২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`
অনূর্ধ্ব-১৮ পুরুষ সাফ

প্রাথমিক লক্ষ্য সেমিফাইনাল

-

বাংলাদেশ অনূর্ধ্ব-১৫ পুরুষ দল যখন প্রথম ম্যাচের অপেক্ষায় তখন অনূর্ধ্ব-১৮ পুরুষ দলের জোর প্রস্তুতি সেপ্টেম্বরের সাফে অংশগ্রহণের জন্য। এই আসরে এখনো শিরোপার স্বাদ পায়নি বাংলাদেশ। তবে ২০১৭ সালে তাদের দুর্দান্ত শুরু এবং জয়ে শেষ করেও চ্যাম্পিয়ন হতে না পারার কষ্টটা এবার তাদের ট্রফি জয়ের জেদ বাড়িয়ে দিয়েছে বহুগুণ। আর টুর্নামেন্টের গ্রুপিংও তাদের উৎসাহিত করছে ভালো করতে। বি গ্রুপে তাদের প্রতিপক্ষ ভারত এবং শ্রীলঙ্কা। এতে ২১ সেপ্টেম্বর লঙ্কানদের বিপক্ষে জিতলেই শেষ চারে ওঠা হবে। বাংলাদেশ দলের সহকারী কোচ মোস্তফা আনোয়ার পাভেজ বাবুর প্রথম টার্গেট সেমিফাইনাল নিশ্চিত করা। এরপর শিরোপার হিসাব। ২০-২৯ সেপ্টেম্বর নেপালের রাজধানী কাঠমান্ডুতে হবে এই আসর। এ গ্রুপের চার দল হলো নেপাল, ভুটান, মালদ্বীপ এবং পাকিস্তান।
গত আসরে লাল সবুজদের সেরা হতে বাধা হয়ে দাঁড়ায় নেপালের কাছে ভারতের রহস্যজনক হার। ভুটানের থিম্পুতে অনুষ্ঠিত সেই ম্যাচ ড্র হলেই চ্যাম্পিয়ন হতো বাংলাদেশ। এবার সেই ভারত তাদের গ্রুপে। ২০১৭ সালে বাংলাদেশ প্রথম ম্যাচে ভারতের কাছে তিন গোলে পিছিয়ে থেকেও বিরতির পর জাফর ইকবালের ম্যাজিকে ৪-৩ গোলের অবিশ্বাস্য জয়। এরপর নেপালের বিপক্ষে ২-১ গোলে হার গোল মিস, পোস্ট আর ক্রসবারে বলের আঘাত এবং গোলরক্ষক মাহফুজ হাসান প্রীতমের ভুলে। ওই হারই হেড টু হেডে নেপালের চেয়ে পিছিয়ে রাখে রক্সি এবং অ্যান্ড্রু অর্ড বাহিনীকে। ফলে নেপালে এবং বাংলাদেশের সমান নয় হলেও হেড টু হেডে শিরোপা যায় নেপালের ঘরে।
২০১৮ সালে এই পারভেজ বাবুর কোচিংয়ে বাংলাদেশ অনূর্ধ্ব-১৫ সাফে চ্যাম্পিয়ন হয়। এবার তাকে পদোন্নতি দিয়ে অনূর্ধ্ব-১৮ দলের সহকারী কোচ করা হয়েছে। হেড কোচ ব্রিটেন থেকে আসা। পারভেজ বাবু জানান, আমাদের এবার চ্যাম্পিয়ন হওয়ার ভালো সম্ভাবনা আছে। তবে প্রথম টার্গেট সেমিফাইনাল। আশা করি প্রথম ম্যাচে শ্রীলঙ্কাকে হারিয়েই শেষ চারে চলে যাবো।
বাছাই করা অনূর্ধ্ব-১৮ ফুটবলাদের নিয়ে চলছেল ক্যাম্প। পরে এদের সাথে যোগ দেয় বাংলাদেশ প্রিমিয়ার লিগ এবং বাংলাদেশ চ্যাম্পিয়নশিপ লিগের ফুটবলাররা। এরাই মূলত কোচের ভরসা।


আরো সংবাদ



premium cement