২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১, ১৪ শাওয়াল ১৪৪৫
`

তামিমকে সরিয়ে শীর্ষে সাকিব

-

ড্যাশিং ওপেনার তামিম ইকবালকে সরিয়ে আন্তর্জাতিক টি-২০ ক্রিকেটে বাংলাদেশের পক্ষে সবচেয়ে বেশি রানের মালিক হলেন অধিনায়ক সাকিব আল হাসান।ত্রিদেশীয় টি-২০ সিরিজে লিগ পর্বের শেষ ম্যাচে আফগানিস্তানের বিপক্ষে আটটি চার ও একটি ছক্কায় ৪৫ বলে অপরাজিত ৭০ রান করেন সাকিব। এই ইনিংস খেলার পথে তামিমকে টপকে যান বাংলাদেশের টেস্ট ও টি-২০ অধিনায়ক। সাকিবের বর্তমান রান ৭৬ ইনিংসে ১,৫৬৭। ৭১ ইনিংসে তামিমের রান ১,৫৫৬। আফগানিস্তানের বিপক্ষে ম্যাচের আগে সাকিবের টি-২০ রান ছিল ১,৪৯৭। তাই তামিমকে টপকে যাওয়ার জন্য ৬০ রান দরকার ছিল সাকিবের। আফগানিস্তানের বিপক্ষে বাংলাদেশের ইনিংসে ১৮তম ওভারের চতুর্থ বলে বাউন্ডারি মেরে তামিমকে টপকে যান সাকিব।
সাকিব-তামিমের পর তৃতীয় স্থানে রয়েছেন মাহমুদুল্লাহ রিয়াদ। ৭৩ ইনিংসে ১৩৭৭ রান করেছেন মাহমুদুল্লাহ। ৭৩ ইনিংসে ১২০১ রান নিয়ে চতুর্থ স্থানে রয়েছেন সাবেক অধিনায়ক মুশফিকুর রহীম।
সাকিবের ‘৩৫০’
বিশ্বের চতুর্থ বোলার হিসেবে টি-২০ সংস্করণে (সব মিলিয়ে) ৩৫০ উইকেটের মালিক হলেন বাংলাদেশের অধিনায়ক সাকিব আল হাসান। শনিবার রাতে ত্রিদেশীয় টি-২০ সিরিজে লিগ পর্বের শেষ ম্যাচে আফগানিস্তানের বিপক্ষে ২৪ রানে এক উইকেট নিয়ে ৩৫০ শিকারের মাইলফলক স্পর্শ করেন সাকিব। ৩০২ ম্যাচে এই মাইলফলক গড়েন তিনি। সাকিবের আগে এই মাইলফলক স্পর্শ করেন ওয়েস্ট ইন্ডিজ সুনীল নারাইন-ডোয়াইন ব্রাভো ও শ্রীলঙ্কার লাসিথ মালিঙ্গা। নারাইন ৩৩৩ ম্যাচে ৩৭৬ উইকেট, মালিঙ্গা ২৮৬ ম্যাচে ৩৮৫ উইকেট ও ব্রাভো ৪৫০ ম্যাচে ৪৯০ উইকেট। এ ছাড়া, আরো একটি মাইলফলক স্পর্শ করেছেন সাকিব। বিশ্বের দ্বিতীয় অলরাউন্ডার হিসেবে টি-২০তে ৩৫০ উইকেট ও অন্তত ৪০০০ রানের মালিক তিনি। এ ক্ষেত্রে সাকিবের ওপরে আছেন ব্রাভো। ৪৫০ ম্যাচে ব্যাট হাতে ৬২৯৮ রানের পাশাপাশি ৪৯০ উইকেট নিয়েছেন ব্রাভো।

 


আরো সংবাদ



premium cement
বিয়ের বাজার শেষে বাড়ি ফেরা হলো না চাচা-ভাতিজির প্রধানমন্ত্রী আজ থাইল্যান্ড সফরে যাচ্ছেন ভারতীয় ৩ সংস্থার মশলায় ক্যান্সার সৃষ্টিকারী উপাদান সাবেক শিবির নেতা সুমনের পিতার মৃত্যুতে অধ্যাপক মিয়া গোলাম পরওয়ারের শোক গণকবরে লাশ খুঁজছেন শত শত ফিলিস্তিনি মা ভারতের লোকসভা নির্বাচনে আলোচনায় নেতাদের ভাই-বোন ও সন্তান সংখ্যা চীনে শতাব্দীর ভয়াবহ বন্যার শঙ্কা, ঝুঁকিতে ১৩ কোটি মানুষ ভারতের মাঝারি পাল্লার নতুন ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্রের পরীক্ষা ৩ দিনের ব্যবধানে দ্বিতীয়বার চেন্নাইকে হারাল লক্ষৌ ইসরাইলের সামরিক ঘাঁটিতে হামলা হিজবুল্লাহর যুক্তরাষ্ট্রে বিদেশী : ১ মেক্সিকো, ২ ভারত

সকল