২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫
`

এবার মিশন শিরোপা জয় করা

-

বাংলাদেশ যেন কিছুতেই পেরে উঠছিল না টেস্ট খেলুড়ে নবীন ক্রিকেট শক্তি আফগানিস্তানের সাথে। একমাত্র টেস্টে তাদের কাছে পরাস্ত হয়েছে টাইগাররা। এর আগে টি-২০ সিরিজে হোয়াইটওয়াশ এবং নিজ দেশে ত্রিদেশীয় টি-২০ সিরিজে প্রথম মোকাবেলায় আবারো হেরে পাওয়া। চার দিকে সমালোচনার ঝড়। এর কারণও আছে। অপর দেশ জিম্বাবুয়ের বিপক্ষে বাংলাদেশ চমৎকার নৈপুণ্য দেখিয়েছে। দু’টি ম্যাচেই তাদেরকে পরাজিত করেছে। কিন্তু আফগানিস্তানের ম্যাচ মানেই কেমন জানি গুটিয়ে যাওয়া। নিজেদের চিরচেনা রূপ এলোমেলো। আফগান স্পিন যেন তাদের কাছে জুজুর ভয়। রশিদ খান ও মুজিবকে মোকাবেলা করতে গিয়ে আনাড়িপনার চরম বহিঃপ্রকাশ। উইকেট বিলিয়ে দেয়ার আনন্দ দলের প্রতিটি ক্রিকেটারের মধ্যে বিরাজিত। দেশের প্রতি কোনো কমিটমেন্ট আছে কি না তা নিয়েও প্রশ্ন উঠেছে। চার দিকে যখন সমালোচনার তীক্ষè বান, তখন ক্রিকেটাররা জোরালোভাবে তেমন কিছু বলতে পারেননি। শুধু অধিনায়ক সাকিব আল হাসান বলেছেন, একটি জয় সব কিছু বদলে দেবে। অপেক্ষায় থেকেছে এ দেশের লাখকোটি ক্রিকেটমোদি দর্শক-সমর্থক। কিন্তু তাদের অপেক্ষার পালা শেষ হয়নি। রশিদ খান বাহিনীর কাছে আত্মসমর্পণ মেনে নিতে পারেনি। পরাজয়ের বৃত্তে আটকা পড়েছে টিম বাংলাদেশ। অবশেষে আফগান দলের বিপক্ষে জয়ের দেখা পেয়েছে টাইগাররা। চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে গ্রুপ পর্বের শেষ ম্যাচে ফ্লাড লাইটের রুপালি আলোর বন্যায় জয় তাদের স্বাগত জানিয়েছে। আফগানিস্তানকে ১৩৮ রানে বেঁধে ফেলেন বাংলাদেশী বোলাররা। এই স্বল্প পুঁজিকে চেজ করতে সাকিব বাহিনী খুব যে ভালো খেলেছে, তা কিন্তু বলা যাবে না। সাকিব আল হাসান অপরাজিত ৭০ রানের অধিনায়কোচিত ইনিংস খেলে দলকে জয়ের বন্দরে পৌঁছে দেন। টানা চার ম্যাচে পরাজয়ের পর এই বিজয় গাথা বাংলাদেশ ক্রিকেট দলের আত্মবিশ্বাস বৃদ্ধিতে বিশেষ কাজে দেবে, তা বলাই বাহুল্য। এ ছাড়া এই জয় দলের প্রতিটি ক্রিকেটারের মানসিক শক্তিকে আলোকরশ্মিতে উজ্জ্বল করে দেবে। যার রেশ ফাইনালে বিশেষ শক্তি হিসেবে কাজ করবে।
টি-২০ ক্রিকেটে বোলারদের খুব একটা বিশেষ কিছু করার থাকে না। কারণ ব্যাটসম্যানরা থাকেন মারমুখী। এ ছাড়া ম্যাচের চরিত্র অনুযায়ী স্কোর বোর্ডে অধিকসংখ্যক রান না উঠলে দর্শকেরা তেমন আনন্দ পান না। ফলে পিচও তৈরি করা হয় ব্যাটসম্যানদের জন্য। দলের হার্ডহিটাররা উইকেটের চার পাশে বল পাঠিয়ে দ্রুততার সাথে রান তুলে থাকেন। এখানেই টি-২০ ম্যাচের সার্থকতা। আফগানরা এই ম্যাচের চরিত্রের সাথে মিলেমিশে একাকার হয়ে গেছেন। তাদের ব্যাটসম্যানরা যেকোনো বোলারকে উঠিয়ে মারতে পছন্দ করেন। দুই স্পিনার রশিদ ও মুজিব তাদের ঘূর্ণিবলের জাদুতে সম্মোহিত করতে পারেন ব্যাটসম্যানদের। ফলে দলটি টানা ১২ ম্যাচে জয়ের রেকর্ড গড়ে।
বাংলাদেশ দলে হার্ডহিটার নেই বললেই চলে। অধিনায়ক সাকিব পিচে নিজেকে মানিয়ে নিতে পারলে আক্রমণ করে খেলতে পছন্দ করেন। ওপেনার লিটন দাস বোলারদের শাসন করতে ভালোবাসেন। তবে তার খেলায় কোনো ধারাবাহিকতা নেই। শট সিলেকশনে তার দুর্বলতা চোখে পড়ার মতো। ফলে সেট হয়ে আউট এবং সাজঘরে ফিরে এসে দলকে চাপে ফেলে দেন। আর দলে যেসব তরুণ ক্রিকেটার রয়েছেন বিশেষ করে নাজমুল হোসেন শান্ত কিংবা আফিফÑ এরা কেউই ধারাবাহিকভাবে রান তুলতে পারছেন না। একটি ম্যাচে জ্বলে ওঠা মানেই সব প্রাপ্তি নয়। তাই বাংলাদেশ এখনো সিনিয়রদের ওপর নির্ভরশীল। সাকিব, মুশফিক, রিয়াদÑ এরা যদি উইলো হাতে নিজেদের নৈপুণ্য মেলে ধরতে পারেন তা হলেই বাংলাদেশ শেষ হাসি হাসতে পারে। বোলিংয়ে তিন পেসার সাইফুদ্দিন, শফিউল ও মুস্তাফিজুর চেষ্টা করে যান তাদের সেরাটা দেয়ার জন্য। স্পিন বিভাগে আমিনুল এক ম্যাচে নজর কেড়েছেন। ফলে তাকে দলীয় বিবেচনায় রাখা যেতে পারে। তবে এ জন্য তাকে ফিট হতে হবে। সাকিব ছাড়াও আফিফ, রিয়াদ ও মোসাদ্দেক রয়েছেন বল হাতে প্রস্তুত। ফলে ফাইনালে জয় পেতে হলে প্রতিটি বিভাগেই ভালো করতে হবে। গ্রুপের শেষ ম্যাচে যেভাবে আফগানিস্তানকে চেপে ধরেছিল বাংলাদেশ, সেই ক্রিকেট কাব্যের পুনরাবৃত্তি হলে সাকিবের হাতে শিরোপাটা শোভা পাবে।
স্বপ্নের ফাইনালের মুখোমুখি বাংলাদেশ। প্রতিপক্ষ সেই চেনা আফগানিস্তান। তাদেরকে পরাজিত করার সব আয়োজন শেষ করেছে সাকিব বাহিনী। তারা জানে আফগান প্রথম সারির পাঁচ ব্যাটসম্যানকে আউট করে দিলেই মঙ্গলবারের ফাইনাল শেষে আনন্দে মেতে উঠবে বাংলাদেশ।

 


আরো সংবাদ



premium cement
তেঁতুলিয়া নদীর তীরে অজ্ঞাত ব্যক্তির লাশ উদ্ধার নওগাঁ সীমান্তে বিজিবি-বিএসএফ পতাকা বৈঠক অনুষ্ঠিত বান্দরবানে কেএনএফের তৎপরতার প্রতিবাদে ১১টি ক্ষুদ্র নৃ-গোষ্ঠী পেনশন স্কিম পুরোপুরি বাস্তবায়িত হলে দেশে বৃদ্ধাশ্রম থাকবে না : ডিসি নারায়ণগঞ্জ চুয়াডাঙ্গায় হিট স্ট্রোকে যুবকের মৃত্যু ফরিদপুরে সেদিন কী ঘটেছিল : বিবিসির প্রতিবেদন ইসরাইলের কাছে ১০০ কোটি ডলারের অস্ত্র বিক্রি করবে যুক্তরাষ্ট্র স্বর্ণের দাম কিছুটা কমলো অজ্ঞান পার্টির কবলে পড়ে শরণখোলা স্বাস্থ্য কমপ্লেক্সে ১৬ ব্যক্তি ভর্তি পাঁচবিবিতে বিদ্যুৎস্পৃষ্টে এক ব্যক্তির মৃত্যু স্পেশাল অলিম্পিকে চ্যাম্পিয়ন বাংলাদেশ, প্রশংসিত দেওয়ানগঞ্জের রবিন

সকল