১৮ এপ্রিল ২০২৪, ০৫ বৈশাখ ১৪৩১, ০৮ শাওয়াল ১৪৪৫
`

রশিদ খানের নতুন আফগানিস্তান

-

আফগানিস্তানের তিন ফরম্যাটের অধিনায়ক হিসেবে পথচলার সূচনাতে পরিচিত ক্রিকেটারদের অনেককেই পাশে পাচ্ছেন তারকা স্পিনার রশিদ খান। তবে আসন্ন বাংলাদেশ সফরের একমাত্র টেস্ট ও ত্রিদেশীয় টি-২০ সিরিজের জন্য ঘোষিত আফগান স্কোয়াডে উল্লেখযোগ্যসংখ্যক নতুন মুখের উপস্থিতিও রয়েছে। আগামী মাসে বাংলাদেশ সফর করবে আফগানিস্তান। চট্টগ্রামে তারা একমাত্র টেস্ট ম্যাচটি খেলবে স্বাগতিকদের বিপক্ষে। সেপ্টেম্বরের ৫ তারিখে শুরু হবে ৫দিনের ফরম্যাটে আফগানদের ইতিহাসের তৃতীয় দ্বৈরথ।
ক্যারিয়ারে প্রথমবারের মতো আফগানিস্তানের জার্সিতে টেস্ট ফরম্যাটে প্রতিনিধিত্ব করার জন্য মনোনীত হয়েছেন তারকা পেসার শাফুর জারদান। দেশটির হয়ে আন্তর্জাতিক অঙ্গনে প্রতিনিধিত্ব করার জন্য টেস্ট ফরম্যাটের দলভুক্তির অভিষেক কৃতিত্ব গড়েছেন ইব্রাহিম জারদান ও কুয়াইস আহমেদ। গত মার্চে নিজেদের দ্বিতীয় টেস্টে আয়ারল্যান্ডকে হারিয়ে দেয় আফগানিস্তান। ম্যাচটির স্কোয়াডে থাকা আলোচিত উইকেটরক্ষক মোহাম্মদ শাহজাদ সাসপেনশনের কারণে বাংলাদেশ সফরের দল থেকে বাদ পড়েছেন। অন্য দিকে, দলে জায়গা ধরে রাখতে ব্যর্থ হয়েছেন ব্যাটসম্যান নাসির জামাল ও বোলার ত্রয়ী শরফুদ্দিন, অফাদার ও ওয়াকার।
লর্ঙ্গার ভার্সনের পাশাপাশি ২০ ওভারের খেলার দল নির্বাচনেও তিন নতুন মুখ দলভুক্ত করেছে আফগানিস্তান। প্রথমবারের মতো দেশটির জার্সিতে শীর্ষ পর্যায়ের ক্রিকেটে প্রতিনিধিত্ব করার জন্য ডাক পেয়েছেন ব্যাটসম্যান শাহিদুল্লাহ, মিডিয়াম পেস অলরাউন্ডার ফজল নিয়াজি ও উইকেটরক্ষেক ব্যাটসম্যান রহমানুল্লাহ গুরবাজ। বাংলাদেশ, আফগানিস্তান ও জিম্বাবুয়ের মধ্যকার ত্রিদেশীয় টি-২০ সিরিজ ১৩ সেপ্টেম্বর শুরু হবে।
ইতিহাসের তৃতীয় টেস্ট ও টি-২০ ফরম্যাটের ত্রিদেশীয় সিরিজের দল নির্বাচনে বর্তমান প্রেক্ষাপট ও ভবিষ্যতের চ্যালেঞ্জকে অগ্রাধিকার দেয়া হয়েছে বলে দাবি করেছেন আফগানিস্তানের প্রধান নির্বাচক অ্যান্ডি মোলস। তিনি বলেন,‘ অধিনায়কের পরামর্শে আমরা ১৭ জন ক্রিকেটার দলভুক্ত করেছি। সামনে দুটি বড় টুর্নামেন্ট এশিয়ান টি-২০ ও আইসিসি বিশ্বকাপও রয়েছে। আসন্ন দুই মেগা আসরের দল নির্বাচনে ক্রিকেটারদের মাঠের পারফরম্যান্সই প্রাধান্য পাবে।’
আফগনিস্তান টেস্ট দল:
রশিদ খান (অধিনায়ক), আসগর আফগান, শাফুর জারদান, ইব্রাহিম জারদান, কুয়াইস আহমেদ, জহির খান, মোহাম্মদ নবি, ইহসানুল্লাহ, রহমাত শাহ, হাসমাতুল্লাহ, ইকরাম, জাভেদ আহমাদি, আহমেদ সিরজাদ, ইয়ামিন, ও আফসার।
টি-২০ দল:
রশিদ খান (অধিনায়ক), আসগর আফগান, মোহাম্মদ নবি, হাজরাতুল্লাহ, নাজিব, শাহিদুল্লাহ, ফজল নিয়াজি, রহমানুল্লাহ গুরবাজ, মুজিব-উর-রহমান,শরফুদ্দিন, নজিবুল্লাহ জারদান, কারিম, গুলবুদ্দিন নাইব,ফরিদ আহমেদ,শফিকুল্লাহ, দৌলত জারদান ও নাভিন-উল-হক।

 


আরো সংবাদ



premium cement
শিবপুরে মোটরসাইকেলের ধাক্কায় পথচারীর নিহত চকরিয়ায় ত্রিমুখী সংঘর্ষে নিহত ১, আহত ৩ গাজা মানবিক নরকে পরিণত হয়েছে : জাতিসঙ্ঘ প্রধান রাফা হামলার পরিকল্পনা ইসরাইলের ত্যাগ করা উচিত : চীন গাজা যুদ্ধে নতুন যে কৌশল অবলম্বন করল ইসরাইল হাসপাতালের শৌচাগারে মিলল নবজাতক শিশু ভারতের পররাষ্ট্র সচিব বিনয় কোয়াত্রার ঢাকা সফর স্থগিত জলবায়ু পরিবর্তন মোকাবিলায় বিসিডিপি গঠন করা হবে : পরিবেশমন্ত্রী অননুমোদিত জমি ভরাট কার্যক্রমের সন্ধান পেলে দ্রুত ব্যবস্থার নির্দেশ ভূমিমন্ত্রীর ভাসানচর রোহিঙ্গা ক্যাম্পে এক ব্যক্তিকে গলা কেটে হত্যা ইসরাইলকে পারমাণবিক স্থাপনায় আঘাতের ব্যাপারে সতর্ক করলো আইআরজিসি

সকল