২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১, ১৪ শাওয়াল ১৪৪৫
`

পেনাল্টি মিসের খেসারত দিলো চেলসি

-

উয়েফা চ্যাম্পিয়ন্স লিগে নিজেদের প্রথম ম্যাচে পরাজিত হয়েছে ইংলিশ জায়ান্ট চেলসি। গত মঙ্গলবার ঘরের মাঠ স্ট্যামফোর্ড ব্রিজে ভ্যালেন্সিয়ার কাছে ১-০ গোলে পরাজয়ের মধ্য দিয়ে ইউরোপিয়ান আসর শুরু করেছে ব্লুজরা। ম্যাচ শেষে চেলসি ম্যানেজার ফ্র্যাংক ল্যাম্পার্ড বলেছেন, এটি ছিল চেলসির জন্য একটি ‘কঠোর শিক্ষা’।
ম্যাচের বেশির ভাগ নিয়ন্ত্রণ স্বাগতিকদের দখলে থাকলেও আক্রমণভাগের ব্যর্থতায় কাক্সিক্ষত গোল আসেনি। ম্যাচের ১৬ মিনিটে উঠতি মিডফিল্ডার ম্যাসন মাউন্টের ইনজুরিতে চেলসি কিছুটা হলেও পিছিয়ে পড়ে। ৭৪ মিনিটে রডরিগো ভ্যালেন্সিয়ার হয়ে জয়সূচক গোলটি করেন। এর পরও অবশ্য ল্যাম্পার্ডের দলের সামনে গোল পরিশোধের সুবর্ণ সুযোগ এসেছিল। কিন্তু স্পট কিক থেকে রস বার্কলি বারের ওপর দিয়ে বল পাঠিয়ে দিলে দুর্ভাগ্য নিয়েই মাঠ ছাড়তে হয়েছে স্বাগতিকদের। ম্যাচ শেষে বেলজিয়ান তারকা এডেন হ্যাজার্ডের অনুপস্থিতি দারুণভাবে অনুভব করেছে চেলসি।
ম্যাচ শেষে ল্যাম্পার্ড বলেছেন, ‘নিঃসন্দেহে আমাদের আরো বেশি প্রাপ্য ছিল। সম্ভবত জয়, অথবা অন্তত ড্র। পুরো ম্যাচে একটি শটেই তারা সুযোগ কাজে লাগিয়েছে। এটি চ্যাম্পিয়ন্স লিগের একটি কঠোর শিক্ষা। যে ম্যাচে আমরাই ভালো খেলেছি শেষ পর্যন্ত হার নিয়ে মাঠ ছাড়তে হয়েছে। স্বস্তির কথা হচ্ছে ঘুরে দাঁড়ানোর জন্য আমাদের হাতে আরো পাঁচটি ম্যাচ রয়েছে।’ গত সপ্তাহে কোচ মার্সেলিনোকে বরখাস্ত করার বাজে একটি অভিজ্ঞতা নিয়েই লন্ডনে খেলতে এসেছিল ভ্যালেন্সিয়া। মার্সেলিনোর অধীনে ভ্যালেন্সিয়া দু’বার লা লিগায় শীর্ষ চারে থেকে মওসুম শেষ করে। কোপা ডেল রে’তেও নিজেদের সামর্থ্যরে পরিচয় দিয়েছে ভ্যালেন্সিয়া। মার্সেলিনোর বিদায়ে বেশ কয়েকজন সিনিয়র খেলোয়াড় প্রকাশ্যেই ক্ষোভ প্রকাশ করেছেন। এমনকি ক্লাবের সিঙ্গাপুরী মালিক পিটার লিমের পদত্যাগও তারা দাবি করেছেন।

শনিবার নতুন কোচ এলবার্ট সেলাডেসের অধীনে লিগে বার্সেলোনা কাছে ৫-২ গোলে বিধ্বস্ত হয়েছে ভ্যালেন্সিয়া। তবে চেলসিকে পরাজিত করে দারুণভাবে নিজেদের ফিরিয়ে এনেছে লস চে’রা।
সেলাডেস বলেছেন, ‘এই জয়ে আমরা দারুণ খুশি। লন্ডনে চেলসির বিপক্ষে খেলাটা মোটেই সহজ নয়। কিন্তু ছেলেরা সেটাই করে দেখিয়েছে। এভাবেই আমাদের এগিয়ে যেতে হবে।’
ম্যাচের শুরুটা দাপটের সাথেও করলেও দলের অন্যতম নির্ভরযোগ্য খেলোয়াড়ের একটু আগে ভাগেই ইনজুরি কিছুটা হলেও চেলসিকে ব্যাকফুটে নিয়ে গিয়েছিল। মাউন্টকে ফাউলের অপরাধে ফ্রান্সিস কোকুয়েলিন কোনো রকমে হলুদ কার্ড থেকে বেঁচে গেছেন। তবে ইংলিশ মিডফিল্ডার মাত্র ১৬ মিনিটেই গোঁড়ালির ইনজুরিতে পড়ে মাঠ ছেড়েছেন। ল্যাম্পার্ড বলেন, এর পর থেকেই আমি ম্যাচের প্রভাবটা বুঝতে পেরেছিলাম। সে কী মানের খেলোয়াড় সেটি আমরা সবাই জানি। এখনো জানি না ইনজুরির মাত্রা কতটুকু। আগামী ৪৮ ঘণ্টায় বিষয়টি পুরোপুরি নিশ্চিত হওয়া যাবে। তবে ঘটনাটি লজ্জাজনক।’

 


আরো সংবাদ



premium cement