২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`

পরিবর্তনে কি কাজ হবে?

-

কোনোভাবেই মেনে নেয়া যাচ্ছে না বাংলাদেশ দলের এই রেজাল্ট। প্রকাশ না করলেও যাদের স্বপ্ন ছিল সেমিফাইনালে খেলার, তারাই কিনা প্রথম দুই ম্যাচে ১০ গোল হজম করে ছিটকে পড়েছে টুর্নামেন্ট থেকে। তা বছরের পর বছর ট্রেনিং করিয়েও। থাইল্যান্ড বা জাপান কারো কাছেই হারটা কাম্য নয়। সমপর্যায়ের দল থাইল্যান্ড অনূর্ধ্ব-১৬ দল। যদিও তাদের র্যাংকিং ৩৯; কিন্তু ভুলে ভরা সেই ম্যাচে লাল সবুজদের ০-১ গোলে হার। এরপর কপাল দোষ আর মিডফিল্ড, ডিফেন্স ও শেষ প্রহরীর ভুল। এতে ০-৯ গোলে হারের লজ্জা জাপানের কাছে। দুই ম্যাচে হতাশাজনক রেজাল্টের পর নড়েচড়ে বসেছে বাংলাদেশ টিম ম্যানেজমেন্ট। তাই আজ নিয়মরক্ষার ম্যাচে অস্ট্রেলিয়ার বিপক্ষে ফরমেশন এবং স্কোয়াডে পরিবর্তন আসছে। ৫-৪-১ এই ফরমেশনের বদলে আজ প্রয়োগ করা হতে পারে ৪-৩-৩ বা ৪-৪-২। একাদশ থেকে ছিটকে পড়তে পারেন দুই শামসুন্নাহার। এমনই জানালের কোচ গোলাম রাব্বানী ছোটন।
ডিফেন্সকে শক্ত করতেই পাঁচ রক্ষণকর্মীকে খেলানো হয়েছিল গত দুই ম্যাচে। এতে ফল হয়েছিল উল্টো। নিজেদের জালে ১০ বার বল যাওয়া। তাই আজ অস্ট্রেলিয়ার বিপক্ষে চারজনের বেশি ডিফেন্ডার নয়। যদিও অস্ট্রেলিয়া দুই ম্যাচে তাদের শক্তির জানান দিয়েছে। সকারুজদের কঠিন চ্যালেঞ্জ জানাতেই আজ এই পরিবর্তন। এএফসি অনূর্ধ্ব-১৬ মহিলা ফুটবলে বাংলাদেশের সবই শেষ এবারের মতো। তাই শেষ ম্যাচে ইতিবাচক কিছু করার জন্যই ফরমেশনে ভিন্নতা আনা। সে সাথে একাদশে দু’টি বদল। ডিফেন্ডার কাম মিডফিল্ডার বড় শামসুন্নাহার মোটেই ভালো খেলতে পারছেন না। অথচ ছোটন বাহিনীর অন্যতম গুরুত্বপূর্ণ সদস্য তিনি। রক্ষণকাজে যেমন দক্ষ, বিপক্ষ মিডফিল্ড এবং রক্ষণপ্রাচীর স্কিলে ডিঙ্গাতে পারেন তিনি। সাথে আছে গোল করার ক্ষমতাও। তবে এবারের দুই ম্যাচেই হতাশ করেছেন ২০১৭-এর অনূর্ধ্ব-১৫ সাফের ফাইনালে গোল করা এই ফুটবলার। জাপানের বিপক্ষে তো তাকে তুলে নেয়া হয়। বাজে পারফরম্যান্সর সাথে যোগ হয়েছে ইনজুরি। তাই আজ তাকে রাখা হচ্ছে না একাদশে। অ্যাটাকিং মিডফিল্ডার ছোট শামসুন্নাহারও ব্যর্থ। হেডে যার দক্ষতা। ২০১৮ অনূর্ধŸ-১৫ সাফে যার চার গোল পাকিস্তানের বিপক্ষে। তবে আশানুরূপ না খেলায় আজ তারও আশ্রয় হতে যাচ্ছে সাইড বেঞ্চে। এদের বিকল্প কে আজ একাদশে ঢুকবেন তা ম্যাচের আগে ঠিক হবে। তবে ফরোয়ার্ড রিতুপূর্ণা চাকমা আজ শুরু থেকেই মাঠে নামছেন এটা মোটামুটি নিশ্চিত।
তবে প্রশ্ন হচ্ছে এই পরিবর্তনেও কি ঠেকানো যাবে অস্ট্রেলিয়ান ঝড়। আজ যাদের বিশাল ব্যবধানে জয়ই টার্গেট। তবে বাংলাদেশ দলের অবস্থা দেখে বুঝা গেল সমস্যা অন্য জায়গায়। কার দেয়া ফরমেশনে খেলবেন মারিয়ারা? জানা গেছে, স্থানীয় কোচরা আগে ঘর গুছিয়ে পরে আক্রমণের কৌশলে খেলার ছক কষলেও পল স্মলির পরিকল্পনা শুরু থেকেই চড়াও হয়ে খেলা। গত দুই ম্যাচে বাংলাদেশ দলের বিপর্যয়ের নেপথ্য তাই। বাফুফের টেকনিক্যাল অ্যান্ড স্ট্র্যাটেজিক্যাল ডিরেক্টরের দেয়া সিস্টেমে মানিয়ে নিতে পারছেন না কিশোরীরা। এখানে ছোটন বা লিটু যা কিছুই পরিকল্পনা করুক না কেন, পলের মতাতমই চূড়ান্ত। ২০১৭ সালে ২-১ গোলে ১০ জনের বাংলাদেশ দলের এগিয়ে থাকা সত্ত্বেও অস্ট্রেলিয়ার কাছে হার এই পলের খেলোয়াড় বদলের সিদ্ধান্তে। সুতরাং আজ যত পরিবর্তনই আনা হোক, পলের ভুল স্ট্র্যাটেজি ভোগাতে পারে দলকে। ২০১৮ সালের অনূর্ধ্ব-১৮ মহিলা সাফে নেপালের বিপক্ষে ফাইনালে পল স্মলি মাঠ থেকে তুলে নিতে চেয়েছিলেন আহত স্ট্রাইকার সিরাত জাহান স্বপ্নাকে। এ নিয়ে চিৎকার চেঁচামেচি শুরু করেন এই ব্রিটিশ-অস্ট্রেলিয়ান। কিন্তু ছোটন তাতে কান দেননি। কারণ ১-০তে এগিয়ে থাকা বাংলাদেশ তখন স্বপ্নাকে ঘিরেই আতঙ্ক ছড়াচ্ছিল নেপাল রক্ষণভাগে। শেষ পর্যন্ত লাল সবুজরা জয় করে শিরোপা।

 


আরো সংবাদ



premium cement
কালিয়াকৈরে ছিনতাইকারীর অস্ত্রের আঘাতে স্বর্ণ ব্যবসায়ী বাবা-ছেলে আহত কাপাসিয়ায় চোর সন্দেহে গণপিটুনিতে নিহত ২ রাশিয়ার ২৬টি ড্রোন ধ্বংসের দাবি ইউক্রেনের উত্তর কোরিয়ার সাথে আলোচনার ক্ষেত্র তৈরি করতে চাচ্ছে যুক্তরাষ্ট্র মাগুরায় বজ্রপাতে ২ যুবকের মৃত্যু মিয়ানমারে সামরিক বাহিনী ‘অস্থায়ীভাবে’ ক্ষমতায় রয়েছে : জান্তা প্রধান গাজীপুরে কাভার্ডভ্যানের চাপায় মোটরসাইকেলচালক নিহত উত্তরপ্রদেশে কারাগারে মুসলিম রাজনীতিবিদের মৃত্যু : ছেলের অভিযোগ বিষপ্রয়োগের দক্ষিণ আফ্রিকায় বাস খাদে, নিহত ৪৫, বাঁচল একটি শিশু ইসরাইলের রাফা অভিযান পরিকল্পনা স্থগিত এগিয়ে নিয়ে গিয়েও জেতাতে পারলেন না ত্রিস্তান

সকল