড় ও কোচিং স্টাফদের সাথে আলোচনা করে ম্যাচটি চালিয়ে যাওয়ার সিদ্ধান্ত নেন। রাহিম স্টার্লিং বিরতির ঠিক আগে ও বিরতির পর পরপর দু’টি গোল করে ব্যবধান ৫-০ নিয়ে যান। ম্যাচ শেষের পাঁচ মিনিট আগে ষষ্ঠ গোলটি করেছে হ্যারি কেন।
বাছাইপর্বের ৬টি ম্যাচে এই নিয়ে গ্যারেথ সাউথগেটের দল সর্বমোট ২৬টি গোল করল। তৃতীয় স্থানে থাকা কসভোর থেকে চার পয়েন্ট এগিয়ে টেবিলের দ্বিতীয় স্থানে রয়েছে ইংল্যান্ড। হাতে রয়েছে আরো দু’টি ম্যাচ।
এদিকে গ্রুপের অপর ম্যাচে কাল মন্টেনেগ্রোকে ২-০ গোলে পরাজিত করেছে কসভো। এর অর্থ হচ্ছে হাতে থাকা দুই ম্যাচের একটিতে জয়ী হতে পারলেই চূড়ান্ত পর্বের টিকিট পাবে ইংলিশরা।
তুরস্কের সাথে স্তাদে দি প্রিন্সেসের ঘরের মাঠে ১-১ গোলে ড্র করে পয়েন্ট হারিয়েছে নার্ভাস ফ্রান্স। ৭৬ মিনিটে বদলি খেলোয়াড় অলিভার গিরুদের গোলে এগিয়ে গিয়েছিল স্বাগতিকরা। কিন্তু ছয় মিনিট পরে কান আইহানের গোলে সমতা ফেরায় তুরস্ক। এই ড্রয়ে ৮ ম্যাচ পরে ফ্রান্স ও তুরস্ক উভয়েরই সংগ্রহে রয়েছে সমান ১৯ পয়েন্ট। হেড-টু-হেডে অবশ্য ফ্রান্সকে পিছনে ফেলে টেবিলের শীর্ষে অবস্থান করছে তুরস্ক। জুনে তুরস্কের মাটিতে ২-০ গোলে পরাজিত হয়েছিল বিশ্ব চ্যাম্পিয়নরা। আগামী মাসে মলডোভার বিপক্ষে ঘরের মাঠে বাছাইপর্বে জিততে পারলেই ফ্রান্সের চূড়ান্ত পর্ব নিশ্চিত হবে। অন্য দিকে চার পয়েন্ট পিছিয়ে তৃতীয় স্থানে থাকা আইসল্যান্ডের বিপক্ষে হার এড়াতে পারলে তুরস্কও যাবে পরের রাউন্ডে।


আরো সংবাদ



premium cement
ভরিতে ২০৬৫ টাকা বেড়ে স্বর্ণের দামে নতুন রেকর্ড ইরানি জবাব নিয়ে ভুল হিসাব করেছিল ইসরাইল! কূটনীতিতে বাইডেনবিরোধী হতে চান ট্রাম্প পেনাল্টিতে সাফল্য রিয়ালের জয়ের মানসিকতার প্রমাণ কিমিচের একমাত্র গোলে আর্সেনালকে পরাজিত করে সেমিফাইনালে বায়ার্ন বিরোধী দলকে ভাঙতে ষড়যন্ত্র করছে সরকার : ড. মঈন খান মোস্তাফিজের বিকল্প ভাবছে চেন্নাই, দলে ভিড়িয়েছে এক ইংলিশ পেসার বিদেশ যাওয়া হলো না আশরাফুলের, বাসচাপায় মামাসহ নিহত ‘সন্ত্রাসীদের ঘরে ঢুকে মারা’ বিষয়ে নরেন্দ্র মোদির মন্তব্য নিয়ে যুক্তরাষ্ট্রের প্রতিক্রিয়া মাতৃভূমি রক্ষা করা আমাদের প্রধান কর্তব্য : সেনাপ্রধান ব্রিটিশ হাই কমিশনারের সাথে বিএনপি নেতাদের বৈঠক

সকল