২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫
`

আজো কি বড় হার বাংলাদেশের?

-

আগের রাতের ঝড় বৃষ্টি গতকাল পাত্তান গলফ মাঠকে অনুপযুক্ত করে দেয়। ছনবুরির সিরাসারের আরিজ হোটেল (বাংলাদেশসহ সব দলের অবস্থান) থেকে দেড় ঘণ্টার সড়ক পথের দূরত্ব এই পাত্তান। সাথে সেখানে নেই কোনো ড্রেসিং রুমও। মাঠ ভেজা থাকায় এএফসি কাল বাংলাদেশ দলের অনুশীলন বাতিল করে পাত্তান গলফ কোর্সে। ফলে এবারের থাইল্যান্ড সফরে শেষ সেশনের অনুশীলনটা হলো না বাংলাদেশ দলের। যেখানে শেষবারের মতো ভুলত্রুটিগুলো শুধরানোর চেষ্টা করা হতো। বিকল্প হিসেবে হোটেলেই শরীর গরম করার পর্বটা সম্পন্ন করেন মারিয়ারা। এই অবস্থায় আজ আইপিই স্টেডিয়ামে অস্ট্রেলিয়ার বিপক্ষে বাংলাদেশের কঠিন পরীক্ষা। বাংলাদেশ সময় বেলা ৩টায় লাল সবুজদের এই নিয়ম রক্ষার ম্যাচ। তবে সকারুজদের জন্য মহাগুরুত্বপূর্ণ। এএফসি অনূর্ধ্ব-১৬ মহিলা ফুটবলের চূড়ান্ত পর্বে ‘এ’ গ্রুপ সেমিতে যেতে এই ম্যাচে পয়েন্ট পেতেই হবে অস্ট্রেলিয়াকে। একই সময়ে ছনবুরি স্টেডিয়ামে জাপানের সামনে স্বাগতিক থাইল্যান্ড। সেমিতে যেতে থাই মেয়েদের প্রয়োজন জয়। আর জাপানের ড্র। র্যাংকিংয়ে অস্ট্রেলিয়া আছে আট-এ। বাংলাদেশ ১৩০-এ। পরশু অন্য ‘বি; গ্রুপের ম্যাচে উত্তর কোরিয়া ৪-০ গোলে চীনকে এবং দক্ষিণ কোরিয়া ৩-০তে ভিয়েতনামকে হারায়।
এক অর্থে ইতিহাসের সামনে বাংলাদেশ এবং অস্ট্রেলিয়া। আজ বাংলাদেশ জিতলে তা হবে এই টুর্নামেন্টের ফাইনাল রাউন্ডে তাদের প্রথম জয়। অন্য দিকে অস্ট্রেলিয়া জিতলে তাদের জন্য প্রথমবারের মতো আসরের সেমিতে খেলার ছাড়পত্র অর্জন। সকারুজদের বিপক্ষে ম্যাচের আগে বাংলাদেশ এখন দুই বছর আগের সুখ স্মৃতির জাবর কাটছে। ২০১৭ সালে এই অস্ট্রেলিয়ার বিপক্ষে ১০ নিয়েও ৭৭ মিনিট পর্যন্ত ২-১ গোলে এগিয়ে থাকা পরে গোলরক্ষকের ভুলে ২-৩ গোল হার। তবে সেই দিন আর নেই। দুই বছরের ব্যবধানে অস্ট্রেলিয়ার অনূর্ধ্ব-১৬ মহিলা দল অনেক এগিয়েছে। গত বছর জাপানের কাছে তাদের হার ছিল ০-৫ গোলে। এবার তারাই দারুণ খেলে গোলশূন্যতে ঠেকিয়ে দেয় জাপানিদের। বাংলাদেশ যেখানে থাইল্যান্ডের কাছে ০-১ গোলে হেরেছে সেখানে অস্ট্রেলিয়ার জয় ৬-১। এই সবই কি আজ বাংলাদেশের বড় হারের শঙ্কা জাগাচ্ছে না? সেমিফাইনালে অস্ট্রেলিয়াকে পেতে পারে দক্ষিণ কোরিয়া। তাই তারা সকারুজদের খেলা অনুসরণ করছে। কোরিয়া অনূর্ধ্ব-১৬ দলের গোলরক্ষক কোচ ইয়ো সিয়ক তো আগাম ইঙ্গিতই দিলেন। বাংলাদেশের বিপক্ষে ৮/৯ গোলে জিতবে অস্ট্রেলিয়া।
আজকের ম্যাচকে ঘিরে বক্তব্য নেয়ার জন্য বার কয়েক চেষ্টা করেও অস্ট্রেলিয়ার কোচ রায়ি ডোয়েরের সম্মতি আদায় করা গেল না। তবে তিনি এএফসি ওয়েবসাইটকে জানান, গ্রুপ চ্যাম্পিয়সনশিপ নির্ধারণের জন্য গোল পার্থক্য একটা বিবেচ্য। আগের ম্যাচে জাপান ৯-০তে বাংলাদেশকে হারিয়ে এই লড়াইয়ে বেশ এগিয়ে গেছে। আমরা সেই সুযোগ হারিয়েছি থাইল্যান্ডের বিপক্ষে। দুর্দান্ত খেলেও ছয়টির বেশি গোল দিতে পারিনি। তাই আজ আমাদের লক্ষ্য বাংলাদেশের বিপক্ষে বড় ব্যবধানে জয়। তাই কাজে লাগাতে হবে সুযোগগুলো। আর সহকারী কোচ এনজেগোস পপভিচ নয়া দিগন্তকে বলেন, দুই বছর আগে আমাদের বেশ কষ্ট করেই ৩-২ এ জিততে হয়েছিল বাংলাদেশের বিপক্ষে। তবে এবার কোনো লড়াইই হবে না। সহজেই জিতবে অস্ট্রেলিয়া।

 


আরো সংবাদ



premium cement