২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`

ফুটবলারদের ফিটনেসে জেমির সন্তুষ্টি

-

বাংলাদেশ প্রিমিয়ার লিগ শেষ হয়েছে ৩ আগস্ট। এরপর শুধু ঢাকা আবাহনীর ফুটবলারেরই অনুশীলনে ছিলেন এএফসি কাপের জন্য। মাঝের ২০ দিনে অন্য ক্লাবের ফুটবলারদের আনফিটই হয়ে পড়ার কথা। এটা এই দেশের ফুটবলারদের পুরনো চিত্র। খেলা বন্ধের সাথে ঈদের ছুটি যোগ হলে তো কথাই নেই। আনফিটের চূড়ান্ত পর্বে পৌঁছেন তারা। কিন্তু ব্যতিক্রম এবারই। গতকাল থেকে বঙ্গবন্ধু স্টেডিয়ামে শুরু হয়েছে ২০২২ কাতার বিশ্বকাপের বাছাই পর্বের জন্য বাংলাদেশ জাতীয় দলের অনুশীলন। এতে আবাহনীর ফুটবলারেরা ছাড়া অন্য ১৯ জনই যোগ দেন। কাল প্রথম দিনের প্র্যাকটিস সেশনে ফুটবলারদের প্র্যাকটিসে তাদের ফিটনসে দেখে খুশি কোচ জেমি ডে। ফলে এখন তাকে নতুন করে ফুটবলারদের ফিট করে তুলতে সময় নষ্ট করতে হবে না। অতীতে দেখা যেত সব আনফিট ফুটবলারদের নিয়ে কোচদের ক্যাম্প শুরু করতে। এতে তাদের ম্যাচ ফিটনেস ফিরিয়ে আনতেই নির্দিষ্ট সময় শেষ। কাল তাই ফুটবলাদের হাতে পেয়ে জেমি ডের বক্তব্য, আমি খুব খুশি যেসব খেলোয়াড়ের ফিটনেস চমৎকার।
আবাহনীর ফুটবলারদের পেতে আরো এক সপ্তাহ লেগে যাবে বাংলাদেশ দলের কোচের। তাই অনুশীলনে ট্যাকটিক্যাল সাইডের পর্বটা এখন শুরু করা যাচ্ছে না। জানান জেমি ডে। এরপরও তিনি খুশি আকাশি নীল শিবিরের ফুটবলারেরা ম্যাচের মধ্যে থাকায়। তাদের ফিটনেস নিয়েও নেই কোনো টেনশন। জাতীয় দলের ফুটবলাদের অনুশীলনের বাকি দিনগুলোতে আরো ফিট হবেন, আশাবাদ কোচের।
বিশ্বকাপ বাছাই পর্বে ১০ সেপ্টেম্বর আিফগানিস্তানের বিপক্ষে বাংলাদেশের প্রথম ম্যাচ তাজিকিস্তানের মাটিতে। লম্বা চওড়া গড়নের ফুটবলার আফগানরা। সেখানে আকৃতিতে ছোট লাল-সবুজ জার্সিধারীরা। এটা মেনেই নিলেন কোচ জেমি। অতীতে দেখা গেছে ফ্রি-কিক নামের সেট পিস থেকে বেশি গোল হজম করে বাংলাদেশ। অনেক জয়ের স্বপ্ন ধূলিসাৎ হয়েছে এই ফ্রি-কিকে গোল খেয়ে। ২০১৫ সালের বিশ্বকাপ বাছাই পর্বে বঙ্গবন্ধু স্টেডিয়ামে তাজিকিস্তানের বিপক্ষে বাংলাদেশের জয় বঞ্চিত হয়ে ড্র করার কাহিনী এই ফ্রি-কিকে গোল হজম করেই। ২০১৩ সাফে ভারতের সাথে ড্র করতে বাধ্য হওয়াটাও এ জন্য। অযথাই ফাউল করে ফ্রি-কিকের জন্ম দেয়া এবার এই ধরনের ফাউল থেকে সতর্ক থাকা হবে বলে জানান কোচ। এদিকে সবার পরে ডাক পাওয়া গোলরক্ষক হিমেলের বক্তব্য, আমি কোচের আস্থার প্রতিদান দিতে চাই।


আরো সংবাদ



premium cement
এবারের আইপিএলে কমলা ও বেগুনি টুপির লড়াইয়ে কারা সরকার জনবিচ্ছিন্ন হয়ে সন্ত্রাসনির্ভর হয়ে গেছে : রিজভী রাশিয়ার ৯৯টি ক্ষেপণাস্ত্রের ৮৪টি ভূপাতিত করেছে ইউক্রেন আওয়ামী লীগকে ‘ভারতীয় পণ্য’ বললেন গয়েশ্বর দক্ষিণ আফ্রিকায় সন্ত্রাসীদের ছুরিকাঘাতে দাগনভুঞার যুবক নিহত কাশ্মিরে ট্যাক্সি খাদে পড়ে নিহত ১০ অবশেষে অধিনায়কের ব্যাপারে সিদ্ধান্তে পৌঁছল পাকিস্তান জাতিসঙ্ঘের ফিলিস্তিনি শরণার্থী সংস্থাকে আবার অর্থায়ন শুরু করবে জাপান শেখ হাসিনার অন্তর্ভুক্তিমূলক রাজনীতি বিএনপিকে অন্ধকারে ঠেলে দিয়েছে : ওবায়দুল কাদের রাশিয়া সমুদ্র তীরবর্তী রিসোর্টে ১৬.৪ বিলিয়ন মার্কিন ডলার বিনিয়োগ করবে সিরিয়ায় ইসরাইলি হামলায় নিহত ৩৬ সেনা সদস্য

সকল