২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫
`

গাঙ্গুলীর অগ্রাধিকারে ভারতের ‘প্রাপ্য’

-

বিসিসিআইয়ের প্রধান হিসেবে ক্রিকেটের মুনাফায় ভারতের ‘প্রাপ্য’ নিশ্চিতের বিষয়টিকে অগ্রাধিকার কার্যতালিকায় অন্তর্ভুক্তের ঘোষণা দিলেন সৌরভ গাঙ্গুলী। শেষ ৩-৪ বছর আইসিসির আয়ের উপযুক্ত প্রাপ্য বিসিসিআই বুঝে পায়নি বলেও দাবি করেছেন ‘প্রিন্স অব দ্য ক্যালকাটা’ খ্যাত সাবেক বাঁ-হাতি ব্যাটসম্যান।
কোনো প্রতিদ্বন্দ্বী না থাকায় ক্রিকেট অব অ্যাডমিনিস্ট্রেটর পরবর্তী ভারতীয় ক্রিকেটের বোর্ডের প্রথম সভাপতি হিসেবে অনেক কিছু করার প্রত্যয় ব্যক্ত করেছেন সৌরভ গাঙ্গুলী। তবে তার অন্যতম অগ্রাধিকারে থাকছে ২০১৭ সালের পর ক্রিকেটের ‘তিন মোড়ল’ বিধান অনুযায়ী ভারতের অর্থনৈতিক প্রাপ্য আদায়ের উদ্যোগ। গাঙ্গুলী বলেন, ‘আইসিসির মুনাফা ও ভারতের প্রাপ্তি নিয়ে কাজ আমার অন্যতম অগ্রাধিকারে থাকছে। বিষয়টিতে নজর দিতেই হবে। গত তিন-চার বছর আমরা কোনো অর্থ ভুঝে পাইনি আইসিসির কাছ থেকে। এখানে অর্থ বলতে আমি বুঝাতে চাচ্ছি মুনাফায় ভারতীয় প্রতিনিধিত্বকে। ক্রিকেটের মুনাফার ৭০-৮০ ভাগই অর্জিত হয় ভারত থেকে। সঙ্গত কারণে আমাদের প্রাপ্যও ওই অনুযায়ী হওয়া উচিত। এই বিষয়টি আমার কাছে অনেক গুরুত্ব পাবে। আলোচনা শুরু করতে হবে। একটা সমাধান প্রয়োজন। কারণ ২০১৭ সালের পর থেকে বিষয়টি ঝুলে রয়েছে।’
সোমবার নিশ্চিত হয়েছে গেছে গাঙ্গুলীর দ্য বোর্ড অব কন্ট্রোল ফর ক্রিকেটের (বিসিসিআই) নতুন সভাপতির আসনে অধিষ্ঠিত হওয়ার বিষয়টি। সংস্থাটির সর্বোচ্চ পদে নির্বাচিত হওয়ার রেসে তিনিই একমাত্র প্রার্থী হিসেবে মনোনয়ন জমা দিয়েছেন। ফলে বিশ্বের সবচেয়ে ক্ষমতাধর ও সমৃদ্ধশালী ক্রিকেট বোর্ডের সভাপতির আনুষ্ঠানিকভাবে দায়িত্ব গ্রহণের জন্য তার অপেক্ষা কেবল আসছে ২৩ আগস্টের নামমাত্র নির্বাচনী আনুষ্ঠানিক সমাপ্তির।


আরো সংবাদ



premium cement