২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫
`

কোয়ালিফাই করার কথা বলা গেল না

এএফসি অনূর্ধ্ব-১৬ ফুটবল
-

২০১৭ সালে অল্পের জন্য সুযোগ হাতছাড়া। গোল পার্থক্যে স্বপ্ন ভঙ্গ বাংলাদেশের। একটি গোল কম থাকায় বেস্ট রানার্সআপের একটি হয়ে চূড়ান্ত পর্বে খেলা হলো না বাংলাদেশ অনূর্ধ্ব-১৬ পুরুষ দলের। দুই বছর পর ১৮ সেপ্টেম্বর থেকে আবার লাল-সবুজ কিশোরদের এএফসি অনূর্ধ্ব-১৬ ফুটবলের চূড়ান্ত পর্বে যাওয়ার লড়াই। এ আসরে বাংলাদেশ সর্বশেষ ২০০৬ সালে চূড়ান্ত পর্বে খেলেছিল। পরবর্তী সময়ে শুধু গতবারই দারুণ সম্ভাবনা জাগানো। পারভেজ বাবুর দল যদি শেষ ম্যাচে কাতারকে ৩-০ গোলে হারাতে পারত বা ইয়েমেনের কাছে ০-২ এ না হেরে ০-১ গোলে পরাজিত হতো তা হলে চূড়ান্ত পর্বে খেলা হতো বাংলাদেশের। আগের বার অল্পের জন্য হাতছাড়া হওয়া সুযোগ এবার আরো জেদ বাড়িয়ে দেয়ার কথা। আরো উদ্দীপ্ত হয়ে বলার কথা, গতবার পারিনি, এবার জোর চেষ্টা থাকবে, এই ধরনের ঘোষণা আসার কথা কোচের কণ্ঠ থেকে। কিন্তু বাংলাদেশ অনূর্ধ্ব-১৬ দলের ব্রিটিশ কোচ রবার্ট মার্টিন রায়লেস তা বলার সাহস পেলেন না। বারবার তার কণ্ঠে একটিই উত্তর, ‘রেজাল্টের চেয়ে ভালো পারফর্মই এখানে মুখ্য। তবে এই লেভেলের ফুটবলে যেকোনো রেজাল্টই হতে পারে।’ এই এএফসি অনূর্ধ্ব-১৬ ফুটবলের ‘ই’ গ্রুপের ম্যাচে অংশ নিতে আজ কাতার যাচ্ছে ২১ সদস্যের বাংলাদেশ দল। ১৮ তারিখে তাদের প্রথম ম্যাচ কাতারের বিপক্ষে।
কোচ যে জোর গলায় কিছু বলবেন সে সাহসই তো নেই। যে দলকে মাসের পর মাস ট্রেনিং করিয়ে প্রস্তুত করা হয়েছিল এ আসরের জন্য, এ প্রস্তুতির অংশ হিসেবেই পাঠানো হয় সাফ অনূর্ধ্ব-১৫ ফুটবলে, সেই সাফের পর দলের ১১ ফুটবলারই বাদ। এতে বাজে পারফরম্যান্সকে সামনে আনা হলেও আসল বিষয় হলো বেশি বয়স। সাফে চ্যাম্পিয়ন হওয়ার জন্য সব দলই বেশি বয়স্ক ফুটবলারকে খেলিয়েছে। কিন্তু এএফসির টুর্নামেন্টে বয়স চুরি করে ধরা পড়লে সাসপেন্ড ও অর্থদণ্ড। এতে দেশের মান-সম্মানও জড়িত। এখানে সঠিক বয়স নির্ধারণে এমআরআই করানো হয়। তাই সাফে বয়স চুরির হিড়িক লেগে গেলেও এএফসিতে সতর্ক সবাই।
গত আসরে বাংলাদেশ কাতারকে ২-০ গোলে হারিয়ে দারুণ চমক দেখিয়েছিল। এবার তাদের বিপক্ষেই লাল-সবুজদের প্রথম ম্যাচ। বাংলাদেশের পক্ষে ক সম্ভব এবার সেই জয়ের ধারা অব্যাহত রেখে জয়ে শুরু করা। কোচ রবার্ট মার্টিন সেটাও স্পষ্ট করে বলতে পারলেন না। ‘আমরা চেষ্টা করব ভালো খেলা প্রদর্শনের’Ñ এর মধ্যেই সীমাবদ্ধ থাকলেন তিনি। তার মূল কথা একটাই, ‘ফলাফলের চেয়ে এখন আমাদের কাছে গুরুত্বপূর্ণ ভবিষ্যৎটাই। এই ছেলেরা ছোট। তারা শিখছে। বেশির ভাগ ফুটবলারের এবারই এএফসির আসরে প্রথম অভিষেক হচ্ছে। এরপর জানান, মনে রাখতে হবে কঠিন গ্রুপে আমরা। কাজটাও অনেক কঠিন; এই গ্রুপ থেকে কাতার ও ইয়েমেনকে টপকে পরের রাউন্ডে যাওয়া।
অবশ্য দলের সাম্প্রতিক পারফরম্যান্সে তিনি খুশি। কাল সংবাদ সম্মেলনে আসা ফুটবলার জনি সিকদার জানান, আমরা সেরাটা দিয়ে ভালো রেজাল্ট করতে চাই। সাফের দল থেকে ১১ ফুটবলারকে বাদ দেয়ার পর বর্তমান দল অনেক শক্তিশালী হয়েছে বলে মন্তব্য ম্যানেজার মোহাম্মদ মহসিনের। টিম লিডার বিজন বড়–য়া এবং ডেপুটি টিম লিডার অমিত খান শুভ্রর আশাবাদ ভালো করার।
সাফে বাংলাদেশ দল ডুবেছে গোলরক্ষকের ভুলে। এবার এএফসির আসরে বাংলাদেশের অবশ্য সে সমস্যা থাকবে না। কারণ দলে ফিরেছেন গত বছর সাফ অনূর্ধ্ব-১৫ আসরে লাল-সবুজদের চ্যাম্পিয়ন করানো কিপার মেহেদী হাসান। এমনটিই জানালেন সহকারী কোচ রাহেল, ফুটবলার জনি সিকদার এবং কর্মকর্তা শুভ্র। মেহেদীকে এবারের সাফে খেলানো যায়নি, কারণ সাফের নিয়মে একজন ফুটবলার একবারই খেলতে পারেন।
বাংলাদেশের প্রথম ম্যাচ কাতারের বিপক্ষে। এরপর দ্বিতীয় ম্যাচ ২০ সেপ্টেম্বর ভুটানের বিপক্ষে। ২২ তারিখে সর্বশেষ খেলা ইয়েমেনের বিপক্ষে। দেশে তারা প্রস্তুতি ম্যাচে সাইফ স্পোর্টিং ও মোহামেডানের অনূর্ধ্ব-১৮ দলের কাছে হেরেছে। তবে সর্বশেষ ম্যাচে পাইওনিয়ারের দলের বিপক্ষে ৪-১ গোলে জয়।

 


আরো সংবাদ



premium cement