২১ সেপ্টেম্বর ২০১৯

ভাবনায় এইচপি দল ও ভারত সফর

-

শ্রীলঙ্কা সফরে বাংলাদেশের সবশেষ ওয়ানডে সিরিজ খেলা এনামুল হক বিজয় জায়গা পাননি ৩৫ সদস্যের প্রাথমিক দলে। আফগানিস্তানের বিপক্ষে টেস্ট ও টি-২০ সিরিজের জন্য প্রস্তুতি ক্যাম্পের বিশাল বহরে রাখা হয়নি আরেক উইকেটরক্ষক-ব্যাটসম্যান নুরুল হাসান সোহানকে। তবে প্রধান নির্বাচক মিনহাজুল আবেদীন নান্নু জানালেন, ‘এ’ দলের ভাবনায় আছেন তারা।
সেপ্টেম্বরের মাঝামাঝি বাংলাদেশ ‘এ’ দলের শ্রীলঙ্কা সফরে যাওয়ার সম্ভাবনা রয়েছে। বিসিবির ক্রিকেট পরিচালনা বিভাগের প্রধান আকরাম খান জানিয়েছেন, সিরিজ নিয়ে দুই দেশের বোর্ডের মধ্যে আলাপ-আলোচনা চলছে। তবে এখনো চূড়ান্ত হয়নি।’
নির্বাচকদের অবশ্য সম্ভাব্য সিরিজটি মাথায় রেখেই বাংলাদেশ দল গঠন করতে হচ্ছে। কাছাকাছি সময়ে এইচপি দলের ভারত সফর, ‘এ’ দলের শ্রীলঙ্কা সফর ও জাতীয় দলের ঘরের মাঠে টেস্ট ও টি-২০ সিরিজ থাকায় পাইপলাইনের সবাইকে নিয়েই কম বেশি ভাবতে হচ্ছে নির্বাচকদের। দীর্ঘদিন ধরে জাতীয় দলের বাইরে থাকা নাঈম ইসলামের ‘এ’ দলে ডাক পাওয়ার সম্ভাবনা রয়েছে। যেমন করে জাতীয় দলের প্রাথমিক ক্যাম্পে ডাক পেয়েছেন জহুরুল ইসলাম অমি। দু’জনই ঘরোয়া ক্রিকেটের নিয়মতি পারফরমার।
পাঁচ ম্যাচের ওয়ানডে সিরিজ খেলতে আগামী ১৭ সেপ্টেম্বর ভারত সফরে যাবে বিসিবির এইচপি (হাই পারফরম্যান্স) দল। আনুষ্ঠানিক ঘোষণা দেয়া না হলেও সূচি চূড়ান্ত করে ফেলেছে দুই দেশের ক্রিকেট বোর্ড। বাংলাদেশ এইচপি দলের সাথে খেলবে ভারতের অনূর্ধ্ব-২৩ দল।
এইচপির সাথে খেলতে বাংলাদেশ সফর করছে শ্রীলঙ্কা ইমার্জিং দল। গত রোববার বিকেএসপিতে সিরিজের প্রথম ওয়ানডেতে নাজমুল-সাইফ-আফিফরা হেরেছে ১৮৬ রানের বিশাল ব্যবধানে। সামনে রয়েছে আরো দু’টি ওয়ানডে ও দু’টি চার দিনের ম্যাচ। ৬ সেপ্টেম্বর শেষ হবে সিরিজ। লাগোয়া দু’টি সিরিজে যেন তরুণ ক্রিকেটাররা ভালো খেলতে পারেন এবং ভবিষ্যতে যেন আন্তর্জাতিক মঞ্চে দেশের হয়ে হাল ধরতে পারেন সে জন্য মাশরাফি বিন মর্তুজা তাদের উদ্দেশে অনুপ্রেরণামূলক বক্তব্য রেখেছেন। মিরপুরের অ্যাকাডেমি ভবনে ওই বক্তব্য দেন বাংলাদেশের ওয়ানডে অধিনায়ক।
এইচপি দলে খেলছেন সম্ভাবনাময় এমন দশ ক্রিকেটারকে রাখা হয়েছে বাংলাদেশের প্রাথমিক স্কোয়াডে। ১৩ সেপ্টেম্বর থেকে মিরপুরে শুরু হতে যাওয়া আফগানিস্তান ও জিম্বাবুয়েকে নিয়ে ত্রিদেশীয় টি-২০ সিরিজ সামনে রেখেই মূলত ডাকা হয়েছে তরুণ ক্রিকেটারদের। তাতে প্রাথমিক দলের বহর হয়েছে ৩৫ সদস্যের। তবে কাছাকাছি সময়ে এইচপি দলের ভারত সফর পড়ে যাওয়ায় নতুনদের মূল স্কোয়াডে জায়গা পাওয়ার সম্ভাবনা কিছুটা কমে গেল। কঠিন প্রতিপক্ষ ও শেখার সুযোগ বেশি থাকায় ভারত সফরে শক্তিশালী দলই পাঠাতে চায় বিসিবি।

 


আরো সংবাদ

ইফায় নতুন করে উত্তেজনা বোর্ডের সিদ্ধান্ত অমান্য করে কর্মকর্তা বদলি ও শোকজ আওয়ামী লীগের অনেকে দেশ ছেড়ে পালানোর চেষ্টায় যাকে ধরা হবে তাকেই বহিষ্কার : যুবলীগ চেয়ারম্যান তরুণীসহ গ্রেফতার ২০, বিপুল মাদক ও টাকা জব্দ ইরানের ন্যাশনাল ব্যাংকে যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞা আশা করি খেলাঘরের আন্দোলন সফলভাবে এগিয়ে যাবে : ড. আনিসুজ্জামান ধানমন্ডি ক্লাবে র‌্যাবের অভিযান বশেমুরবিপ্রবিতে ভিসির পদত্যাগের দাবিতে শিক্ষার্থীদের অনশন চলছে চট্টগ্রামে অভিযানে ক্লাব বন্ধ : গ্রেফতার ২ ক্যাসিনো-মাদক-সন্ত্রাসের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নিতে প্রধানমন্ত্রীর নির্দেশ নৌকার প্রতীকে এমপি হতে চেয়েছিলেন জি কে শামীম

সকল